চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আজ

তৃতীয় শ্রেণীতে ২৪০ আসনের বিপরীতে ৪৯৪ ছাত্রী ও ৪৩৬ ছাত্র ৬ষ্ঠ শ্রেণীতে ২৪টি আসনে দেড়শ করে ছাত্র-ছাত্রী আবেদক
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের তৃতীয় এবং ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি পরীক্ষা আজ। এ পরীক্ষায় তৃতীয় শ্রেণিতে বালিকা বিদ্যালয়ে ২৪০টি আসনের বিপরীতে ৪৯৪ ছাত্রী ও ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে একই আসনের বিপরীতে ৪৩৬ জন ছাত্র অংশ নিচ্ছে। ৬ষ্ঠ শ্রেণীতে ২৪টি আসনের বিপরীতে ১৫০জন ছাত্রী ও ১৫১ জন ছাত্র ভর্তিচ্ছু রয়েছে।
প্রতিবারের মতো এবারও চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তিচ্ছুদের পরীক্ষা কেন্দ্র ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় ও ভি. জে সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তিচ্ছুদের পরীক্ষা কেন্দ্রও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে নেয়া হচ্ছে। বিদ্যালয় দুটির শিক্ষকম-লীর সার্বিক সহযোগিতায় প্রশাসনের তত্ত্বাবধানে এ ভর্তি পরীক্ষা নেয়ার পর উত্তরপত্র মূল্যায়ন শেষে আজই সন্ধ্যার পর ভর্তির যোগ্যতা অর্জনকারীদের ক্রমিক নম্বর প্রকাশ করার প্রস্তুতি পূর্ব থেকেই নেয়া হয়েছে। গতবারের তুলনায় এবার বিদ্যালয় দুটিতেই তৃতীয় শ্রেণিতে আবেদকের সংখ্যা কমেছে। তবুও পরীক্ষা কেন্দ্র দুটির সামনে আজ পরীক্ষা চলাকাল পর্যন্ত অভিভাবকদের ভিড় কম হবে না। এ মন্তব্য অভিজ্ঞদের।
চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রভাতী ও দিবা বিভাগে দুটি করে শাখায় ৬০ জন করে মোট ২৪০টি আসন রয়েছে। ৬ষ্ঠ শ্রেণীতে রয়েছে ২৪টি আসন। প্রতিবার নির্দিষ্ট সংখ্য শিক্ষার্থী ভর্তির জন্য পরীক্ষা নেয়া হয়, নির্দিষ্ট সংখ্যক ভর্তিও করা হয়। অথচ উচ্চ শ্রেণিতে বিশেষ করে এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার সময় দেখা যায় শিক্ষার্থীর সংখ্যা দুটি বিদ্যালয়েই প্রায় ৩শর কাছাকাছি পৌছেছে। এ নিয়ে শিক্ষা সচেতনমহলে প্রশ্ন উঠলেও শেষ পর্যন্ত তা নিয়ে তেমন উচ্চবাচ্চ্য হয় না। যদিও কিছু অভিভাবকের মধ্যে ক্ষোভ থেকেই যায়।
এবারও তৃতীয় শ্রেণিতে ভর্তি পরীক্ষায় বিদ্যালয় দুটির অভিন্ন প্রশ্নপত্র থাকবে। তৃতীয় শ্রেণীর ও ৬ষ্ঠ শ্রেণির ভর্তিচ্ছুদের পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়। তৃতীয় শ্রেণির শেষ হবে ১১টায় আর ৬ষ্ঠ শ্রেণীর শেষ হবে দুপুর ১২টায়। তৃতীয় শ্রেণীর ভর্তি পরীক্ষা মোট ৫০ নম্বরের আর ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা ১শ নম্বরের প্রশ্নে নেয়া হবে। মেধার ভিত্তিতেই ভর্তিইচ্ছুদের যোগ্যতা নির্ধারণ করা হবে। যে কোনো প্রকারের অনিয়ম ধরা পড়লে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে বলেও প্রশাসনের তরফে আগাম সতর্ক করে দেয়া হয়েছে।