দেশি টুকরো

ইলিশ রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে: মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

স্টাফ রিপোর্টার: পাচার বন্ধে জাতীয় মাছ ইলিশ রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে বলে জানিয়েছেন মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। তিনি বলেন, আমরা ইলিশ রফতানির দিকে যেতে চাচ্ছি। আমাদের যেহেতু উত্পাদন হচ্ছে, আন্তর্জাতিক বাজারে চাহিদাও আছে। সেজন্য আমরা কিছুটা রফতানি করতে চাই। রফতানির অনুমতি না দিলেও এ মাছ বিভিন্ন চোরাই পথে চলে যায়। ফলে রাজস্ব থেকে বঞ্চিত হয় রাষ্ট্র। তাই আমরা যদি রফতানি করি, পথটা যদি ওপেন করে দেয়া হয়, তবে গোপনে যাওয়ার পথ সংকুচিত হবে। পূর্ণ মন্ত্রী হওয়ার পর নারায়ণ চন্দ্র গতকাল সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। এর আগে একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

২০১২ সালের ১ আগস্ট রমজান মাসে ইলিশসহ সব ধরনের মাছ রফতানি নিষিদ্ধ করে সরকার। পরে ওই বছরের ২৩ সেপ্টেম্বর ইলিশ ছাড়া অন্য সব মাছ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয় বাণিজ্য মন্ত্রণালয়। ইলিশের ওপর নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে।

লাল পাঙ্গাসকে শাদায় পরিণত করে রফতানির উদ্যোগ

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের পাঙ্গাসকে রফতানি করার লক্ষ্যে লাল রঙের পাঙ্গাসকে  শাদায় রূপান্তর করার গবেষণায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) বিজ্ঞানীরা প্রাথমিক সফলতা অর্জন করেছেন। এতে করে দেশে উৎপাদিত স্বল্প মূল্যের থাই পাঙ্গাসকে বিদেশে রফতানি করা যাবে এবং দেশের বৈদেশিক মুদ্রা অর্জনে নতুন মাত্রা সংযোজন করবে বলে বিএফআরআই এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ জানান। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্ব বাজারে শাদা ফিলের পাঙ্গাস মাছের ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু আমাদের দেশে উৎপাদিত থাই পাঙ্গাস লাল রঙের। ফলে পাঙ্গাস রফতানি করা যায় না। বিদেশে এর কদর খুবই কম। কিন্তু ভিয়েতনাম তাদের সাদা পাঙ্গাস রফতানি করে আর্ন্তজাতিক বাজার দখল করে আছে। পাঙ্গাস মাছের রঙ লাল হওয়ার জন্য মূলত সরবরাহকৃত সম্পূরক মৎস্য খাদ্যকে দায়ী করা হয়। মৎস্য খাদ্যে জ্যান্থোফিল সমৃদ্ধ কোনো খাদ্য উপাদানের উপস্থিতির কারণেই মাছের ফিলের হলুদ রং সৃষ্টি হয়।

এসএসসির ৩দিন আগে থেকে কোচিং সেন্টার বন্ধ

স্টাফ রিপোর্টার: আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর ৩ দিন আগে থেকে শুরু করে সকল পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। গতকাল সোমবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় মনিটরিং কমিটির সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সিদ্ধান্ত নেয়া হয়, আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করে স্ব স্ব আসনে বসতে হবে। এক্ষেত্রে কোনো ধরনের অজুহাত গ্রহণযোগ্য হবে না এবং এর অন্যথা পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না। কোনো পরীক্ষার্থীর হাতে কোনো মোবাইলফোন পাওয়া গেলে তাকে সঙ্গে সঙ্গে বহিষ্কার করা হবে। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সভাপতিত্ব করেন। আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, পরীক্ষাকেন্দ্রে কেউ স্মার্টফোন ব্যবহার করতে পারবে না। শুধুমাত্র কেন্দ্র সচিব একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। শিক্ষামন্ত্রী বলেন, আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে। এ ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না।

কবি জসীম উদ্দীন সাহিত্য পুরস্কার দেবে বাংলা একাডেমি

স্টাফ রিপোর্টার: বাংলা একাডেমি ‘জসীম উদ্দীন’ সাহিত্য পুরস্কার প্রবর্তনের ঘোষণা দিয়েছে। পুরস্কারের মূল্যমান ৫ লাখ টাকা। গতকাল সোমবার বিকেলে একাডেমির সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জনানো হয়। এতে একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, একুশে গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ প্রমুখ বক্তৃব্য রাখেন। মহাপরিচালক বলেন, দ্বিবার্ষিক এ পুরস্কারটি ষাটোর্ধ্ব জীবিত লেখক বা মনীষীকে প্রদান করা হবে। বিশেষ সাহিত্য বা সাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দেয়া হবে।

তিনি বলেন, ‘জসীম উদ্দীন’ পুরস্কার শিরোনামে দু’বছর অন্তর প্রতি মার্চ মাসে এ পুরস্কার প্রদান করা হবে। বাংলা একাডেমির সাধারণ সভায় পুরস্কার প্রদানের এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

শামসুজ্জামান খান আরও বলেন, চলতি বছর থেকেই ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’ এর অর্থমূল্য বৃদ্ধি করে আগের দ্বিগুণ করা হয়েছে। এ বছর থেকে এ পুরস্কার অর্জনকারী প্রত্যেককে ২ লাখ টাকা করে প্রদান করা হবে।