আখচাষিদের লোকসান : কারখানা ব্যবস্থাপকের কার্য্যালয় ঘেরাও

ঝিনাইদহ কালীগঞ্জে মোবারকগঞ্জ সুগারমিলে যান্ত্রিক ত্রুটির কারণে প্রায়ই আখ মাড়াই বন্ধ

কালীগঞ্জ প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জে মোবারকগঞ্জ সুগারমিল গত ১ ডিসেম্বর উদ্বোধনের পর থেকে যান্ত্রিক ত্রুটির কারণে প্রায়ই আখ মাড়াই বন্ধ হয়ে যায়। এতে আখচাষিদের মধ্যে চরম অসন্তোষ দেখা দেয়। মিলের এ যান্তিক ত্রুটির জন্য জিএম (কারখানা) মাহমুদুল হককে দায়ী করেন। শ্রমিক ও আখচাষিদের দাবি, জিএম (কারখানা) মাহমুদুল হকের গাফিলতি ও টারবাইনে অদক্ষ কর্মী থাকায় যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এদিকে গেট মিটিং ও ঘেরাও করে গত সোমবার বিকেল ৪টার মধ্যে তাকে অপসারণের দাবি জানিয়েছেন মোবারকগঞ্জ সুগারমিল শ্রমিক ইউনিয়ন ও আখচাষি সমবায় সমিতি।
সুগারমিল সূত্র জানায়, ১ ডিসেম্বর ২০১৭-১৮ আখ মাড়াই মরসুমের উদ্বোধনের পরের দিন গত শনিবার বিকেল ৪টা থেকে মিলের মিলহাউজ টারবাইনে সমস্যা দেখা দেয়। এরপর থেমে থেমে চলতে থাকে আখ মাড়াই। গত ২ ডিসেম্বর শনিবার বিকেল ৪টা থেকে টারবাইনটি একেবারেই বন্ধ হয়ে যায়। প্রায় ৪০ ঘণ্টা পর মেরামত করে আবার আখ মাড়াই শুরু করে সুগারমিল কর্তৃপক্ষ। এদিকে ছোট যান্ত্রিক ত্রুটির কারণেও ১-২ ঘণ্টা আখ মাড়াই বন্ধ থাকে। গত রোববার দিবাগত রাতে মিলের টারবাইন আবার বন্ধ হয়ে যায়। গতকাল মঙ্গলবার ি কেল ৫টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত মিল কর্তৃপক্ষ আখ মাড়াই মরসুম শুরু করতে পারেনি। আখ মাড়াই করে যে রস সংগ্রহ করা হয়েছে সেগুলো নষ্ট হয়ে যাবে। এতে সুগারমিলের কয়েক লাখ টাকা লোকসান হবে। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শ্রমিক অভিযোগ করেন, বর্তমান কারখানা ব্যবস্থাপক মাহমুদুল হকের গাফিলতির কারণে এ সমস্যা হচ্ছে। এছাড়াও টারবাইনে অদক্ষ কর্মী থাকায় তারা ঠিকমতো কাজ করতে পারেন না এবং যন্ত্রাংশ মেরামত কিংবা সেটাপ করতেও পারে না। শরিফুল ইসলাম নামের আখচাষি জানান, আখ কেটে রোদে ফেলে রাখলে শুকিয়ে যায়। মিল বন্ধ রাখলে তো সমস্যা আরও বেশি হয়। এতে আমাদের অনেক লোকসান হয়। প্রতিবছরই এমন ঘটনা ঘটে। এরকম চলতে থাকলে আর আখচাষ করবো না। মোবারকগঞ্জ সুগারমিল শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক কবির হোসেন বলেন, জিএম (কারখানা) মাহমুদুল হকের গাফিলতির কারণে প্রায়ই যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এতে আখচাষিদের প্রচুর লোকসান হচ্ছে। প্রায়ই যান্ত্রিক ত্রুটির কারণে আখ মাড়াই বন্ধ হওয়ায় মিলের শ্রমিক ও আখচাষিরা জিএম (কারখানা) মাহমুদুল হককে গত সোমবার বিকেল ৪টার মধ্যে অপসারণের দাবি জানিয়েছি।
মোবারকগঞ্জ সুগারমিলের কারখানা ব্যবস্থাপক মাহমুদুল হক প্রথমে কথা বলতে অস্বীকৃতি জানান। তিনি বলেন, মিলের ব্যবস্থাপকের সাথে কথা বলতে। এরপর তিনি বলেন, টারবাইনে সমস্যার কারণে আখ মাড়াই বন্ধ আছে। গত সোমবার দুপুর ২টায় মিলে আখ মাড়াই চালু হবে বলে জানান তিনি। মোবারকগঞ্জ সুগারমিলের ব্যবস্থাপনা পরিচালক সনজিৎ কুমার দত্ত জানান, মিলহাউজের ৩নং টারবাইনে যান্ত্রিক ত্রুটির কারণে উদ্বোধনের পর থেকেই এ সমস্যা দেখা দিয়েছে। তিনি আরও বলেন, কারখানায় যান্ত্রিক সমস্যা হলে কিছুই করার নেই। এ মওসুমে সব থেকে বেশি সময় আখ মাড়াই বন্ধ রয়েছে মিলটিতে।