দেশি টুকরো

খালেদা আক্তার ও কাজী হায়াৎকে অনুদানের চেক দিলেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী খালেদা আক্তার কল্পনা আনুমানিক পাঁচ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। বর্ণাঢ্য ক্যারিয়ারে শতাধিক নাটকেও অভিনয় করেছেন। অবশ্য জীবন সায়াহ্নে এসে গুণী এ অভিনেত্রী এখন বেকার। শুধু তাই নয়, অসুস্থ হয়ে বাসায় দিন পার করছেন।

খালেদা আক্তার কল্পনার ডান চোখে গ্লুকোমা, রেটিনায় রক্তপাত আর কর্নিয়ার আলসার থেকে ইনফেকশন হয়ে মারাত্মক আকার ধারণ করেছে। শুধু বাম চোখ দিয়ে দেখছেন। ঢাকায় চিকিৎসা নেয়ার পর চিকিৎসকের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য চেন্নাই থেকে ছানি অপারেশনও করিয়েছেন তিনবার। এরপর কোলকাতার শঙ্কর নেত্রালয়ে প্রতি চার মাস পর চিকিৎসা করালেও ডায়াবেটিস থাকায় এ চিকিৎসা দীর্ঘস্থায়ী ও ব্যয়বহুল হয়ে পড়েছে। যেটি ব্যয়ভার তিনি বহন করতে পারছিলেন না। তাই তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সাহায্য কামনা করেছিলেন। অবেশেষে সাড়া পেলেন তিনি।

খালেদা আক্তার কল্পনাকে ১০ লাখ টাকার আর্থিক অনুদানের চেক প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার গণভবনে এ অভিনেত্রীর হাতে আর্থিক অনুদানের টাকা তুলে দেন প্রধানমন্ত্রী নিজে। পাশাপাশি স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, অভিনেতা কাজী হায়াৎকেও ১০ লাখ টাকার অনুদান দেয়া হয়েছে। খালেদা আক্তার কল্পনার মতো কাজী হায়াৎও দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছেন। তিনি হৃদরোগ ও ডায়াবেটিসে আক্রান্ত। তাদের চিকিৎসার জন্য গত শুক্রবার গণভবনে অনুদানের চেক প্রদান করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে উল্টো মামলার হুমকি ফিলিপাইনের

স্টাফ রিপোর্টার: রিজার্ভ চুরির ঘটনায় আগামী দুই থেকে তিন মাসের মধ্যে ফিলিপাইনের ব্যাংক আরসিবিসির বিরুদ্ধে মামলা করার কথা গত সপ্তাহে জানায় বাংলাদেশ ব্যাংক। এরপরেই ফিলিপাইনের ওই ব্যাংক বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে উল্টো মামলা করবে বলে এক বিবৃতিতে জানিয়েছে। গত বৃহস্পতিবার এ বিবৃতি দেয় রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি)। বিবৃতিতে বলা হয়, আরসিবিসি বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার চিন্তাভাবনা করছে। ব্যাংকটির অভিযোগ, ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনায় বাংলাদেশে থাকা আরসিবিসির স্থানীয় ঋণদাতার বিরুদ্ধে অযথা অপবাদ দেয়া হচ্ছে। আরসিবিসির বিবৃতিতে বলা হয়, দুই বছরের আগের এ সাইবার চুরির ঘটনায় আরসিবিসির হাত আছে বলে দাবি করছে বাংলাদেশ ব্যাংক। এ ঘটনায় বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে একটি মামলা দায়েরের চিন্তাভাবনা চলছে। এটা দায়ের করার আমাদের অধিকার রয়েছে। ‘আমরা অব্যাহতভাবে আরসিবিসির বিরুদ্ধে অপবাদ রটানোর সুযোগ দিতে পারি না। তাদের নিজেদেরসহ অনেক প্রতিবেদনেই উঠে এসেছে যে, এ ঘটনা ভেতর থেকে ঘটানো হয়েছে।

এসএসসি পরীক্ষা কেন্দ্রে ইউএনওর গাড়ি ভাঙচুর

স্টাফ রিপোর্টার: পরীক্ষা শেষে উপজেলা নির্বাহী অফিসার দীপঙ্কর রায়ের গাড়ি ভাংচুর করেছে বিক্ষুব্ধ পরীক্ষার্থীরা। কুড়িগ্রামের রৌমারী উপজেলার যাদুরচর উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্রে গতকাল শনিবার দুপুরে এ ঘটনা ঘটে। পরীক্ষার্থীদের অভিযোগ, পরীক্ষার শুরু থেকে শেষ পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার অন্য কোনো কেন্দ্রে না গিয়ে যাদুরচর উচ্চ বিদ্যালয়ে দায়িত্ব পালন করেন। ফলে পরীক্ষা শেষে দুপুরে তারা ক্ষিপ্ত হয়ে ওঠে। তারা স্কুলের দরজা, জানালা ও রুমে রুমে থাকা সিসি ক্যামেরা ভাংচুর করে। পরে পরীক্ষা কেন্দ্রে রাখা ইউএনওর একটি জিপসহ শিক্ষকদের দশটি মোটরসাইকেল ভাংচুর করা হয়। এসময় উপজেলা নির্বাহী অফিসার দীপঙ্কর রায়কে অবরুদ্ধ করে তারা। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।