পিতার লাশ বাড়িতে রেখে এসএসসি পরীক্ষায় শিলা!

মেহেরপুর অফিস: দূর্ভাগ্য আর কাকে বলে? এসএসসি পরীক্ষা দেবার জন্য সারা বছর প্রস্তুতি নিয়ে পরীক্ষার প্রথম দিন গতকাল বৃহস্পতিবার সকালে পরীক্ষা দিতে যাবার প্রাক্কালে স্ট্রোকে মারা গেলেন পিতা। পিতার লাশ বাড়িতে রেখে এসএসসি পরীক্ষায় অংশ নিলো শিলা মমতাজ খাঁন। মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়নের ঝাউবাড়িয়া গ্রামের কৃষক বাবা গোলাম আম্বিয়া খাঁন ও মা আলতা বেগমের কন্যা শিলার আর সবার মতো উৎসাহ উদ্দীপনা নিয়ে এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা থাকলেও ভাগ্যের বিড়ম্বনায় পিতার লাশ বাড়িতে রেখে তাকে মেহেরপুর শহরে পৌঁছে মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিতে হলো। পরীক্ষা শেষে বাড়ি ফেরার পর পিতা আম্বিয়া খানের লাশ দাফন করা হয়।
শিলা মমতাজ জানান, ভাগ্যের বিড়ম্বনায় আজ পরীক্ষার দিন পিতাকে হারালাম। বাবা বেঁচে থাকলে আমি পরীক্ষা দিতে যাচ্ছি বাবা শুনে খুব খুশি হতেন। কিন্তু পিতাকে মৃত রেখে পরীক্ষা দিতে যেতে হলো। পিতার মৃত্যু শোক নিয়ে পরীক্ষা কি ভালো হবে? তবে তিনি সকলের দোয়া কামনা করেন। পরীক্ষা চলাকালীন পিতার শোকে বারবার কান্নায় ভেঙে পড়ে শিলা।
ঝাউবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুর রকিব জানান, কৃষক গোলাম আম্বিয়া খাঁন খুবই দরিদ্র। এসএসসি পরীক্ষা দেবার সময় পরীক্ষার ফরম পূরণ করার মতো টাকা পয়সা ছিলো না। কিন্তু মেয়ের লেখাপড়া করানোর প্রতি আগ্রহ ছিলো প্রবল। সে কারণে শিলা মমতাজের পরীক্ষার ফরম পূরণ বিদ্যালয় থেকে করে দেয়ার ব্যবস্থা করা হয়। হঠাৎ তার পিতার মৃত্যুতে শিলা মমতাজের সাথে বিদ্যালয়ের শিক্ষক ও সহপাঠীরা সবাই শোকাহত।