ডিহি বাণিজ্যিক খামারের আখে আগুন : ৩০ বিঘা জমির আখ পুড়ে ভস্মীভূত

রাত পোহালেই দর্শনা চিনিকলের ২০১৭-১৮ আখমাড়াই মরসুমের উদ্বোধন

স্টাফ রিপোর্টার: রাত পোহালেই অর্থাৎ শুক্রবার দর্শনা কেরুজ চিনি কলের ২০১৭-১৮ আখমাড়াই মরসুম উদ্বোধন হবার কথা রয়েছে। সে লক্ষ্যে কেরুজ কর্তৃপক্ষ চিঠি বিতরণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। উদ্বোধনের দু’দিন আগেই ডিহি বাণিজ্যিক খামারের এ-ব্লকের আখে অগ্নিকা-ের ঘটনা সকলকে হতবাক করেছে। অভিযোগের তীর উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে। তাই অনেকেই মন্তব্য করে বলেছেন, শুরুতেই পোড়া আখ দিয়ে মাড়াই মরসুম উদ্বোধন করতে যাচ্ছে কর্তৃপক্ষ।

অভিযোগে জানা যায়, প্রতি বছর কেরুজ চিনিকলের মাড়াই মরসুম শুরু হলে চিনিকলের ৯টি বাণিজ্যিক খামারের কোথাও না কোথাও আখে আগুন লাগার ঘটনা ঘটে। আর সেটা হয়ে থাকে চিনিকল চলাকালীন অবস্থায়। ২০১৭-১৮ মাড়াই মরসুম শুরু হবে আগামী ১ ডিসেম্বর শুক্রবার বিকেল ৩টায়। সে মোতাবেক কর্তৃপক্ষ চিঠি বিতরণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। মাড়াই মরসুম শুরুর দু’দিন বাকি থাকতেই চিরাচরিতভাবে গতকাল বুধবার দুপুর ১টায় ডিহি বাণিজ্যিক খামারের এ-ব্লকে ঘটে অগ্নিকা-ের ঘটনা। এতে ওই ব্লকের ৩০ বিঘা জমির আখ পুড়ে ভস্মীভূত হয়ে যায়। খবর পেয়ে চুয়াডাঙ্গা, দর্শনা ও জীবননগর ফায়ার সার্ভিসের তিনটি দল আখে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে ছুটে যান। অভিযোগ রয়েছে, প্রতিবছর আখ কাটার মরসুম শুরু হলে বাণিজ্যিক খামারের কোনো না কোনো আখক্ষেতে অগ্নিকা-ের ঘটনা ঘটে। উদ্দেশ্য একটাই তাড়াতাড়ি পোড়া আখ চিনিকলে সরবরাহ করা। কারণ আজ অবদি অগ্নিকা-ের ঘটনায় আখ পুড়ে যাবার ব্যাপারে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কোনো শক্ত ব্যবস্থা গ্রহণ করেনি চিনিকল কর্তৃপক্ষ। ফলে আখে আগুন লাগার বিষয়টি কর্তৃপক্ষ এবং ঠিকাদার প্রতিষ্ঠান পরিকল্পিত ভাবেই করে থাকেন বলেই সকলে মনে করেন। তা না হলে গত বছর যে ঠিকাদার আখ কাটার ঠিকাদারি পেয়েছিলো সেই ঠিকাদার না কি এ বছরও ঠিকাদারি পেয়েছে। আর তাকেই আখ কাটার ঠিকাদারি দিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র জানিয়েছে, গত মরসুমে ৯টি বাণিজ্যিক খামারে অন্তত ২০-২২টি অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এটা পরিকল্পিত ছাড়া আর কিই-বা হতে পারে? আগুন দিয়ে আখ পোড়ানো এবং ফায়ার সার্ভিসকে ভোগান্তি দেয়া ছাড়া আর কিছুই না বলে অভিজ্ঞ মহল মনে করছেন। এবিষয়ে ফার্ম ম্যানেজার হুমায়ুন কবির বলেন, বিষয়টি তদন্ত করা হবে এবং দোষির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। যে ফার্মে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে সে ফার্মের আখ কাটার ঠিকাদারি পেয়েছে আসলাম উদ্দীন। অগ্নিকা-ের ঘটনায় প্রায় ৫০ হাজার টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে জানা গেছে।