দেশি টুকরো

ফরীদি-কাঞ্চনসহ ২১ জনকে একুশে পদক

স্টাফ রিপোর্টার: অভিনেতা হুমায়ুন ফরীদি-ইলিয়াস কাঞ্চনসহ ২১ জনকে দেয়া হচ্ছে দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদক। দেশের ২১ জন বিশিষ্ট নাগরিককে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৮ সালের একুশে পদক দেয়ার জন্য মনোনয়ন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ২১ জনের নাম ঘোষণা করেছে। ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে একুশে পদক দেবেন বলে সংস্কৃতি মন্ত্রণালয়ের এক আদেশে জানানো হয়েছে। ভাষাআন্দোলনে আ.জা.ম.তকীয়ুল্লাহ (মরণোত্তর) ও অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম। ভাষা ও সাহিত্যে সৈয়দ মনজুরুল ইসলাম, সাইফুল ইসলাম খান (কবি হায়াৎ সাইফ), সুব্রত বড়ুয়া, রবিউল হুসাইন ও মৃত খালেকদাদ চৌধুরী। শিল্পকলায় সঙ্গীত বিভাগে শেখ সাদী খান, সুজেয় শ্যাম, ইন্দ্র মোহন রাজবংশী, মো. খুরশীদ আলম, মতিউল হক খান। সাংবাদিকতায় একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন রণেশ মৈত্র। গবেষণায় মনোনীত হয়েছেন ভাষাসৈনিক প্রফেসর জুলেখা হক। শিল্পকলার নৃত্য বিভাগে বেগম মীনু হক (মীনু বিল্লাহ), অভিনয়ে হুমায়ুন ফরীদি (হুমায়ুন কামরুল ইসলাম), নাটকে নিখিল সেন (নিখিল কুমার সেনগুপ্ত), চারুকলায় কালিদাস কর্মকার, আলোকচিত্রে গোলাম মুস্তাফার নাম রয়েছে। অর্থনীতিতে ড. মিইনুল ইসলাম, সমাজসেবায় ইলিয়াস কাঞ্চনের নাম ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ ভ্রমণে চার দেশের সতর্কতা জারি

স্টাফ রিপোর্টার: খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে বাংলাদেশে অবস্থানরত নিজেদের নাগরিকদের জন্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের চার দেশ।  বাকি দুটি দেশ হলো-কানাডা ও অস্ট্রেলিয়া। দেশগুলোর ঢাকায় নিযুক্ত দূতাবাস ও হাইকমিশনের ওয়েবসাইটে এ সতর্কতা জারি করা হয়। দূতাবাসের সতর্ক বার্তায় বলা হয়, বিরোধীদলীয় নেতা ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে একটি মামলার রায় ঘোষণার পর বিক্ষোভ অনুষ্ঠিত হতে পারে। বিক্ষোভে স্থানীয় পরিবহন সেবা, স্কুল, শপিং মল এবং অন্যান্য স্থাপনায় প্রভাব পড়তে পারে অথবা নাও পারে। সতর্ক বার্তায় বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের স্থানীয় গণমাধ্যমের ওপর দৃষ্টি রাখার আহ্বান জানানো হয়েছে। এছাড়া সমাবেশ, প্রতিবাদ এড়িয়ে চলা ও আশপাশের পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণের পরামর্শ দেয়া হয়। কানাডা বলেছে, রায় পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি যেকোনো মুহূর্তে সহিংস আকার ধারণ করতে পারে। বিক্ষোভ, জনসমাবেশ এড়িয়ে চলতে ও স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী বাংলাদেশে নাগরিকদের চলাচলের পরামর্শ দিয়েছে দেশটি। একই ধরনের সতর্কতা দিয়েছে অস্ট্রেলিয়া।

শাহজালালে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ দুই যাত্রী আটক

স্টাফ রিপোর্টার: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ দুইজনকে আটক করেছে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। গত বুধবার দিবাগত মধ্যরাতে বিশেষভাবে লুকায়িত বিপুল পরিমাণ সৌদি রিয়ালসহ তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন, গাইবান্ধার শাদুল্লাপুরের এ কে রায়হান কায়সার (পাসপোর্ট নং-বিপি ০২৭৮২৬৪) ও চাঁদপুর সদরের মো. হাসান পিংকু। তারা গত বুধবার রাতে একটি ফ্লাইটে সিঙ্গাপুর যাচ্ছিলেন। জিজ্ঞাসাবাদে তারা বলেন, কম্পিউটার ও এক্সেসরিজ ক্রয়ের উদ্দেশ্যে তারা এসব মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন। ইতোপূর্বে তারা এভাবে ৩ বার মুদ্রা  বহন করেছিলেন মর্মে স্বীকার করেন। এসব মুদ্রা তারা কোনো প্রকার ঘোষণা ছাড়াই বহন করছিলেন।