জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা

স্টাফ রিপোর্টার: রাজস্ব উন্নয়নের অক্সিজেন। “সোনার বাংলা গড়বো ভাই, ভ্যাটের কোনো বিকল্প নাই” এ স্লোগানে উদযাপিত হলো জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৭। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়।
চুয়াডাঙ্গা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ গতকাল রোববার এ দিবসটির আয়োজন করে। এ উপলক্ষে গতকাল রোববার বেলা ১১টায় চুয়াডাঙ্গা ভি,জে সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে দেশের সুখ-শান্তি ও সমৃদ্ধির কামনায় শুভ্রতার প্রতিক শাদা পায়রা ও বেলুন উড্ডয়নের মাধ্যমে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পরে চুয়াডাঙ্গা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের ডেপুটি কমিশনার রোখসানা খাতুনের নেতৃত্বে একটি বর্নাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি ভি,জে স্কুল প্রাঙ্গণ থেকে শুরু করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চুয়াডাঙ্গা রেলপাড়াস্থ তাদের নিজ কার্যালয়ে সমাপ্তি হয়। এসময় র‌্যালিতে অংশগ্রহন করেন, চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবিব পিপিএম, চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্সের সভাপতি ইয়াকুব হোসেন মালিক, চুয়াডাঙ্গা দোকান মালিক সমিতির সভাপতি হাজি আসাদুল হক জোয়ার্দ্দার লেমন, সাধারণ সম্পাদক ইবরুল হাসান জোয়ার্দ্দার ইবু, সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান খোকন, কোষাধ্যক্ষ তহিবুর রহমান জোয়ার্দ্দার বাবু ও কার্যকরী সদস্য ইলিয়াস হোসেনসহ বিভিন্ন উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং বিভিন্ন ধরনের ব্যবসায়ীরা। উল্লেখ্য, গত ২০১৫-১৬ অর্থবছরের চুয়াডাঙ্গা জেলা হতে জীবননগর দেহাটির মেসার্স কনটেক কন্সট্রাকশন, চুয়াডাঙ্গা বড় বাজারের ইউনিলিভারের পরিবেশক মেসার্স জেলা বস্ত্রালয়কে সেরা করদাতা হিসেবে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারের যশোর হতে পুরস্কার প্রদান করা হয়েছে এবং চেম্বার অব কমার্সের পরিচালক নাসির আহাদ জোয়ার্দ্দারকে জাতীয়ভাবে পুরস্কার প্রদান করা হয়েছে।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এ প্রতিপাদ্যে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ পালন উপলক্ষে র‌্যালি বের করা হয়। গতকাল রোববার সকালে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের আয়োজনে ওই র‌্যালি বের করা হয়। ভ্যাট অফিসের এসি মোহাম্মদ মুসা খানের নেতৃত্বে র‌্যালিটি শহরের কোর্ট মোড় থেকে বের হয়ে ভূমি অফিসের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন রাজস্ব কর্মকর্তা সমীর কুমার বসু, সহকারী কর্মকর্তা আব্দুর রহমান, আসাদুজ্জামান প্রমুখ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, “ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন” এ স্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে জাতীয় ভ্যাট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার সকালে ঝিনাইদহ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। এর আগে পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন জেলা প্রশাসক জাকির হোসেন। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, ঝিনাইদহ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের ডেপুটি কমিশনার ও বিভাগীয় কর্মকর্তা রোখসানা খাতুন, রাজস্ব কর্মকর্তা গোলাম ফারুক, হুমায়ুন কবির বসুনিয়া, সহ-রাজস্ব কর্মকর্তা সোহরাব হোসেন, বিবেকানন্দ সাহা, সেলিম মিয়া, উম্মে সালমা প্রমুখ বক্তব্য রাখেন।