মাথাভাঙ্গায় ড্রেজার ভিড়িয়ে বালু উত্তোলন : দেবে যাওয়া পাড়ে বিশাল ফাটল

আলমডাঙ্গার নিমতলা-অনুপনগর নতুন সড়ক নির্মাণে নিন্মমানের ইটের খোয়া দেয়ার অভিযোগ

স্টাফ রির্পোটার: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার বড় গাংনী ইউনিয়নের নিমতলা-অনুপনগর সংযোগ সড়কে মাথাভাঙ্গা নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন ভিড়িয়ে বালি তুলে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়া নতুন সড়ক নির্মাণে ১ নাম্বার ইটের খোয়ার বদলে বিছানো হচ্ছে নি¤œমানের ইটের খোয়া। চুয়াডাঙ্গা জেলা ঐতিহ্যবাহী মাথাভাঙ্গা নদী থেকে ড্রেজার দিয়ে বালি তোলার ফলে বালি তোলার স্থান নদীর পাড় দেবে গেছে। হুমকির মুখে পড়েছে নদীর পাশে থাকা কৃষি আবাদী জমি।
জানা গেছে, আলমডাঙ্গার বড় গাংনী ইউনিয়নের নিমতলা-অনুপনগর গ্রামের সড়কটি পাকাকরণের দাবি এলাকাবাসীর দীর্ঘদিনের। কিছুদিন আগে থেকে সড়কটিতে মাঠি খোড়া খুড়ি শুরু করে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। এলাকাবাসী স্বপ্ন দেখে থাকে দীর্ঘদিনের কষ্ট লাঘবের। কিছুদিন আগে থেকে চুয়াডাঙ্গা জেলা সদরের টেংরামারী গ্রামের ইউনুচ আলী তার ড্রেজার মেশিন অনুপনগর মাথাভাঙ্গা নদীতে ভিড়িয়ে বালি তুলতে থাকে। সেই বালি ট্রাক্টরে করে নতুন রাস্তা নির্মাণে ব্যবহার করা হতে থাকে। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গেলে মাথাভাঙ্গা নদী থেকে অবৈধ উপায়ে বালি তোলার দৃশ্য দেখা যায়। এছাড়া নদী থেকে বালি তোলার ফলে নদীর পাড়ের দুটি স্থানে দেবে গেছে। হুমকির মুখে পড়েছে নদীর পাড়ে থাকা কৃষি আবাদী জমিগুলো। এছাড়া নদীর পাড়ের মাঠি কেটে একটি বালির স্তুপ করা হয়েছে। একটি কৃষি জমি ভাড়া নিয়ে সেখানে রাখা হয়েছে আর একটি বালির স্তুপ।
অপরদিকে রাস্তা তৈরি কাছে ব্যবহার করা হচ্ছে নিন্মমানের ইটের খোয়া। মুন্সিগঞ্জ বাজারের ক্যাবল মিয়া নামের এক ব্যক্তি ওই কাজের ঠিকাদার বলে জানা গেছে। তিনি নিজের ইটভাটার অবিক্রিত নিম্নমানের ইটের খোয়া রাস্তার পাশে ফেলে রেখেছে। এছাড়া রাস্তার পাশে ইটভাটার রাবিশ বা ব্যটস্সহ দীর্ঘদিনের পুরানো আমা ইট খোয়া করে রাস্তায় বিছানোর জন্য রেখে দিয়েছেন।
এলাকাবাসী চুয়াডাঙ্গা জেলার ঐতিহ্যবাহী মাথাভাঙ্গা নদীকে বাঁচাতে ও রাস্তা নির্মাণে নিন্মমানের খোয়া ব্যবহার রোধে তদন্ত পূর্বক ব্যবস্থা নিতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সুদৃষ্টি কামনা করেছেন।