মেহেরপুরের গাংনী পৌর মেয়র বরখাস্ত

গাংনী প্রতিনিধি: মেহেরপুরের গাংনী পৌরসভার মেয়র আশরাফুল ইসলামকে বরখাস্ত করেছে মন্ত্রণালয়। অস্ত্র মামলায় সাজা হওয়ায় স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে সাময়িক বরখাস্তের নির্দেশ দিয়েছে। একই সঙ্গে প্যানেল মেয়র-১ কে অনতিবিলম্বে মেয়রের দায়িত্ব গ্রহণের নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। গতকাল রোববার সন্ধ্যায় বরখাস্ত আদেশের পত্র প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ। একটি অস্ত্র মামলায় গত ১৪ জানুয়ারি আশরাফুল ইসলামকে ১০ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দেন মেহেরপুর স্পেশাল ট্রাইব্যুনাল। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পৌর-২ শাখা থেকে ২৯/০১/১৮ বরখাস্ত সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সিনিয়র সহকারী সচিব এ.কে.এম আনিছুজ্জামান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, অস্ত্র মামলায় আদালত কর্তৃক কারাদ- প্রদান করায় অভিযুক্ত আশরাফুল ইসলাম পৌর মেয়র হিসেবে দায়িত্ব পালন করলে পৌরসভায় কর্মরত কর্মকর্তা ও কর্মচারী এবং পৌরসভার সেবা গ্রহণকারী সাধারণ নাগরিকদের মধ্যে আতঙ্ক ও ভীতি সঞ্চার হওয়ার যৌক্তিক আশঙ্কা রয়েছে। এ প্রেক্ষিতে তার দ্বারা মেয়রের ক্ষমতা প্রয়োগ পৌরসভার স্বার্থের পরিপন্থি এবং প্রশাসনিক দৃষ্টিকোণ থেকে সমীচিন নয় মর্মে যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রতীয়মান হয়েছে এবং স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ধারা ৩১ এর উপধারা (১)এ প্রদত্ত ধারার বিধান অনুযায়ী গাংনী পৌরসভার মেয়র আশরাফুল ইসলামকে স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হলো।
প্রসঙ্গত, গাংনী পৌরসভায় প্যানেল মেয়র-১ হিসেবে দায়িত্ব পালন করছেন ৬নং ওয়ার্ড কাউন্সিলর নবীর উদ্দীন। মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী তিনি ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন বলে পৌরসভার একটি সূত্রে জানা গেছে।