দেশি টুকরো

৩২ ধারা সাংবাদিকদের কাজকে বাধাগ্রস্ত করবে না: আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার: ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এই ধারা সাংবাদিকদের কাজকে বাধাগ্রস্ত করবে না। তিনি বলেন, সাংবাদিকদের কাজ গুপ্তচরবৃত্তি নয়। তারা তথ্য সংগ্রহ করবেন প্রতিবেদনের স্বার্থে। সরকারের গোপন তথ্য সরকারের শত্রু  বা বিদেশের কাছে সরবরাহ করার জন্য নয়। গতকাল মঙ্গলবার মিট দ্য প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন। প্রস্তাবিত আইনের ৩২ ধারা অনুসন্ধানী সাংবাদিকতার বাধা হবে না বলে দাবি করেন আইন মন্ত্রী। তিনি বলেন, ন্যায়সঙ্গত কারণ থাকলে দরকার হলে জনস্বার্থ ও অনুসন্ধানী সাংবাদিকতার সুরক্ষায় ৩২ ধারায় একটি উপ-ধারা অন্তভুর্ক্ত করা হবে। গত ৩০ জানুয়ারি মন্ত্রিসভায় ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া অনুমোদন করা হয়। ৫৭ ধারা বিলুপ্ত করা হলেও নতুন আইনে ৫৭ ধারার বিষয়বস্তুগুলো আরও বিশদ আকারে অন্তর্ভুক্ত করা হয়েছে।

রাজধানীতে বিষাক্ত নেশাদ্রব্য পানে শালা-দুলাভাইসহ তিনজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: রাজধানীর মুগদায় বিষাক্ত নেশাদ্রব্যপানে শালা-দুলাভাইসহ তিনজনের মৃত্যু হয়েছে। তারা হলেন- আব্দুর রহমান (৩৫), তার শ্যালক সোহেল (২০) ও বন্ধু জামাল (৩৫)। গত মঙ্গলবার রাতে উত্তর মান্ডা কদমআলী ঝিলপাড় এলাকার রুবেল মিয়ার বাড়িতে মর্মান্তিক এই ঘটনা ঘটে। মৃত আব্দুর রহমান ওই বাসায় পরিবারসহ ভাড়া থাকতেন। আবদুর রহমানের ভাই আবদুর রাজ্জাক বলেন, শাহবাগ আজিজ সুপার মার্কেটের দোকান কর্মচারী আব্দুর রহমান ও তার শালা সোহেল। জামালের বাড়ি নারায়ণগঞ্জে। গতকাল স্ত্রী বাসায় না থাকায় শালা সোহেল ও বন্ধু জামালকে নিয়ে ওই বাসায় নেশাদ্রব্য পান করে আব্দুর রহমান। অতিরিক্ত নেশাদ্রব্য পান করায় তারা অসুস্থ হয়ে পড়ে। খবর পেয়ে প্রতিবেশীরা তাদেরকে উদ্ধার করে। আব্দুর রহমান ও জামালকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এবং সোহেলকে মুগদা মেডিকেল কলেজ (মুমেক) হাসপাতালে নেয়া হয়। রাতেই কর্তব্যরত চিকিত্সকরা তাদেরকে মৃত ঘোষণা করেন।

বাগেরহাটের মোংলায় ৩৫টি কচ্ছপসহ আটক ১

স্টাফ রিপোর্টার: বাগেরহাটের মোংলা থেকে আহরণ নিষিদ্ধ ৩৫টি কচ্ছপসহ মিলন অধিকারি (৩৮) নামে এক যুবককে আটক করেছে র‌্যাব। গতকাল মঙ্গলবার দুপুরে বাগেরহাটের মোংলা উপজেলার দিগরাজ গ্রামের বাড়িতে অভিযান চালিয়ে কচ্ছপসহ তাকে আটক করা হয়। উদ্ধার হওয়া কচ্ছপগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। মিলন অধিকারি মোংলা উপজেলার দিগরাজ গ্রামের প্রয়াত বনমালী অধিকারির ছেলে। র‌্যাব-৬-এর অধিনায়ক খন্দকার রফিকুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল মিলন অধিকারির বাড়িতে অভিযান চালিয়ে ৩৫টি কচ্ছপ উদ্ধার করে। আহরণ নিষিদ্ধ কচ্ছপ রাখার অভিযোগে তাকে আটক করা হয়। প্রতিটি কচ্ছপের ওজন পাঁচশ গ্রামের মতো।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক পাস কোর্সের মেধা তালিকা বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক পাস ও সম্মান প্রফেশনাল শ্রেণির ভর্তির জন্য প্রথম মেধা তালিকা আগামীকাল বৃহস্পতিবার প্রকাশ করা হবে। মোবাইল এসএমএস এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ফল পাওয়া যাবে। স্নাতক পাস ফলাফলের জন্য বিকেল ৪টা থেকে যেকোনো মোবাইল মেসেজ অপশনে গিয়ে nu<space>atdg<space>roll no লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এছাড়া সম্মান প্রফেশনাল এর ক্ষেত্রে nu<space>athp<space>roll no লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। এছাড়া ৯ টা থেকে ওয়েবসাইটে www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions এ ফল পাওয়া যাবে বলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।