জমকালো আয়োজনের মধ্যদিয়ে চুয়াডাঙ্গায় উদ্বোধন করা হলো আলফাজ উদ্দীন স্মৃতি ফুটবল টুর্নামেন্ট ২০০১৭

উদ্বোধনী দিনে জুড়ানপুর ইউনিয়ন ফুটবল দলের জয়লাভ

ইসলাম রকিব: চুয়াডাঙ্গায় উদ্বোধন করা হলো আলফাজ উদ্দীন জোয়ার্দ্দার স্মৃতি ফুটবল টুর্নামেন্ট। গতকাল বৃহস্পতিবার দুপুর আড়াইটায় চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠে এ টুর্নামেন্টের উদ্বোধন করেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। উদ্বোধনী খেলায় জুড়ানপুর ইউনিয়ন ফুটবল দল টাইব্রেকারে ১(৪)-১(২) নাগদাহ অনির্বাণ সংঘকে পরাজিত করে শুভসূচনা করেছে।
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক কৃতি ফুটবলার মামুন জোয়ার্দ্দারের পিতা আলফাজ উদ্দীন জোয়ার্দ্দারের স্মরণে প্রথম বারের মতো আয়োজিত আলফাজ উদ্দীন স্মৃতি ফুটবল টুর্নামেন্টে জমকালো আয়োজনের মধ্যদিয়ে উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনীর শুরুতে মরহুম আলফাজ উদ্দীন ও জাহাঙ্গীর হোসেন জোয়ার্দ্দার বাদশার রুহের মাগফেরাত কামনা করে ১ মিনিটের নীরবতা পালন করা হয়। এরপর টুর্নামেন্টের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সভাপতি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক জাতীয় ক্রীড়া সংগঠক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার ফরহাদ আহমেদ, চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দার, ডিএফএ চুয়াডাঙ্গার সভাপতি রফিকুল ইসলাম লাড্ডু, জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি এ নাসির জোয়ার্দ্দার, সাবেক কৃতি ফুটবলার মাহমুদুল হক লিটন ও জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক।
উদ্বোধকসহ আমন্ত্রিত অতিথিগণ দু’দলের ফুটবলারদের সাথে পরিচয় পর্ব শেষে ফুটবলে কিক দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষ করেন। পরিচয় পর্বের আগে উদ্বোধক জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, চুয়াডাঙ্গার খেলার মাঠগুলো সারা বছর বিভিন্ন খেলার আয়োজনে ভরে থাক এবং যুবসমাজ যেন মাদক ও জঙ্গিবাদসহ সামাজিক নানা অনাচার মুক্ত হয়ে খেলার মাঠে ফিরে আসুক। একই সাথে তিনি বলেন, এ ধরনের আয়োজনের পথ ধরে চুয়াডাঙ্গা ফুটবলের হারানো ঐতিহ্য পুনরুদ্ধার হোক আমি সেটা মনে প্রানে চাই।
এরপর রেফারির লম্বা বাঁশির মধ্যদিয়ে শুরু হয় টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় আলমডাঙ্গার নাগদাহ অনির্বাণ সংঘ ও দামুড়–হুদার জুড়ানপুর ইউনিয়ন ফুটবল দল। নির্ধারিত সময়ের খেলা ১-১ ব্যবধানে সমতা হওয়ায় খেলার ফলাফল নিশ্চিত করার জন্য বাইলজ অনুযায়ী নেয়া হয় টাইব্রেকার পদ্ধতির সহায়তা। টাইব্রেকারে দামড়–হুদা ইউনিয়ন ফুটবল দল ৪-২ গোলে নাগদাহ অনিবার্ন সংঘকে হারিয়ে জয়লাভ করে শুভসূচনা করে। উদ্বোধনী ম্যাচ শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। ম্যাচটি পরিচালনা করেন হাফিজুর রহমান, রেজাউল হক রিজু, মাসুদুর রহমান খোকন ও ইকতিয়ার আহম্মেদ। ধারাভাষ্যে ছিলেন শামীম খান, এবি সিদ্দিক ও শরিফুল ইসলাম। আজ একই মাঠে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে চুয়াডাঙ্গা দৌলাতদিয়াড় একাদশ ও মুন্সিগঞ্জ গোয়ালবাড়ি গোধুলী ক্লাব।