স্বাধীনতা-সার্বভৌমত্ব চরম সঙ্কটাপন্ন: খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, বর্তমানে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব চরম সঙ্কটাপন্ন। গণতন্ত্রকে অতল গহ্বরে পাঠানো হয়েছে। আধিপত্যবাদ আজও ডানা বিস্তার করে রেখেছে। ১২ ডিসেম্বর মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ১৩৭তম জন্মদিন উপলক্ষে দেয়া এক বাণীতে এসব কথা বলেন খালেদা জিয়া। বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বাণীতে মওলানা ভাসানীকে ‘জাতীয় স্বাধীনতার প্রথম তুর্যবাদক’ আখ্যা দেন খালেদা জিয়া। তিনি বলেন, দেশের গণতন্ত্র, স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় দেশপ্রেমিক মজলুম জননেতা মরহুম মওলানা ভাসানীর অবদান নিঃসন্দেহে স্মরণীয়। তিনি আরও বলেন, রাজনৈতিক জীবনে মওলানা ভাসানী আজীবন শোষিতের পক্ষ নিয়ে শোষকের বিরুদ্ধে সংগ্রাম করেছেন অক্লান্তভাবে। খালেদা জিয়া অভিযোগ করেন, ৫ জানুয়ারির তামাশার নির্বাচন করে শাসকশ্রেণি জনমতকে রক্তাক্ত পন্থায় দমন করে ক্ষমতা জবরদখল করে রেখেছে। এ অবস্থায় মওলানা ভাসানীর উদ্যম ও সাহসিকতাকে আঁকড়ে ধরে আগ্রাসী শক্তিকে রুখে দেয়ার আহ্বান জানান বিএনপি নেত্রী।

বাণীতে মওলানা ভাসানীর স্মৃতির  প্রতি  গভীর শ্রদ্ধা জানিয়ে তার রুহের মাগফিরাত কামনা করেন খালেদা জিয়া। এদিকে মওলানা ভাসানীর জন্মদিন উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এতে মওলানা ভাসানীকে ‘আফ্রো-এশিয়া, ল্যাটিন আমেরিকার নির্যাতিত-নিপীড়িত মানুষের বলিষ্ঠ কণ্ঠস্বর’ বলে উল্লেখ করেন বিএনপির এ নেতা।