দেশি টুকরো

চলে গেলেন অভিনেতা-নির্মাতা সিরাজ হায়দার

স্টাফ রিপোর্টার: দেশের প্রখ্যাত অভিনেতা ও পরিচালক সিরাজ হায়দার মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার ভোর ৬টায় হার্ট অ্যাটাকে নিজ বাসাতেই তিনি মারা যান (ইন্নালিল্লাহে……… রাজেউন)। খবরটি নিশ্চিত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়েছেন নায়ক ওমর সানী। সানী বলেন, ‘না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত অভিনেতা ও পরিচালক সিরাজ হায়দার। আজ ভোর ৬টায় নিজ বাসায় হার্ট অ্যাটাক করে তিনি মারা যান।’

সিরাজ হায়দার অভিনয়ের সাথে জড়িত ছিলেন পঞ্চান্ন বছরের বেশী সময় ধরে। ১৯৬২ সালে নবম শ্রেণির ছাত্রকালীন সময়ে ১৪ আগস্ট পূর্ব পাকিস্তান জাতীয় দিবসে টিপু সুলতান নাটকে করিম শাহ চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয়ে পথচলা শুরু করেছিলেন।

এ দীর্ঘ সময়ে তিনি অভিনয় করেছেন যাত্রা, মঞ্চ, রেডিও, টেলিভিশন এবং চলচ্চিত্রে। মুক্তিযুদ্ধের পর চলচ্চিত্র পরিচালক আবদুল্লাহ আল মামুনের সহকারী হিসেবে জল্লাদের দরবার নামক চলচ্চিত্রে কাজ শুরু করেন। প্রথম অভিনীত চলচ্চিত্রের নাম সুখের সংসার। নারায়ন ঘোষ মিতা পরিচালিত এ চলচ্চিত্রে সিরাজ হায়দার খলনায়ক চরিত্রে অভিনয় করেন। মঞ্চ নাটক নির্দেশনা দিয়েছেন মাত্র উনিশ বছর বয়সে। ১৯৭৬ সালে তিনি রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করেন এবং অনেকগুলো নাটকের নির্দেশনা দেন। সিরাজ হায়দার দুটি চলচ্চিত্র পরিচালনাও করেছেন। ব্যক্তিগত জীবনে সিরাজ হায়দারের স্ত্রী মিনা হায়দারও একজন অভিনেত্রী। তাদের পুত্র লেনিন হায়দার একজন নাট্য পরিচালক।

ফোরজি নিলাম : হাইকোর্টের আদেশ চেম্বার আদালতে স্থগিত

স্টাফ রিপোর্টার: ফোরজি মোবাইলফোন সেবার লাইসেন্স এবং তরঙ্গ নিলামের জন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) যে বিজ্ঞপ্তি জারি করেছিলো তার ওপর হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার আদালত। বিটিআরসির এক আবেদনের প্রেক্ষিতে রোববার পর্যন্ত এ স্থগিতাদেশ দেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এর আগে গতকাল বৃহস্পতিবার হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ ওই নিলাম বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করে দেয়। হাইকোর্টের ওই স্থগিতাদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে বিটিআরসি। আবেদনের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও রিটকারী প্রতিষ্ঠান বাংলা লায়নের পক্ষে অ্যাড. মাহবুব আলী এমপি শুনানি করেন। আইনজীবীরা জানিয়েছেন, হাইকোর্টের আদেশ স্থগিত হওয়ায় বিটিআরসির ওই নিলাম কার্যক্রম পরিচালনা করতে আর কোনো বাধা থাকলো না।

তিন ব্যাংকের নিয়োগ পরীক্ষায় বাধা নেই

স্টাফ রিপোর্টার: স্থগিত হওয়া রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের নিয়োগ পরীক্ষা নিতে আইনগত কোনো বাধা নেই। গত বছর দেয়া ওই নিয়োগ বিজ্ঞপ্তির ভিত্তিতে নিয়োগ পরীক্ষাসহ পরবর্তী কার্যক্রম পরিচালনা না করতে হাইকোর্ট নির্দেশ দিয়েছিলেন। হাইকোর্টের দেয়া এ আদেশ শর্তসাপেক্ষে ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের করা এক আবেদনের শুনানি নিয়ে গতকাল বৃহস্পতিবার চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ আদেশ দেন। এ আদেশের ফলে ওই তিন ব্যাংকসহ আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা ১২ জানুয়ারি নির্ধারিত সময়ে হবে বলে প্রথম আলোকে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব ও বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোশাররফ হোসেন খান। তিনি বলেন, তিন ব্যাংকের বিষয়ে হাইকোর্ট যে স্থগিতাদেশ দিয়েছিলেন তা তুলে নিয়ে আট ব্যাংকের পরীক্ষা একত্রে নেয়ার নির্দেশ দিয়েছেন চেম্বার বিচারপতি। এ নিয়ে বিভ্রান্তির কোনো সুযোগ নেই, পরীক্ষা যথা সময়েই হবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইটে পাওয়া যাবে।