বিদেশি টুকরো

ভারতে বিচারকদের বিদ্রোহের নেপথ্যে বিচারকের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতে এক বিচারকের রহস্যজনক মৃত্যুর ঘটনায় ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি অমিত শাহ সংশ্লিষ্টতা রয়েছে বলে অভিযোগ করা হয়েছে। দেশটির তদন্ত সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) অমিত শাহর বিরুদ্ধে এ অভিযোগ তুলেছে কংগ্রেস। তাদের দাবি, বিচারক ব্রিজগোপাল হরকিষণ লোয়ার মৃত্যুর ঘটনায় অমিত শাহর বিরুদ্ধে নতুন করে ফৌজদারি মামলা করতে হবে। ওই বিচারকের রহস্যজনক মৃত্যুর ঘটনার জের ধরেই বিচারকদের মধ্যে বিদ্রোহ হয়েছে। গোয়া প্রদেশের কংগ্রেস সভাপতি শান্তারাম নায়েক বলেছেন, ফৌজদারি মামলায় অমিত শাহর নাম রয়েছে। নাগপুরে বিচারক লোয়ার রহস্যজনক মৃত্যুও ফের খতিয়ে দেখা উচিত।

বিচারক লোয়ার মৃত্যু রহস্য নিয়ে নিরপেক্ষ তদন্তের দাবির মামলা নিয়েই গত শুক্রবার প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে চার জ্যেষ্ঠ বিচারপতি নজিরবিহীন সংবাদ সম্মেলন করেন। এরপর এ বিষয়টি ফের আলোচনায় আসে। প্রধান বিচারপতি এই মামলাটি বিচারপতি অরুণ মিশ্রের বেঞ্চে পাঠিয়েছিলেন। এটি নিয়েই প্রশ্ন ওঠে।

জ্বলতে জ্বলতে ডুবে গেল ইরানি ট্যাঙ্কার

মাথাভাঙ্গা মনিটর: জ্বলতে জ্বলতে অবশেষে সাগরে ডুবে গেছে ইরানের তেল ট্যাংকার ‘সানচি’। এর ফলে ট্যাঙ্কারের ৩২ জন নাবিকের সবাই মারা গেছেন। ইরানের বন্দর ও নৌ চলাচলবিষয়ক সংস্থা রোববার এসব তথ্য জানিয়েছে। নাবিকদের মধ্যে ৩০ জন ইরানি ও দুজন বাংলাদেশি ছিলো। ইরানের বন্দর ও নৌ চলাচলবিষয়ক সংস্থার প্রধান মোহাম্মাদ রাসতাদ বলেছেন, দুর্ঘটনাকবলিত তেল ট্যাঙ্কারটি গতকাল ডুবে গেছে। এর ফলে নিখোঁজ ২৯ নাবিকের বেঁচে থাকার সম্ভাবনাও শেষ হয়ে গেছে। এর আগে তিন ইরানি নাবিকের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। তিনি আরও বলেছেন, আগুনের তীব্রতা বেড়ে যাওয়ায় ইরানি উদ্ধারকর্মীরা ট্যাঙ্কারের ভেতরে ঢুকতে পারেননি।

হংকংয়ের বিলাসবহুল হোটেলে জোড়া খুন : দক্ষিণ কোরিয়ান নাগরিক গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: হংকংয়ের বিলাসবহুল রিজ-কার্লটন হোটেলে গতকাল রোববার জোড়া খুনের সঙ্গে জড়িত সন্দেহে দক্ষিণ কোরিয়ার এক নাগরিককে গ্রেফতার করা হয়েছে। সেখানে হত্যাকাণ্ডের শিকার হয়েছে এক শিশু ও এক নারী। স্থানীয় পুলিশ একথা জানায়। নিহত দুজন ও গ্রেফতারকৃত ব্যক্তি সকলেই দক্ষিণ কোরিয়ার নাগরিক। নিহত নারীর বয়স ৪০ বছর। অপরদিকে শিশুটির বয়স ৭ বছর। তারা কয়েকদিন আগে হোটেলটিতে ওঠেন। পুলিশ জানায়, নিহতরা দক্ষিণ কোরিয়ার নাগরিক। তারা গতকাল রোববার সকালে খবর পান, হোটেলের একটি কক্ষে এক নারী ও পুরুষ মারামারি করছে। হোটেলে প্রবেশের পর নারী ও শিশুর মৃতদেহ দেখতে পায় পুলিশ। পরে রুমে অবস্থানরত ব্যক্তিকে গ্রেফতার করে নিয়ে যায় তারা। তবে হোটেল রিজ-কালর্টন কর্তৃপক্ষ এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের কোনো জবাব দেয় নি।

ভারতে পরমাণু হামলার হুমকি পাকিস্তানের

মাথাভাঙ্গা মনিটর: ভারতের সেনাপ্রধান কর্তৃক পাকিস্তানকে হুমকির পর এবার ভারতে পরমাণু হামলার হুমকি দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ। ভারতের সেনাপ্রধানের মন্তব্যকে কাণ্ডজ্ঞানহীন উল্লেখ করে আসিফ বলেন, ভারত যদি পরমাণুশক্তি পরীক্ষা করতে চায় তাহলে তাদের স্বাগতম। তাহলে ভারতের সেনাপ্রধান পাকিস্তান সম্পর্কে যথাযথ ধারণা পাবে। গত শুক্রবার ভারতের সেনাপ্রধান রাওয়াতকে প্রশ্ন করা হয়েছিলো ভারত-পাক সম্পর্কের আরও অবনতি হলে পাকিস্তান পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে কিনা। উত্তরে তিনি জানিয়েছিলেন, পাকিস্তান পরমাণু অস্ত্রের ভয় দেখাচ্ছে। কিন্তু ভারত তাদের এই ভাঁওতাবাজিকে পরোয়া করে না। যদি সরকার অনুমতি দেয়, তাহলে সীমান্ত পেরিয়ে পাকিস্তানের মাটিতে অভিযান চালাতেও পিছপা হবে না সেনারা।

রাওয়াতের এই মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানান আসিফ। টুইট করে তিনি বলেন, একজন সেনাপ্রধান হিসেবে দায়িত্বজ্ঞানহীনের মতোই মন্তব্য করেছেন রাওয়াত।