বিদেশি টুকরো

ভারতের প্রধান বিচারপতির বিরুদ্ধে চার বিচারপতির ‘বিদ্রোহ’

মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় বিচারব্যবস্থার ইতিহাসে নজিরবিহীন ঘটনা ঘটালেন সুপ্রিম কোর্টের চার বিচারপতি। প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে দিল্লিতে সাংবাদিক সম্মেলন ডেকে প্রকাশ্যে ‘বিদ্রোহ’ করলেন তারা। গতকাল শুক্রবার নয়াদিল্লিতে দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি জে চেলামেশ্বরের বাড়িতে হয় এই সংবাদ সম্মেলন। যেখানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের অপর তিন সহকর্মী বিচারপতি কুরিয়েন জোসেফ, বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি মদন লোকুর। শীর্ষ আদালতে মামলা বণ্টন, বিচারপতিদের নিয়োগ থেকে শুরু করে আরও নানান বিষয়ে গরমিলের অভিযোগ তুললেন তারা। কথা বলেছেন, ‘বিচারবিভাগের ভিতরে দুর্নীতি’ নিয়েও। সংবাদ সম্মেলনে বিচারপতি চেলামেশ্বর বলেন, সুপ্রিম কোর্ট প্রশাসন নিয়মানুযায়ী চলছে না। বিগত কয়েক মাসে নিয়মের এই ব্যত্যয় ঘটছে। এই দুঃখজনক পরিস্থিতিতে আমাদেরকে সংবাদ সম্মেলনে আসতে হয়েছে।

পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসনের দাবি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতির শাসনের দাবি করেছেন এ রাজ্যে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি দিলীপ ঘোষ। রাজ্যে আইনশৃঙ্খলা ব্যবস্থার অবনতি হয়েছে, এমন অভিযোগ তুলে তিনি এ দাবি করেন। গতকাল শুক্রবার কোলকাতার ধর্মতলায় দলীয় এক সভায় এ দাবি তোলেন দিলীপ ঘোষ। তিনি বলেন, এই রাজ্যের আইনশৃঙ্খলার চরম অবনতি হয়েছে। গণতন্ত্র হুমকির মুখে। তাই এই রাজ্যে রাষ্ট্রপতির শাসন জারি করা হোক। পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস সরকারের সঙ্গে বিজেপিশাসিত কেন্দ্রীয় সরকারের দূরত্ব দিন দিন বাড়ছেই। আজ কেন্দ্রীয় সড়ক ও পরিবহনমন্ত্রী নীতিন গড়কড়ি বলেছেন, ১৬ জানুয়ারি কোলকাতায় অনুষ্ঠেয় বিশ্ব বাণিজ্য সম্মেলনে আসবেন না। বিজেপির তরফ থেকে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে বিজেপি কর্মীদের ওপর হামলার প্রতিবাদে মন্ত্রী বিশ্ব বাণিজ্য সম্মেলন বয়কট করেছেন।

মিয়ানমারে আরো ২ মন্ত্রীর পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের বাগো অঞ্চলের আরও দুই মন্ত্রী পদত্যাগ করেছেন। দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় আয়িয়াওয়াদি ও মধ্যঞ্চলীয় মগওয়ে অঞ্চলের মন্ত্রীরা পদত্যাগের পর তারা সরে দাঁড়ালেন। গত বৃহস্পতিবার রাতে প্রেসিডেন্টের দফতর থেকে জারি করা নির্দেশনায় বলা হয়, পদত্যাগ অনুমোদন করা দুই মন্ত্রী হচ্ছেন প্রাকৃতিক সম্পদ, বন ও পরিবেশ সংরক্ষণ বিষয়ক মন্ত্রী ইউ কিয়াও মিন সান এবং উন্নয়ন ও সামাজিক বিষয়ক মন্ত্রী ইউ মংসং লইন।

এ নিয়ে পদত্যাগ করা মন্ত্রীর সংখ্যা বেড়ে ছয়জনে দাঁড়ালো। এদের মধ্যে আয়িয়াওয়াদি অঞ্চলের মুখ্যমন্ত্রী রয়েছেন। ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেতৃত্বাধীন ক্ষমতাসীন সরকার দেশটির ১৪টি অঞ্চলিক বা রাজ্যের মুখ্যমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রীদের নিয়োগ দিয়েছে। দলটি ২০১৫ সালের নভেম্বরে সাধারণ নির্বাচনে জয়লাভ করে এবং ২০১৬ সালের ৩০ মার্চ এ সরকার দায়িত্ব গ্রহণ করে।

পাওলিকে হেলিকপ্টারে উদ্ধার করা হয়েছে

মাথাভাঙ্গা মনিটর: মধুচন্দ্রিমায় গিয়ে আটকে যাওয়া পাওলি দাম দম্পত্তিকে হেলিকপ্টারে উদ্ধার করা হয়েছে। সুইজারল্যান্ডে মধুচন্দ্রিমায় গিয়ে বিপদে পড়েন চিত্রতারকা পাওলি দাম আর তার স্বামী অর্জুন দেব। জানা গেছে, মধুচন্দ্রিমায় গিয়ে পাওলি সম্পতি আলপ্‌সের কাছে জারম্যাটের একটি স্কি রিসোর্টে ছিলেন । গত বুধবার এই অঞ্চলে তীব্র তুষারপাত শুরু হয়। রেল ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। ফলে আটকা পড়েন প্রায় ১৩ হাজার পর্যটক। তাদের মধ্যে ছিলেন পাওলি ও অর্জুন। শেষ পর্যন্ত তুষারপাত আতঙ্ক তৈরি করে। পাওলির ভাষায়, তুষারপাত যে কী ভয়ংকর রূপ নিতে পারে, তা এবারই প্রথম দেখেছেন তারা।

গত বুধবার দুপুরে অন্য পর্যটকদের সঙ্গে এই দম্পতিকে হেলিকপ্টারে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়। শেষ খবর পাওয়ায় পর্যন্ত পাওলি আর অর্জুন সুস্থ আছেন। তারা নিরাপদে ফিরে আসায় কোলকাতার প্রখ্যাত চিত্র পরিচালক গৌতম ঘোষ, পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, প্রতীম ডি গুপ্ত, অরিন্দম শীল সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, সৃষ্টিকর্তাকে অসংখ্য ধন্যবাদ, ওরা সুস্থভাবে ফিরে আসতে পেরেছে।