অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ওডিআই সিরিজ শুরু আজ

মাথাভাঙ্গা মনিটর: গেল সপ্তাহে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজ ৪-০ ব্যবধানে জিতে স্বাগতিক অস্ট্রেলিয়া। সেই সুখস্মৃতি নিয়ে এবার ইংলিশদের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে অসিরা। টেস্টের মতো ওয়ানডে সিরিজও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছে অস্ট্রেলিয়া। পক্ষান্তরে, অ্যাশেজের দুঃস্মৃতি ভুলতে ওয়ানডে সিরিজ জয় করতে চায় ইংল্যান্ড। মেলবোর্নে আজ সিরিজের প্রথম ওয়ানডেটি শুরু হবে সকাল ৯টা ২০ মিনিটে শুরু হবে। গত নভেম্বরে শুরু হয় অ্যাশেজ সিরিজ। সিরিজের প্রথম তিন ম্যাচেই অসাধারণ জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। ফলে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছিলো অসিরা। সিরিজ পুনরুদ্ধার করে ফেলায় ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়ে এগোতে থাকে অস্ট্রেলিয়া । কিন্তু চতুর্থ ম্যাচটি ড্র করে অস্ট্রেলিয়ার লক্ষ্যে বাঁধ সাধে ইংল্যান্ড। তবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টটি জিতে ৪-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নেয় অসিরা।

অ্যাশেজ জিতে ফুরফুরা মেজাজেই রয়েছে অস্ট্রেলিয়া। টেস্ট সিরিজের মত পারফরমেন্স ওয়ানডেতেও করতে চায় অসিরা। এমনটাই বললেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ, ‘আমরা দারুণ কয়েকটি সপ্তাহ পার করলাম। অ্যাশেজ সিরিজে দুর্দান্ত পারফরমেন্স করেছে সতীর্থরা। আধিপত্য বিস্তার করে খেলে পুরো সিরিজ জয় ছিলো অসাধারন। এমন পারফরমেন্স ওয়ানডেতেও করতে মুখিয়ে আছে দল। গেল ১৮ মাস ওয়ানডেতে আমরা ভালো পারফরমেন্স করতে পারিনি। এবার সুযোগ এসেছে ওয়ানডেতে সাফল্য পাবার। এই ফরম্যাটে ভালো করতে হলে দলের সবাইকে একসাথে পারফর্ম করতে হবে। দলগত পারফরমেন্সে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ নিতে চাই আমরা।’ জো রুটের নেতৃত্বে টেস্ট সিরিজ হারে ইংল্যান্ড। তবে সীমিত ওভারের ক্রিকেটে ইয়োইন মরগানের নেতৃত্বে শুরু করবে ইংলিশরা। তাই অ্যাশেজ স্মৃতি ভুলে ওয়ানডে সিরিজ জিততে মরিয়া মরগান, ‘অ্যাশেজের স্মৃতি এখন অতীত। টেস্ট সিরিজ নিয়ে ভেবে কোন উকার হবে না। আমাদের সামনে এখন ওয়ানডে সিরিজের লড়াই। এই সিরিজে আমরা ভালো পারফরমেন্স করতে চাই। নতুন ফরম্যাটে নতুন পরিকল্পনা নিয়ে শুরু করবো আমরা। আমাদের লক্ষ্য পুরো ওয়ানডে সিরিজেই ভালো পারফরমেন্স করা এবং সিরিজ জয় করা। এই সিরিজটি আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। টেস্ট সিরিজে হারানো আত্মবিশ্বাস ওয়ানডে জিতেই ফিরিয়ে আনতে হবে।’ দল নিয়ে দুঃশ্চিন্ত কেটে গেছে ইংল্যান্ডের। জ্বর থেকে সুস্থ হয়ে উঠেছেন দলের সেরা ব্যাটসম্যান রুট। ইংলিশ ম্যানেজমেন্ট জানিয়েছে প্রথম ওয়ানডেতে রুটের সার্ভিস পাওয়া যাবে। ইংল্যান্ড চিন্তামুক্ত হলেও দুঃশ্চিন্তা এখনও রয়ে গেছে অস্ট্রেলিয়ার। মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নারকে নিয়ে এখন চিন্তা তাদের। পাকস্থলী সমস্যায় গত দু’দিন অনুশীলনই করেননি ওয়ার্নার। তাই প্রথম ওয়ানডেতে একরকম অনিশ্চিত ওয়ার্নার।

প্রথম ওয়ানডে এমসিজি, ১৪ জানুয়ারি, দ্বিতীয় ওয়ানডে গাব্বা, ১৯ জানুয়ারি, তৃতীয় ওয়ানডে এসসিজি, ২১ জানুয়ারি, চতুর্থ ওয়ানডে এডিলেড, ২৬ জানুয়ারি ও পঞ্চম ওয়ানডে পার্থ স্টেডিয়াম, ২৮ জানুয়ারি।