এইডস থেকে রক্ষা পেতে হলে সাবধানতা অবলম্বন করতে হবে

বিশ্ব এইডস দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা-ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা

স্টাফ রিপোর্টার: বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘স্বাস্থ্য আমার অধিকার’। গতকাল শুক্রবার দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়।
চুয়াডাঙ্গায় স্বাস্থ্য বিভাগের আয়োজনে সকাল ১০টায় সিভিল সার্জন অফিসের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতাল চত্বরে এসে শেষ হয়। পরে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সম্মেলন কক্ষে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনাসভা হয়। সভাপতিত্ব করেন সিভিল সার্জন খায়রুল আলম। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন হেলথ এডুকেটর দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ডা. আবুল হেসেন। বিশেষ অতিথি ছিলেন বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. আব্দুল লতিফ, প্রত্যাশার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, এইডস থেকে রক্ষা পেতে হলে সাবধানতা অবলম্বন করতে হবে। একজনের ব্যবহার করা সিরিঞ্জ অন্য আর একজন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। একজনের রক্ত অন্যের শরীরে প্রয়োগ করার আগে ভালোভাবে পরীক্ষা করে নিশ্চিত হতে হবে ওই রক্তে এইচআইভি ভাইরাস আছে কি না। বর্তমানে বাংলাদেশে যে রোহিঙ্গাদের প্রবেশ হয়েছে তাদের মধ্যে এইডস রোগীর সংখ্যা অনেক। এদের থেকে দুরে থাকতে হবে। অনুষ্ঠানটি সার্বিকভাবে পরিচালনা করেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার রবজেল হক।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে বিশ্ব এইডস দিবস উপলক্ষে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে গতকাল শুক্রবার দুপুরে সিভিল সার্জন অফিস চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ডা. কানিজ হোসেন জাহান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোদেজা খাতুন, সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. আইয়ূব আলী, সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন, কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনি কনসালটেন্ট ডা. আলাউদ্দিন। এছাড়াও সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার ওয়াহেদুল ইসলাম ওু ডা. আরিফ আহমেদ বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থ।