বিদেশি টুকরো

ইয়েমেনি সেনারা বন্ধ করেছে আলজাজিরার কার্যালয়

মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনে আলজাজিরার কার্যালয় বন্ধ করে দেয়া হয়েছে। গত মঙ্গলবার সেনাবাহিনীর পক্ষ থেকে কার্যালয়টি বন্ধ করে দেয়া হয়। তবে কী কারণে তা বন্ধ করে দেযা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। এদিকে ইয়েমেনের দক্ষিণাংশের তায়াজ শহরের কার্যালয়টি জোর করে বন্ধ করে দেয়ার নিন্দা জানিয়েছে কাতারভিত্তিক বেসরকারি টেলিভিশন চ্যানেলটি। আলজাজিরা কর্তৃপক্ষ বলছে, ইয়েমেন সেনাবাহিনীর সর্বোচ্চপর্যায়ের নির্দেশে কার্যালয়ে অভিযান চালানো হয় এবং এর কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। অবশ্য টেলিভিশন চ্যানেলটির পক্ষ থেকে তায়াজ শহর কর্তৃপক্ষের কাছে কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দেয়ার আহ্বান জানিয়েছে। আলজাজিরা তায়াজে এই প্রথম টার্গেট হয়নি। এর আগে গত বছরের জানুয়ারিতে চ্যানেলটির ৩ কর্মীকে অপহরণের ঘটনা ঘটে।

ভারতের সিনেমা হলে জাতীয় সংগীত উঠে গেল

মাথাভাঙ্গা মনিটর: ভারতের সিনেমা হলে জাতীয় সঙ্গীত বাজানোর বাধ্যবাধকতা তুলে নেয়ার নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। এ আইন নিয়ে চলা দীর্ঘদিনের বিতর্কের প্রেক্ষাপটে সরকারকে গাইড লাইন তৈরি করতে বলা হয়েছিলো। মোদির কেন্দ্রীয় সরকার বাধ্যবাধকতা তুলে নেয়ার পক্ষে অবস্থান নেয়ার একদিনের মাথায় মঙ্গলবার সুপ্রিমকোর্ট সিনেমা হলে জাতীয় সংগীত বাজানোর বাধ্যবাধকতা তুলে নেন। ২০১৬ সালের এক নির্দেশনায় সর্বোচ্চ আদালত থেকেই ওই বাধ্যবাধকতা জারি করা হয়েছিলো।

২০১৬ সালে, ৩০ নভেম্বর এক নির্দেশে সুপ্রিমকোর্ট জানান, দেশের সমস্ত সিনেমা হলে সিনেমা শুরুর আগে বাজাতে হবে জাতীয় সঙ্গীত। উপস্থিত সব দর্শককে উঠে দাঁড়াতে হবে জাতীয় সঙ্গীতের সম্মানে। ওই নির্দেশনায় বলা হয়েছিলো, এর মধ্যদিয়ে দেশাত্মবোধ ও জাতীয়তাবোধ জাগ্রত হবে। যদিও এরপরে এ নির্দেশের কিছু পরিবর্তনের ইঙ্গিত দেন চিফ জাস্টিস দীপক মিশ্রর নেতৃত্বাধীন বেঞ্চ। এবার নতুন নির্দেশনায় বলা হয়েছে, সিনেমা হলে জাতীয় সঙ্গীত বাজাতে হলে বিশেষ ব্যতিক্রম ছাড়া সবাইকে উঠে দাঁড়াতে হবে।

মহাকাশে গিয়ে ৯ সেন্টিমিটার উচ্চতা বাড়লো নভোচারীর

মাথাভাঙ্গা মনিটর: জাপানের একজন নভোচারী জানিয়েছেন আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তিন সপ্তাহ থাকার পর তার উচ্চতা ৯ সেন্টিমিটার (৩ দশমিক ৫ ইঞ্চি) বেড়ে গেছে। নরিশিগে কানাই সোশ্যাল মিডিয়াতে তার পাতায় লিখেছেন তিনি এখন ভয় পাচ্ছেন জুনে ভূপৃষ্ঠে ফেরার সময় রাশিয়ার সয়্যূজ নভোযানে তিনি আঁটবেন কিনা। মহাকাশে যাওয়ার পর নভোচারীদের উচ্চতা গড়ে দুই থেকে পাঁচ সে.মি বেড়ে যায়।

মহাকাশে মাধ্যাকর্ষণ শক্তির অভাবে মানুষের মেরুদণ্ডের হাড় প্রসারিত হওয়ায় এই উচ্চতা বাড়ে। তবে পৃথিবীতে ফেরার পর সেই বাড়তি উচ্চতা কমে নভোচারী স্বাভাবিক উচ্চতায় ফিরে আসেন। টুইটারে মি কানাই লিখেছেন, ‘সবাইকে সুপ্রভাত। আমি একটি বড় ঘোষণা দিতে চাই। মহাকাশে আমাদের উচ্চতা মাপা হয়েছে। ওয়াও, আমি ৯ সে.মি লম্বা হয়ে গেছি। আমি যেন লতার মত বেড়ে গেছি। স্কুলের পর এমন হয়নি। আমার ভয় হচ্ছে ফেরার সময় সয়্যূজে আমি আঁটবো কিনা।’

জাপানি এই নভোচারীর উচ্চতা স্বাভাবিকের তুলনায় বেশি কেন বেড়েছে? এই প্রশ্নে ব্রিটেনের একজন মহাকাশ বিজ্ঞানী লিবি জ্যাকসন বলছে, ‘৯ সে.মি বেশ বেশি, কিন্তু এটা সম্ভব। একেক মানুষের শরীরের গঠন এক এক রকম।’

পর্ন দেখায় চতুর্থ ভারত : অধিকাংশ দর্শক নারী

মাথাভাঙ্গা মনিটর: পর্ন দেখায় বিশ্বের মধ্যে ভারত চতুর্থ। ভারতে পর্নহাব-দর্শকের অধিকাংশই নারী। তাদের সবচেয়ে প্রিয় লেসবিয়ান পর্ন। পর্নহাব’র একটি সমীক্ষা অনুযায়ী, পর্ন দেখায় বিশ্বের মধ্যে চতুর্থ ভারত। ভারতে পর্নহাব-দর্শকদের অধিকাংশই মহিলা। পর্ন দেখায় বিশ্বের মহিলাদের সংখ্যার চেয়ে তা অনেক বেশি। ভারতীয় মহিলাদের সবচেয়ে প্রিয় লেসবিয়ান পর্ন। ভারতীয় দর্শকরা পর্নহাবে সবচেয়ে বেশি সানি লিওনকে সার্চ করেন। এ ছাড়া ভারতীয় গৃহবধূ ও ভারতীয় অভিনেত্রীদের সার্চ করা হয়।

‘কামসূত্র ছবিটি সার্চ তালিকায় ৭৬ নম্বরে রয়েছে। গুগলে পর্ন সার্চ দেয়ার বিচারে বিশ্বের প্রথম দশটি শহরের মধ্যে ছয়টি শহর ভারতের। তার মধ্যে শীর্ষে রয়েছে নয়াদিল্লি। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে পুনে, মুম্বাই এবং হাওড়া। অর্থাৎ কোলকাতা পাশের জেলাটিও প্রথম পাঁচের মধ্যে রয়েছে। পাঁচ নম্বরে রয়েছে উত্তর প্রদেশের উন্নাও, ছয়ে কুয়ালালামপুর এবং সাতে বেঙ্গালুরু। সমীক্ষায় বলা হয়েছে- পর্ন আসক্তি মোটেই স্বাস্থ্যকর নয়।