মেহেরপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো স্কুল ছাত্রের

ইটভাটা সিলগালা ॥ এক লাখ টাকা জরিমানা
মেহেরপুর অফিস: মেহেরপুর ইটভাটার মাটি বহনকারী ট্রাক্টরের ধাক্কায় নিহত হয়েছে ৮ম শ্রেণির ছাত্র ওয়ায়েস আলী। গতকাল রোববার সকাল ১০ টায় রাজাপুর গ্রামের আলিফ ব্রিক্সের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত স্কুল ছাত্র ওয়ায়েস আলী রাজাপুর গ্রামের মিজানুর রহমানের ছেলে ও আরআর মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র। এ ঘটনার জন্য দায়ি হিসেবে ওই ইটভাটা সিলগালা করা হয়েছে এবং এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম জানান, গতকাল সকালে সদর উপজেলার হরিরামপুর গ্রামে নানির বাড়ি থেকে মাছ নিয়ে একটি সাইকেলযোগে বাড়ি ফিরছিলো ওয়ায়েস। রাজাপুর গ্রামের ”ঞ্চলের ইটভাটা আলিফ ব্রিক্সের কাছে পৌঁছুলে পিছন থেকে ইটভাটার মাটি বহনকারী একটি ট্রাক্টর তাকে পিছন থেকে ধাক্কা দেয়। এতে রাস্তার উপর ছিটকে পড়ে ঘটনাস্থলেই নিহত হয় সে। পুলিশ সেখানে গিয়ে লাশ উদ্ধার করে এবং ট্রাক্টরটি হেফাজতে নেয়। তবে গাড়ির চালক পলাতক থাকায় তাকে আটক করা সম্ভব হয়নি। চালককে আটকের চেষ্টা চলছে বলে জানান তিনি।
নিহতের ঘটনায় দুপুরে ওই গ্রাম থেকে ইউপি সদস্য মোঃ ওয়াসিমের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে তারা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। এরপর জেলা পরিষদের চেয়ারম্যান ও ইটভাটা মালিক সমিতির সভাপতি আলহাজ্ব গোলাম রসুলকে বিষয়টি অবহিত করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।
গ্রামবাসীদের অভিযোগ, সড়কের পাশের জমিতে নির্মাণ করা হয়েছে আলিফ ব্রিকস। এমনকি সড়কের পাশে কোনো জায়গা না রেখে ভাটার অফিস করা হয়েছে। ভাটার জন্য জোগাড় করা জ্বালানি কাঠও রাখা হয় রাস্তার সাথে। এতে প্রায়ই দুর্ঘটনার শিকার হয় এলাকাবাসী। বিষয়টি ইটভাটা মালিক চঞ্চলকে জানালেও কোন ব্যবস্থা না নিয়ে চড়াও হয় এলাকাবাসীর উপর। এদিনও এমন দুর্ঘটনার শিকার হয়ে প্রাণ গেলো স্কুলছাত্র ওয়ায়েসের। তাই ইটভাটাটি বন্ধের দাবি তোলেন এলাকাবাসী।
জেলা প্রশাসক পরিমল সিংহ জানান, বিষয়টি জানার পর সহকারী কমিশনারকে (ভূমি) ইটভাটাটি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। বিকেলে সহকারী কমিশনার (ভূমি) মোঃ সামিউল হক ওই ইট ভাটা পরিদর্শন শেষে ভাটাটি সিলগালা করে দেন এবং এর মালিক চঞ্চলের কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করেন। সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সামিউল হক জানান, অভিযানের সময় ভাটার কোনো কাগজপত্রই দেখাতে পারেনি ভাটা মালিক চঞ্চল। অবৈধভাবে ভাটা থেকে ইট প্রস্তুত করায় ঐ ভাটাটি সিলগালা করে দেওয়া হয়েছে।