বিদেশি টুকরো

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকরের অনুমতি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত গত সোমবার ট্রাম্প প্রশাসনের জারি করা তৃতীয় ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকরের অনুমতি দিয়েছে। এর মধ্যদিয়ে বিশ্বের আটটি দেশের নাগরিক যুক্তরাষ্ট্রে প্রবেশ করা থেকে বঞ্চিত হতে যাচ্ছে। ভ্রমণ নিষেধাজ্ঞার ওপর নিম্ন আদালতের আরোপ করা বিধিনিষেধ তুলে নেয়ার আদেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। ট্রাম্পের এই নিষেধাজ্ঞার আওতায় সিরিয়া, ইরান, শাদ, ইয়েমেন, সোমালিয়া, লিবিয়া ও উত্তর কোরিয়ার সকল নাগরিকের পাশাপাশি ভেনিজুয়েলার কিছু কর্মকর্তার যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়। সেপ্টেম্বরে জারি করা এ নিষেধাজ্ঞা ছিলো ট্রাম্প প্রশাসনের তৃতীয় ভ্রমণ নিষেধাজ্ঞা। ট্রাম্প প্রশাসন জানায়, জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতে এ নিষেধাজ্ঞা আরোপের প্রয়োজনীয়তা ছিলো। অপরদিকে সমালোচকরা বলছে এটি হচ্ছে ধর্মীয় বৈষম্যের বহিঃপ্রকাশ। কেননা, বর্তমান মার্কিন প্রশাসন যেসব দেশের নাগরিকের ওপর এ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে সেসবের অধিকাংশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ।

ইয়েমেনের রাজধানীতে সৌদি নেতৃত্বাধীন জোটের ব্যাপক বিমান হামলা

মাথাভাঙ্গা মনিটর: সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানীতে গতকাল মঙ্গলবার ভোরের আগে ব্যাপক বিমান হামলা শুরু করেছে। স্থানীয় বাসিন্দারা একথা জানিয়েছে। বিদ্রোহীদের হামলায় দেশটির সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ্ সালেহ্ নিহত হওয়ার পর এ হামলা চালানো হল। এর আগে সালেহ্’র অনুগত যোদ্ধাদের সঙ্গে প্রায় এক সপ্তাহব্যাপী প্রচণ্ড লড়াইয়ের পর শিয়া হুতি বিদ্রোহীরা দ্রুত সানায় প্রবেশ করে এর নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দেরাব্বো মানসুর হাদি ইরান সমর্থিত জঙ্গিদের বিরুদ্ধে এক হতে ইয়েমেনিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সানার প্রাণকেন্দ্রের একটি ঘন জনবসতিপূর্ণ এলাকায় অবস্থিত প্রেসিডেন্ট প্রাসাদে অন্তত সাত দফা হামলা চালানো হয়। তাৎক্ষণিকভাবে এতে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

কিডনি পাচারের দায়ে কোস্টারিকায় ডাক্তার ও গ্রিসের ব্যবসায়ীর কারাদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: কোস্টারিকা আদালত শারীরিক অঙ্গ পাচারের দায়ে গত সোমবার এক চিকিৎসক ও এক ব্যবসায়ীকে কারাদণ্ড দিয়েছে। অর্থের বিনিময়ে গরিব লোকজনকে রাজি করিয়ে তাদের কিডনি বিদেশি নাগরিকদের শরীরে প্রতিস্থাপন করানোর কাজে জড়িত থাকায় তাদের এ সাজা দেয়া হয়।

অবৈধভাবে কিডনি প্রতিস্থাপন করায় দোষী সাব্যস্ত কোস্টারিকার চিকিৎসক ফ্রান্সিসকো মোরা প্যালমাকে ১২ বছরের কারাদণ্ড দেয়া হয়। রাজধানী সান জোসেতে তিনজন বিচারকের সমন্বয়ে গঠিত একটি প্যানেল এ সাজা দেয়। কিডনি প্রদানের যাবতীয় ব্যবস্থা করে দেয়ার দায়ে আদালত গ্রীসের ব্যবসায়ী ডিমোস্টেনেস কাটসিগিয়ানিসকে আট বছরের কারাদণ্ড দিয়েছে। প্রতিস্থাপনের জন্য কিডনি দাতাকে তাদের প্রতিটি কিডনির বিনিময়ে তিন হাজার ডলার থেকে ছয় হাজার ডলার দেয়া হতো।

এ মামলায় অপর তিন চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের মুক্তি দেয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৩ সালে পুলিশ তাদেরকে গ্রেফতার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করায়।

রেকর্ড গড়ে আকাশে ৯ ঘণ্টা স্থায়ী রংধনু

মাথাভাঙ্গা মনিটর: রংধনু সবার কাছে খুব বিস্ময়কর বিষয়। তবে খুব কম সময়ের মধ্যে তা বিলীন হয়ে যায়। কিন্তু তাইওয়ানের আকাশে দীর্ঘ ৯ ঘণ্টা স্থায়ী ছিলো রংধনু, যা তাইওয়ানবাসীকে মুগ্ধ করেছে। পাশাপাশি সৃষ্টি করেছে নতুন বিশ্ব রেকর্ড। এখন শুধু গিনেস ওয়ার্ল্ডের স্বীকৃতির অপেক্ষা। বিবিসি জানায়, গত সপ্তাহে তাইপে পর্বতে চাইনিজ কালচার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা এ নতুন অভিজ্ঞতা অর্জন করেন। ৯ ঘণ্টাব্যাপী ওই রংধনুর ছবি ও ভিডিও ধরে রাখেন তারা। তাদের পর্যবেক্ষণ মতে, সকাল ৯টা ৫৭ মিনিটে সৃষ্ট রংধনু বিকাল ৩টা ৫৫ মিনিট পর্যন্ত স্থায়ী হয়। অর্থাৎ এর স্থায়িত্ব ৪ ঘণ্টা ৫৮ মিনিট ধারণ করেন তারা। তারা নিশ্চিত করেন, এই রংধনু ১৯৯৪ সালের ১৪ মার্চ ইংল্যান্ডের ইয়র্কশায়ারে রেকর্ড করা রংধনুর স্থায়িত্ব অতিক্রম করবে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের মতে, ইয়র্কশায়ারের ওই রংধনুর স্থায়িত্ব ছিল ৬ ঘণ্টা। গিনেস ওয়েবসাইটের মতে, রংধনু সচরাচর এক ঘণ্টার কম সময় স্থায়ী হয়।