দেশি টুকরো

প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় হবে: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। গতকাল রোববার সংসদে সরকারি দলের সংসদ সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, ধনী-গরিবনির্বিশেষে সবার জন্য উচ্চশিক্ষার পথ সুগম করতে এ উদ্যোগ নেয়া হবে।

নাহিদ বলেন, এ কার্যক্রমের আওতায় সরকারের বর্তমান মেয়াদে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত দেশে ৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে এবং ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমতি প্রদান করা হয়েছে। তিনি বলেন, এর ধারাবাহিকতায় দেশে সরকারি উদ্যোগে আরও ৮টি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ চলছে। এর মধ্যে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন’ ইতোমধ্যে মহান জাতীয় সংসদে পাস হয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আইন, ২০১৭’ জাতীয় সংসদে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

প্রথম দিনেই আ.লীগের ফরম নিলেন আতিকসহ ৮ জন

স্টাফ রিপোর্টার: ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) উপনির্বাচনে আওয়ামী লীগের হয়ে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম। গত শনিবার সকালে ফরম বিক্রি শুরু হলে তার প্রতিনিধিরা গিয়ে তা সংগ্রহ করেন। ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনয়ন পেতে প্রথম দিনেই তিনিসহ আটজন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আতিকুল ইসলাম ছাড়াও ফরম সংগ্রহকারীদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ডা. এইচবিএম ইকবাল, এফবিসিসিআইয়ের অন্যতম পরিচালক হেলাল উদ্দিন, ব্যবসায়ী আদম তমিজি হক, আওয়ামী লীগের সাবেক সহসম্পাদক রাশেল আশেকী, মনিপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন, শাহ আলম নামে আরেক অবসরপ্রাপ্ত শিক্ষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জুবায়ের আলম।

গতকাল শনিবার আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় থেকে প্রার্থীরা কেউ নিজে উপস্থিত হয়ে আবার কেউ প্রতিনিধি পাঠিয়ে ফরম সংগ্রহ করেন। আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ তাদের কাছে দলের পক্ষে ফরম তুলে দেন। ১৫ জানুয়ারি পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেয়র পদে আগ্রহীদের জন্য মনোনয়ন ফরম বিক্রি করবে আওয়ামী লীগ। এরপর দলের স্থানীয় সরকার নির্বাচন সম্পর্কিত মনোনয়ন বোর্ড প্রার্থী চূড়ান্ত করবে। ১৬ জানুয়ারি সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ বোর্ডের বৈঠক অনুষ্ঠিত হবে। ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

তাবিথসহ বিএনপির ফরম নিলেন পাঁচজন

স্টাফ রিপোর্টার: ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচনে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। এ দিনফরম সংগ্রহ করেছেন ড. আসাদুজ্জামান রিপন, মেজর (অব.) আখতারুজ্জামান, এম এ কাইয়ুম, তাবিথ আউয়াল ও শাকিল ওয়াহেদ। গতকাল রোববার বেলা ১১টার দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি জানিয়েছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপির প্রার্থী কে হবেন, তা আজ সোমবার জানানো হবে।জোটগতভাবে এ নির্বাচনে প্রার্থী ঘোষণার জন্য আলোচনা চলছে বলে জানান তিনি। জানা গেছে, ১০ হাজার টাকা দিয়ে প্রথমে বিএনপির সহপ্রকাশনা সম্পাদক শাকিল ওয়াহেদ মনোনয়ন ফরম নেন। এরপর সাড়ে ১২টার দিকে সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান মনোনয়ন ফরম নেন। বেলা পৌনে একটার দিকে ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুমের পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি বজলুল বাসিত মনোনয়ন ফরম নেন। দুপুর ২টার দিকে মনোনয়ন ফরম নেন বিএনপির কেন্দ্রীয় কমিটির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন।

সর্বশেষ বেলা ২টা ৩০ মিনিটে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের গতবারের প্রার্থী তাবিথ আউয়াল মনোনয়ন ফরম সংগ্রহ করেন। আগামী ২৬ ফেব্রুয়ারি উত্তর সিটি কর্পোরেশন উপনির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেয়া যাবে ১৮ জানুয়ারি পর্যন্ত। মনোনয়ন যাচাই-বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

সঙ্গীতশিল্পী ফুয়াদ ক্যান্সার আক্রান্ত : দোয়া চাইলেন

স্টাফ রিপোর্টার: ক্যান্সারে আক্রান্ত হয়েছেন সুরকার ও সঙ্গীত পরিচালক ফুয়াদ আল মুক্তাদির। তিনি সবার কাছে দোয়া চেয়েছেন। গতকাল রোববার সকালে সামাজিক মাধ্যমে ফেসবুকে দেয়া এক ভিডিও বার্তায় নিজের ক্যান্সারে আক্রান্তের কথা জানান ফুয়াদ। ভিডিও বার্তায় তিনি বলেন, ‘গত সপ্তাহে আমি চিকিৎসকের পরামর্শে প্রয়োজনীয় পরীক্ষা করেছি। আমার শরীরে প্যাপিলারি কারসিনোমা ধরা পড়েছে। এটা থাইরয়েড ক্যান্সার। তবে কোন পর্যায়ে আছে, তা এই মুহূর্তে বলতে পারছি না। থাইরয়েড ক্যান্সার হচ্ছে সব ক্যান্সারের মধ্যে সহজে নিরায়মযোগ্য। এই অসুখ নিয়ে অনেকে অনেক দিন বেঁচে থাকেন। সবাই আমার জন্য দোয়া করবেন।’ বাংলাদেশের তরুণ প্রজন্মের অনেক শিল্পী তার সুর আর সঙ্গীত পরিচালনায় গান গেয়ে জনপ্রিয় হয়েছেন। দীর্ঘদিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পরিবার নিয়ে বসবাস করছেন ফুয়াদ।