পদত্যাগ করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার: আপিল বিভাগের জ্যেষ্ঠতার তালিকায় দ্বিতীয় নম্বরে থাকা সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান বিচারপতি করার দিন পদত্যাগ করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে এতোদিন দায়িত্ব পালন করে যাওয়া আবদুল ওয়াহহাব মিয়া। তিনিই আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি ছিলেন। গতকাল শুক্রবার তিনি রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানিয়েছে সুপ্রিম কোর্টের একটি সূত্র।

সূত্র জানায়, সন্ধ্যা সাড়ে সাতটার দিকে আবদুল ওয়াহহাব মিয়ার পদত্যাগপত্র নিয়ে তার ব্যক্তিগত সহকারী বঙ্গভবনে গেছেন। সন্ধ্যায় রাষ্ট্রপতির দফতর থেকে ওই পত্রটি গ্রহণ করা হয়। তবে কী কারণে তিনি পদত্যাগ করেছেন সেটা জানা যায়নি। জানতে চাইলে সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন বলেন, ‘আমিও বিষয়টি শুনেছি, তবে কোনো চিঠি পাইনি।’ তিনি বলেন, ‘চিঠিটি সুপ্রিম কোর্ট হয়েও যেতে পারে, অথবা মাননীয় বিচারপতি কারও মাধ্যমে এটি সরাসরি বঙ্গভবনে রাষ্ট্রপতির দফতরে পাঠাতে পারেন।’ একটি সূত্র জানায়, পদত্যাগপত্র পাঠানোর আগে শুক্রবার সকাল ১০টার দিকে আপিল বিভাগ থেকে প্রয়োজনীয় কাগজপত্র হেয়ার রোডের জাজেজ কমপ্লেক্সে বাসভবনে নিয়ে যান ওয়াহহাব মিঞা। বয়সসীমা অনুযায়ী আবদুল ওয়াহ্হাব মিঞা আপিল বিভাগে দায়িত্ব পালন করতে পারতেন ২০১৮ সালের ১০ নভেম্বর পর্যন্ত।

গত বছরের ৩ অক্টোবর তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ছুটিতে গেলে প্রধান বিচারপতির দায়িত্বভার দেয়া হয় আবদুল ওয়াহ্হাব মিঞাকে। এরপর থেকেই তিনি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এর মধ্যেই ছুটিতে থেকে সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করেন।