দেশি টুকরো

পাটুরিয়া-দৌলতদিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ করা হবে

স্টাফ রিপোর্টার: নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, আগামীতে পাটুরিয়া-দৌলতদিয়ায় নদীর ওপর দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ করা হবে। গতকাল বৃহস্পতিবার রাজবাড়ী জেলার দৌলতদিয়া ঘাটে জেলা পরিষদের রেস্ট হাউজ প্রাঙ্গণে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাটে সুষ্ঠু ও নিরাপদ গাড়ি পারাপারের লক্ষ্যে সংশ্লিষ্টদের নিয়ে এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি সুষ্ঠুভাবে চলাচলের ক্ষেত্রে সরকার আন্তরিক। ফেরিতে যাত্রী ও মালামাল পরিবহনের লক্ষ্যে সরকার ফেরি নির্মাণে গুরুত্ব দিচ্ছে। স্বাধীনতার ৩৮ বছর পর সরকারের গত মেয়াদে ১৭টি ফেরি নির্মাণ করা হয়েছে, বর্তমান মেয়াদে আরো ১২টি ফেরি নির্মাণ প্রক্রিয়াধীন রয়েছে। মন্ত্রী বলেন, দৌলতদিয়ায় ফেরি ও লঞ্চঘাট উন্নয়নে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। যাত্রী ও মালামাল পরিবহনে সরকার অধিক গুরুত্ব দিচ্ছে। দৌলতদিয়ায় অবৈধ চাঁদাবাজি বন্ধে তিনি মালিক, শ্রমিক, স্থানীয় জনপ্রতিনিধি, জেলা ও পুলিশ প্রশাসনসহ সকলের সহযোগিতা কামনা করেন। শাজাহান খান বলেন, রাজবাড়ীর রাখালগাছি-মানিকগঞ্জের আরিচার মধ্যে নতুন ফেরিরুট চালু করা হবে। এছাড়া দেশের দক্ষিণাঞ্চলসহ অন্যান্য স্থানে আরো ৮ থেকে ১০টি নতুন ফেরিরুট চালু করা হবে।

নব্য জেএমবির উত্তরাঞ্চলের সামরিক শাখার প্রধানসহ ৪ জঙ্গি গ্রেফতার

স্টাফ রিপোর্টার: বগুড়ার শিবগঞ্জের মোকামতলা এলাকা থেকে নব্য জেএমবির উত্তরাঞ্চলের সামরিক শাখার প্রধান ও শুরা সদস্য বাবুল আক্তার ওরফে বাবুল মাস্টারসহ চারজনকে গ্রেফতার করেছে  বগুড়া জেলা পুলিশ। গত বুধবার দিবাগত রাত ১টার দিকে তাদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ৯এমএম বিদেশি পিস্তল, ম্যাগজিন, ১৫ রাউন্ড গুলি, ৪টি বার্মিজ চাকু ও একটি চাপাতি উদ্ধার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলো- দিনাজপুরের বিরামপুরের মৃত শফিকুল ইসলামের ছেলে জেএমবির উত্তরাঞ্চলের সামরিক শাখার প্রধান ও সুরা সদস্য বাবুল আক্তার ওরফে বাবুল মাস্টার (৪৫)। নওগাঁ জেলার মান্দা থানার হাজি পাড়ার মৃত লোকমান আলীর ছেলে সুরা সদস্য দেলোয়ার হোসেন ওরফে মিজান মিস্ত্রী (৩৯)। জেএমবি সদস্য সাতক্ষীরা জেলা সদরের তালোইগাছা এলাকার মৃত আব্দুল করিমের ছেলে আলমগীর হোসেন ওরফে আরিফ (২৮), গাজীপুরের কাপাসিয়া থানার আড়াল এলাকার আহম্মেদ আলীর ছেলে আফজাল হোসেন ওরফে লিমন (৩২)।

শিবির সন্দেহে ক্লাসে ঢুকে শিক্ষার্থীকে মারধর

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিবির সন্দেহে পারভেজ আলম নামের এক শিক্ষার্থীকে মারধর করেছে ছাত্রলীগের একাংশ। পারভেজ অর্থনীতি বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। গতকাল বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের তৃতীয় তলায় এ ঘটনা ঘটে। সূত্রে জানা যায়, পারভেজ মাস্টার্সের ক্লাস করার জন্য ক্যাস্পাসে আসেন। এ সময় ছাত্রলীগের কয়েকজন কর্মী তাকে দেখে চিহ্নিত করেন। পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের বিলুপ্তি কমিটির কার্যনিবাহী সদস্য সোলেমান সালমান ও আজাদুর রহমান আজাদের নেতৃত্বে বেশ কয়েকজন কর্মী পারভেজকে ক্লাস রুমে গিয়ে মারধর করেন। পরে বিভাগীয় এক শিক্ষক তাকে উদ্ধার করে প্রক্টর অফিসে হস্তান্তর করে বলে জানা যায়।

কলেজছাত্র মোমিন হত্যায় ২ জনের ফাঁসি হাইকোর্টে বহাল

স্টাফ রিপোর্টার: রাজধানীর কাফরুলে কলেজছাত্র মোমিন হত্যা মামলায় দুইজনের ফাঁসি ও ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখে রায় দিয়েছে হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলাম সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ রায় ঘোষণা করে।  আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এটর্নি জেনারেল ড. বশিরুল্লাহ, সহকারী এটর্নি জেনারেল বশির আহমেদ। মতিঝিল থানার প্রাক্তন ওসি একেএম রফিকুল ইসলাম বহুল আলোচিত এ মামলার প্রধান আসামি ছিলেন। তিনি কারাবন্দি অবস্থায় ২০১৫ সালের ২২ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন- তারেক ওরফে জিয়া ও শাখাওয়াত হোসেন জুয়েল। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মোহাম্মদ জাফর, শরিফ উদ্দিন, মনির হাওলাদার, হাসিবুল হক ওরফে জনি, হাবিবুর রহমান ওরফে তাজ, ঠোঁট উঁচা বাবু। ২০০৫ সালের ১৩ সেপ্টেম্বর ঢাকা কমার্স কলেজ ছাত্র মোমিনকে তাদের উত্তর ইব্রাহিপুর বাসার কাছে কলেজ যাওয়ার পথে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা।

সেরা রাঁধুনী খোঁজে

স্টাফ রিপোর্টার: ‘সেরা রাঁধুনী ১৪২৪’ পাবেন ১৫ লাখ টাকা, প্রথম ও দ্বিতীয় রানারআপ পাবেন যথাক্রমে ১০ ও ৫ লাখ টাকা। সেরা রাঁধুনী’র খুলনা বিভাগীয় অডিশন ৯ ডিসেম্বর। মজিদ স্মরণিতে অবস্থিত হোটেল সিটি ইন। সকাল ৯টা-বিকেল ৫টা। গুড়ার মালতীনগরে অবস্থিত বগুড়া কনভেনশন সেন্টারে ৪ ডিসেম্বর এবং রাজশাহী শিল্পকলা একাডেমিতে ৬ ডিসেম্বর বিভাগীয় অডিশন রাউন্ড সম্পন্ন হয়েছে। এতে তিনজন করে ৬ জনকে ঢাকার প্রতিযোগিতায় অংশ নেয়ার টিকেট দেয়া হয়েছে।