এসএসসি ও সমমান পরীক্ষা আজ শুরু

স্টাফ রিপোর্টার: অভিন্ন প্রশ্নপত্রে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমানের পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে। এবার এ পরীক্ষায় ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২৩ হাজার ২১২ এবং ছাত্রী ১০ লাখ আট হাজার ৬৮৭ জন। তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে ২৫ ফেব্রুয়ারি শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি হতে শুরু হয়ে শেষ হবে ৪ মার্চ। চুয়াডাঙ্গায় এবার মোট পরীক্ষার্থী ১৫ হাজার ১৮৫ জন। এরমধ্যে এসএসসি ১২ হাজার ১১৯ জন, এসএসসি ভোকেশনাল ১ হাজার ৬১৯ এবং দাখিল ১ হাজার ৪৪৭ জন। এসএসসি ও সমমান পরীক্ষার মোট কেন্দ্র ১৭টি। এরমধ্যে এসএসসি’র কেন্দ্র ৬টি, এসএসসি ভোকেশনাল ৬টি ও দাখিল ৫টি কেন্দ্র। সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ১০টি বোর্ডের ৩ হাজার ৪১২টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ২৮ হাজার ৫৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করবে। সাধারণ আট বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন। এখানে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। এছাড়া দাখিলে পরীক্ষার্থী রয়েছে ২ লাখ ৮৯ হাজার ৭৫২ জন। এসএসসি ভোকেশনালে এক লাখ ১৪ হাজার ৭৬৯ জন।
শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকাল বুধবার এসএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে সিটে বসতে হবে। এরপর আর কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ মোবাইফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা যায় না এমন মোবাইলফোন ব্যবহার করতে পারবেন। এবারের এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য়পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া হচ্ছে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিবার্ল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে। প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিবার্ল পালসি) পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক, অভিভাবক, সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা প্রদানের সুযোগ দেয়া হয়েছে।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় ৮টি কেন্দ্রে এসএসসি, এসএসসি ভোকেশনাল ও দাখিল পরীক্ষায় ২ হাজার ৩৩৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। জীবননগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বীনেশ চন্দ্র পাল জানান, এ বছর জীবননগর উপজেলায় ৮টি কেন্দ্রে এসএসসি, এসএসসি ভোকেশনাল ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে হাসাদাহ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৩৪৫ জন, জীবননগর পাইলট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৫৬১ জন, ভোকেশনালে ২১১ জন, জীবননগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোকেশনালে ২১৯জন, মনোহরপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ২৮৬ জন, উথলী মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ২৪৮জন, আন্দুলবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৪৬৬ জন এবং জীবননগর উপজেলা আলিম মাদরাসা কেন্দ্রে দাখিল পরীক্ষায় ২৮৮জন অংশগ্রহণ করছে।