জীবননগর আন্দুলবাড়িয়া রেল ক্রসিংয়ে ট্রেন-জিপের ভয়াবহ দুর্ঘটনার এক বছর। অরক্ষিত বেলতলার রেলগেটে দেয়া হয়নি কোনো গেটম্যান

জীবননগর ব্যুরো/আন্দুলবাড়িয়া প্রতিনিধি: গত বছরের আজকের এ দিনে জীবননগর উপজেলার আন্দুলবাড়িয়ার বেলতলার অরক্ষিত রেল ক্রসিংয়ে আপ রুপসা ট্রেনের সাথে জিপের ভয়াবহ সংঘর্ষে শিশু আহমেদ রেফাজ রাফিন (৬) নিহত হয়। গুরুতর আহত হন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন খান খোকন, মেয়ে আসমা আক্তার এ্যানি ও নাতীন রাফিয়া (৮)। এ দুর্ঘটনার এক বছর পার হলেও এলাকাবাসীর দাবি পূরণ করেনি রেলওয়ে কর্তৃপক্ষ। বেলতলার অরক্ষিত রেলগেটে দেয়া হয়নি কোনো গেটম্যান। এলাকাবাসীর দাবি বেলতলার রেলগেটটি নিহত শিশু রাফিনের নামে নামকরণ পূর্বক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের।
জানা যায়, জীবননগর উপজেলার মুক্তারপুর গ্রামের মৃত হাজি আনছার আলীর ছেলে রেফাজ উদ্দিন রিপন বাংলাদেশ বিমানের স্টুয়াট। নতুন বছরের ছুটিতে তিনি স্ত্রী ও ২ সন্তানকে নিয়ে গত বছর বাড়িতে বেড়াতে আসেন। গত ৪ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় শ্বশুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন খান খোকনসহ স্ত্রী ও ২ সন্তানকে নিয়ে প্রাইভেটকারযোগে ফিরছিলেন ঢাকায়। পরের দিন ছিলো রাফিনের জীবনে প্রথম স্কুল। এ জন্যই দ্রুত ফেরা হচ্ছিলো ঢাকায়। সকাল সাড়ে ১০টায় আন্দুলবাড়িয়া-সরোজগঞ্জ সড়কের বেলতলা অরক্ষিত রেল ক্রসিং পার হওয়াকালে রেল লাইনে ওঠার পর তাদের জিপের ইঞ্জিন আকস্মিক বন্ধ হয়ে যায়। এসময় মুহূর্তের মধ্যে খুলনা থেকে সৈয়দপুরগামী রুপসা ট্রেন এসে পড়ে। অবস্থা মারাত্মক বুঝতে পেরে রেফাজ উদ্দিন রিপন ড্রাইভিং সিট থেকে নেমে দরজা খুলে দেন পরিবারের সকলের বেরিয়ে আসার জন্য। তাদের বের হওয়ার মুহূর্তে ট্রেন এসে প্রাইভেটে সজোরে ধাক্কা মারে। গাড়ি থেকে ছিটকে পড়ে মারাত্মক আহত হন স্ত্রী এ্যানি, মেয়ে রাফিয়া ও শ্বশুর আনোয়ার হোসেন খান খোকন। এ দুর্ঘটনায় মারা যান একমাত্র শিশু সন্তান রাফিন। তাদেরকে উদ্ধার করে প্রথমে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নেয়া হয়। সেখানে তাদের অবস্থার অবনতি হলে দুটি হেলিকপ্টারযোগে নেয়া হয় ঢাকা পিজি হাসপাতালের আইসিইউতে। দীর্ঘ চিকিৎসার পর বিএনপি নেতা আনোয়ার হোসেন খান খোকন কিছুটা সুস্থ হলেও মেয়ে এ্যানি এখনো পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি। গত সপ্তাহে চিকিৎসার জন্য তাকে কোলকাতা নেয়া হয়েছিলো। চিকিৎসক তার মেরুদ-ে অস্ত্রপচারের পরামর্শ দিয়েছেন বলে জানা গেছে। এ দিকে শিশু রাফিনের রুহের মাগফেরাত কামনায় আজ বাঁকা দারুল উলুম কওমী মাদরাসায় দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।