বিদেশি টুকরো

তিন তালাকে তিন বছরের সাজার প্রস্তাব ভারতের

মাথাভাঙ্গা মনিটর: ভারতে ‘তিন তালাকের’ মাধ্যমে বিয়ে বিচ্ছেদের চেষ্টা করা হলেই স্বামীকে তিন বছরের সাজা দেয়ার প্রস্তাব আনা হয়েছে। এর আগে, গত আগস্টে এই তিন তালাক প্রথাকে অবৈধ ঘোষণা করে ভারতের সুপ্রিম কোর্ট। কিন্তু কর্মকর্তারা বলছেন, তা সত্ত্বেও ‘তিন তালাক’ বন্ধ হয়নি। ‘তিন তালাক’ বা তাৎক্ষণিক তালাকের এই প্রথার প্রচলন আছে মুসলিমদের মধ্যে। এতে স্বামী মুখে তিনবার ‘তালাক’ শব্দটি উচ্চারণ করেই বা ইমেল বা টেক্সট মেসেজে লিখে পাঠিয়েই স্ত্রীর সঙ্গে সম্পর্ক ভেঙ্গে ফেলতে পারে। তাই ভারতে এখন এমন এক আইনের প্রস্তাব করা হচ্ছে যাতে তিন তালাকের জন্য স্বামীর তিন বছরের সাজা, জরিমানা এবং এর কারণে ক্ষতিগ্রস্ত স্ত্রীর জন্য ক্ষতিপূরণের ব্যবস্থা থাকবে। ‘মুসলিম উইমেন প্রটেকশন অব রাইটস অন ম্যারেজ বিল’ এখন আঞ্চলিক সরকারগুলোর কাছে পাঠানো হচ্ছে তাদের মতামতের জন্য।

আর্জেন্টিনার সেই সাবমেরিনের ৪৪ ক্রু বেঁচে নেই

মাথাভাঙ্গা মনিটর: দুই সপ্তাহ আগে নিখোঁজ আর্জেন্টিনার সাবমেরিনটির উদ্ধার অভিযান স্থগিত ঘোষণা করেছে দেশটির নৌবাহিনী। নিখোঁজ ৪৪ ক্রুয়ের কাউকে জীবিত উদ্ধারের আশা আর নেই বলে জানিয়েছেন আর্জেন্টিনার নৌবাহিনীর মুখপাত্র এনরিক বালবি। গত ১৫ নভেম্বর পাতাগোনীয় উপকূল থেকে ৪৩২ কিলোমিটার দূরে আর্জেন্টিনা সাগরের দক্ষিণাঞ্চল থেকে শেষবার সংকেত পাঠিয়েছিলো সাবমেরিন এআরএ সান হুয়ান। সাবমেরিনটির ‘স্নরকেল’ দিয়ে পানি ঢুকছে এমন খবর পাওয়ার পর ওই দিন সেটিকে ‘মার দেল প্লাতা’ নৌঘাঁটিতে ফেরত আসার নির্দেশ দেয়া হয়েছিলো। ওই সময় সাবমেরিনটিতে সাত দিন চলার মতো অক্সিজেন ছিলো।

দক্ষিণ কোরিয়ায় নৌদুর্ঘটনায় ১৩ জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ কোরিয়ার ইঞ্চিওন উপকূলে একটি মাছ ধরা নৌকা উল্টে অন্তত ১৩ জন মারা গেছে। গতকাল রোববার ট্যাংকারের সঙ্গে মাছ ধরা নৌকাটির সংঘর্ষে এটি উল্টে যায়। দেশটির কোস্ট গার্ড একথা জানিয়ে বলেছে, নৌকা ডুবির ঘটনায় আরো দুইজন নিখোঁজ এবং ছয়জন অজ্ঞান অবস্থায় রয়েছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দুর্ঘটনাটি ঘটেছে রবিবার স্থানীয় সময় ৬ টা ১২ মিনিটে। নৌকায় দুইজন ক্রু ও ২০ যাত্রী ছিলো।

মহানবীকে (সা.) নিয়ে গান গাইলেন আরব পপতারকা

মাথাভাঙ্গা মনিটর: মহনবী হযরত মুহম্মদ (সা.) এর ওফাত দিবসে তাকে নিয়েই একটি গান গেয়েছেন সঙ্গীতের ক্যারিয়ার থেকে অবসরে যাওয়া আবর পপতারকা আমাল হিজাজি। গত সেপ্টেম্বরে তিনি অবসরে যাওয়ার ঘোষণা দেয়ায় তার ভক্তদের জন্য ছিলো এক বিরাট ধাক্কা। আমাল তখন বলেছিলেন- আল্লাহ তার প্রার্থনায় সাড়া দিয়েছেন। তিনি ইসলামের মধ্যেই তার সুখ-শান্তি খুঁজে পেয়েছেন। লেবাননের শিল্পী আমাল হিজাজি আরব দুনিয়ার জনপ্রিয় পপতারকাদের একজন। ২০০১ সালে তার প্রথম পপ রেকর্ড বাজারে আসে। পরের বছর দ্বিতীয় অ্যালবামেই তিনি এক সফল সঙ্গীত তারকায় পরিণত হন। এক দশকের মধ্যেই আমাল হিজাজি হয়ে ওঠেন আরব বিশ্বের জনপ্রিয়তম সঙ্গীত তারকা। আমাল হিজাজি যখন তার গান-বাজনা ছেড়ে পুরোপুরি ইসলামি অনুশাসন মেনে জীবনযাপন শুরু করলেন, তখন তার ভক্তরা বেশ অবাক হয়েছিলেন। কিন্তু তিন মাসের মাথায় তিনি আবার ফিরে এসেছেন গানের জগতে। তবে একেবারে ভিন্নরূপে এবং ভিন্ন ধরনের গান নিয়ে। মহানবী মুহম্মদ (সা.) এর জন্ম নিয়েই একটি গান গেয়েছেন তিনি।