অস্ত্র মামলায় গাংনী পৌর মেয়র আশরাফুলের ১০ বছর কারাদণ্ড

পুলিশের দায়ের করা মামলায় মেহেরপুরের স্পেশাল ট্রাইব্যুনালের রায়

মেহেরপুর অফিস: মেহেরপুরে একটি অস্ত্র মামলায় গাংনী পৌরসভার মেয়র উপজেলা যুবলীগের আহ্বায়ক আশরাফুল ইসলামকে ১০ বছরের সশ্রম কারাদ- দিয়েছেন আদালত। গতকাল রোববার দুপুর ১২টার দিকে মেহেরপুরের স্পেশাল ট্রাইব্যুনাল আদালত-৪ এর বিজ্ঞ বিচারক মো. তাজুল ইসলাম এ আদেশ দেন। রায় ঘোষণার সময় মামলার আসামি আশরাফুল ইসলাম আদালতে উপস্থিত ছিলেন। দ-প্রাপ্ত পৌর মেয়র আশরাফুল ইসলাম গাংনী শহরের উত্তরপাড়ার আব্দুর রশিদের ছেলে।
মামলার এজাহারে জানা যায়, ২০১২ সালের ২৭ মে গাংনী থানার উপ-পরিদর্শক (এসআই) সিরাজুল ইসলাম গোপন সংবাদের ভিত্তিতে সঙ্গীয় ফোর্স নিয়ে আশরাফুল ইসলামের বাসভবনে অভিযান চালান। এ সময় ফাইল কেবিনেটের ওপর থাকের কম্পিউটার সেটের পিছন থেকে ওজঙখওঘউ-৭.৬৫সস লেখা একটি পিস্তল, ২টি ম্যাগজিন ও ৩ রাউন্ড গুলি উদ্ধার করেন এবং অস্ত্র ও গুলি রাখার অপরাধে আশরাফুল ইসলামকে গ্রেফতার করেন। ওই দিনই এসআই সিরাজুল ইসলাম বাদি হয়ে ১৮৭৮ সালের অস্ত্রআইনে আশরাফুল ইসলামের বিরুদ্ধে গাংনী থানায় একটি মামলা দায়ের করেন। মামলার প্রাথমিক তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা এসআই নারায়ণ চন্দ্র ঘোষ একই বছরের ১৬ জুন আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলায় ৮জন সাক্ষী তাদের স্বাক্ষ্য প্রদান করেন।
বিচারক সাক্ষীদের সাক্ষ্য ও মামলার নথিপত্র পর্যালোচনা করে আদালতের বিচারক মেয়র আশরাফুল ইসলামের বিরুদ্ধে ১০ বছরের সশ্রম কারাদ-াদেশের আদেশ দেন।
মামলায় রাষ্ট্রপক্ষের কৌসুলী ছিলেন সহকারী পাবলিক প্রসিকিউটর এমএম রুস্তম আলী এবং আসামি পক্ষের কৌসুলী ছিলেন অ্যাড. খন্দকার আব্দুল মতিন আইনজীবীর দায়িত্ব পালন করেন। সরকার পক্ষের কৌসুলী ছিলেন সহকারী পাবলিক প্রসিকিউটর এমএম রুস্তম আলী মামলার রায়ে সন্তোষ প্রকাশ করেন। আসামি পক্ষের আইনজীবী অ্যাড. খন্দকার আব্দুল মতিন বলেন, তারা এ রায়ে সন্তুষ্ট না, উচ্চ আদালতে আপিল করার সিদ্ধান্ত নিচ্ছেন আসামি পক্ষ।