উগ্রপন্থিদের সমূলে উৎপাটন জরুরি

সারাবিশ্বেই জঙ্গিবাদ তথা উগ্রপন্থিদের আগ্রাসন মূর্তিমান আতঙ্কে পরিণত হয়েছে। বলার অপেক্ষা রাখে না, বিশ্বের বিভিন্ন দেশেই অতর্কিত হামলা, আত্মঘাতী হামলাসহ নানা ধরনের ভয়ানক ঘটনা সংঘটিত হয়েছে। যেগুলো সার্বিক অর্থেই অত্যন্ত আশঙ্কাজনক বাস্তবতাকে স্পষ্ট করে। নিউইয়র্কের ম্যানহাটন এলাকায় বাস টার্মিনালে আত্মঘাতী বোমা হামলার চেষ্টার সময় আকায়েদ উল্লাহ নামের যে তরুণকে গ্রেফতার করা হয়েছে, সে একজন বাংলাদেশি। ফ্যামিলি ভিসায় যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলো ৭ বছর আগে।

গত সোমবার সকালে অফিসগামী যাত্রীদের ব্যস্ততার মধ্যে টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে ম্যানহাটনের পোর্ট অথরিটি বাস টার্মিনালে যাওয়ার সংকীর্ণ ভূ-গর্ভস্থ পথে নিজের শরীরে বাঁধা ওই ‘পাইপ বোমায়’ বিস্ফোরণ ঘটায় আকায়েদ। বোমাটি ঠিকমতো বিস্ফোরিত না হওয়ায় প্রাণে বেঁচে গেলেও গুরুতর আহত হয় আকায়েদ। বিস্ফোরণে আহত হন তিন পুলিশ সদস্য।

অক্টোবর নিউইয়র্কের রাস্তায় পথচারীদের ওপর ট্রাক উঠিয়ে ৮জন হত্যার ঘটনায় যে উজবেক অভিবাসীকে দায়ী করা হয়, আকায়েদও তার মতো কোনো গোষ্ঠীর প্রভাবে একাকী হামলা চালানোর পথ বেছে নিয়ে থাকতে পারে বলে মনে করছেন নিউইয়র্কের মেয়র।  এই ঘটনাটির সুষ্ঠু তদন্ত নিশ্চিত হওয়া জরুরি। আর এটা বলার অপেক্ষা রাখে না যে, শুধু নিয়ইয়র্ক নয়, বিশ্বের অনেকে দেশেই আত্মঘাতী হামলা বা নানা ধরনের হামলাকে কেন্দ্র করে যে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা অত্যন্ত উৎকণ্ঠার। এসব ঘটনাকে আমলে নিয়ে বাংলাদেশকেও সতর্কতা অবলম্বন এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের বিকল্প নেই। কেন না এবারের ঘটনার হোতা একজন বাংলাদেশি, বাংলাদেশেও ভয়ানক হামলা সংঘটিত হয়েছে। এমনকি নানা সময়েই উগ্রপন্থি সদস্যদের গ্রেফতার হওয়াও প্রমাণ করে যে, উগ্রপন্থিরা সক্রিয়। বিশ্বের বিভিন্ন দেশেই হামলার ঘটনা এবং বাংলাদেশের পরিপ্রেক্ষিত বিবেচনা করে, সরকার সংশিস্নষ্টদের কর্তব্য হওয়া দরকার যে কোনো ধরনের নাশকতার সমস্ত পরিকল্পনাকে বন্ধ করতে যথাযথ উদ্যোগ জারি রাখা। এ ছাড়া তরুণ প্রজন্মের সঠিক শিক্ষা নিশ্চিত করার পদক্ষেপকে আরও জোরদার করা। যেন কেউ ভুল শিক্ষায় প্রভাবিত হয়ে দেশের ক্ষতি করতে না পারে। যেখানে দেশপ্রেমের মাধ্যমে সবার অংশগ্রহণ আর সম্প্রীতির দৃষ্টান্ত স্থাপনে একটি সুন্দর দেশ গড়ার কথা, সেখানে উগ্রপন্থার দিকে কেউ ঝুঁকে গেলে তা সার্বিক অর্থেই ভয়ঙ্কর ব্যাপার। যা কোনোভাবেই প্রত্যাশিত হতে পারে না।