দেশি টুকরো

বেনাপোলে ২০ স্বর্ণের বার উদ্ধার : দুই ভারতীয় আটক

স্টাফ রিপোর্টার: বেনাপোল বন্দর দিয়ে ভারতে পাচারকালে গতকাল শুক্রবার দুপুরে ২০টি স্বর্ণের বার (২ কেজি ওজন) জব্দ করেছে কাস্টমস হাউসের শুল্ক গোয়েন্দা সদস্যরা। এ সময় আটক করা হয়েছে  ভারতীয় পাসপোর্টধারী যাত্রী সনজিত বার্মা ও নসিরুল হক নামে দুই যুবককে। সনজিত দিল্লির উত্তমনগর এলাকার মহেন্দ্রা মান্দারের ছেলে এবং নাসিরুল হক কোলকাতার খিদিরপুর এলাকার নুরুল হকের ছেলে। তারা জানান, ঢাকা থেকে ২০টি স্বর্ণের বার দিল্লির উদ্দেশে নেয়া হচ্ছিলো। বেনাপোল চেকপোস্টে আসার পর তারা শুল্ক গোয়েন্দা সদস্যদের হাতে আটক হন। প্রথমে সনজিত বার্মার জুতোরতলা থেকে চারটি স্বর্ণের বার উদ্ধার করা হয়। এ সময় তাদের জিজ্ঞাসা করা হলে কথাবার্তা সন্দেহজনক হওয়ায় দুজনকে একটি স্থানীয় ক্লিনিকে এক্স-রে করে কর্তৃপক্ষ। দুজনের পায়ুপথে ৮টি করে ১৬টি স্বর্ণের বার দেখা যায়। দীর্ঘ ২ঘণ্টা পর বিশেষ ব্যবস্থায় তাদের পায়ুপথ থেকে ১৬টি বার বের করা হয়।

ইবিতে ভর্তি পরীক্ষায় হলের বাহিরে হল পরিদর্শক!

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় হলে দায়িত্বপ্রাপ্ত বেশকিছু পরিদর্শককে হলের বাইরে এসে ঘোরাঘুরি ও গল্প গুজবে মেতে উঠতে দেখা গেছে। গতকাল শুক্রবার দ্বিতীয় শিফটে ‘ই’ ইউনিটের পরীক্ষা চলাকালে এ ঘটনা ঘটে। পরীক্ষার সময়সূচি অনুযায়ী ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। পরীক্ষার সময় বিভিন্ন অনুষদে দায়িত্বরত পরিদর্শকরা ৭/৮জন একসাথে হয়ে গল্প গুজবে মেতে উঠেছিলেন বলে অভিযোগ পাওয়া গেছে। বেলা ১১.৪৭ মিনিটে অনুষদ ভবনের তৃতীয় তলায় দক্ষিণ পাশের কয়েকটি কক্ষের পরিদর্শক একত্রে হয়ে গল্প গুজব ও অলস সময় পার করার একটি ছবি প্রতিবেদকের কাছে আসে। এর ফলে শিক্ষার্থীরা হলের ভেতর একে অন্যের কাছ থেকে উত্তর দেখার সুযোগ গ্রহণ করেছে বলেও অভিযোগ করেছেন কয়েকজন ভর্তি পরীক্ষার্থী। এ ছাড়াও পরীক্ষা চলাকালে ইংরেজি বিভাগের এক শিক্ষককে কক্ষের বাইরে এসে ধূমপান করতে দেখা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে প্রদত্ত নির্দেশনা উপেক্ষা করে শিক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ অনুমতি দেয়া হয়েছে বলে পৃথক এক অভিযোগ পাওয়া গেছে। ‘ই’ ইউনিটের ১ম শিফটে ১৭মিনিট পরও অনুষদ ভবনে এক শিক্ষার্থীকে ঢুকতে দেখা যায়। অনেক শিক্ষক-কর্মকর্তাও নির্ধারিত সময়ের পরে হলের ভেতর প্রবেশ করছে বলে জানা গেছে।