চুয়াডাঙ্গার সরোজগঞ্জ কুড়ুলগাছি ও ঝিনাইদহে ভ্রাম্যমাণ আদালতে ৩০ হাজার টাকা জরিমানা একজনের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে জরিমানা করেছেন। চুয়াডাঙ্গার সরোজগঞ্জ বাজার, দামুড়হুদার কুড়–লগাছি বাজার ও ঝিনাইদহের পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বিস্তারিত জানিয়েছেন দৈনিক মাথাভাঙ্গার প্রতিনিধিরা।
সরোজগঞ্জ প্রতিনিধি জানান, চুয়াডাঙ্গা সদর উপজেলার সরোজগঞ্জ বাজারে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালান গতকাল বৃহস্পতিবার দুপুরে। সদর উপজেলা নির্বাহী অফিসার ওয়াশীমুল বারী এ আদালত পরিচালনা করেন। কাগজপত্র না থাকায় স্পিরিট ব্যবসা করার অপরাধে ফারুক হার্ডওয়ারের মালিক ফারুক হোসেনকে ৫ হাজার ও একই অপরাধে লাবিব হার্ডওয়ারের মালিক বিল্লাল হোসেনকে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। জরিমানার টাকা নগদ পরিশোধ করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন চুয়াডাঙ্গা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের উপপরিদর্শক আবুল কালাম আজাদ, এএসআই আকবার ও চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের সিএ জিন্নাত আলী।
কুড়–লগাছি প্রতিনিধি জানান, দামুড়হুদার কুড়–লগাছি বাজারে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। কুড়–লগাছি বাজারের খুচরা সার বিক্রেতা আমিনুল ট্রেডার্স নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে সার বিক্রির অপরাধে ২০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। প্রতিবস্তা ইউরিয়া সার সরকার নির্ধারিত ৮০০ টাকায় বিক্রি করার নিয়ম থাকলেও নিয়ম না মেনে প্রতিবস্তা সাড়ে ৮শ থেকে ৯০০ টাকায় বিক্রি করছিলেন আমিনুল। নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল হাসানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার সুফি মো. রফিকুজ্জামান, কুড়–লগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ মো. এনামুল করিম ইনু, ইউপি সদস্য শরিফ উদ্দীন, কৃষি সম্প্রসারণ অফিসার আলমগীর হোসেন, সহকারী কৃষি কর্মকর্তা কাইজার আলী ও মেহেদী হাসান।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ‘পাসপোর্ট বিপ্লবের ডেরা’ খ্যাত একটি ভবন থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট ও বিদেশি ডলার জব্দ করেছেন। এ ঘটনার সাথে জড়িত থাকার দায়ে সুকান্ত সেন নামের জালিয়াত চক্রের এক সদস্যকে ১ মাসের কারাদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। তবে এ পাসপোর্ট জলিয়াতির মূল হোতা বিপ্লব কুমার গাঙ্গুলীকে আটক করতে সক্ষম হননি তারা। গতকাল বৃহস্পতিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল সুলতান জুলকার নাইন কবির জানান, গোপন সংবাদের ভিত্তিতে জেলা শহরের চাকলাপাড়া গাঙ্গুলী এন্টারপ্রাইজের ৪ তলা ভবনে অভিযান চালানো হয়। সেখান থেকে আমেরিকা, ভিয়েতনাম, মালয়েশিয়াসহ অন্তত ১০ দেশের প্রায় ১ হাজার পাসপোর্ট, বিদেশি মুদ্রা, কাগজপত্র, সিল-স্বাক্ষর জব্দ করা হয়। এ সময় সেখানে কর্মরত অবস্থায় সুকান্ত সেন নামের একজনকে হাতেনাতে আটক করে এক মাসের কারাদ- দেয়া হয়।

সক বলেছেন, অতোটুকু শিশুর ওয়াসের চেয়ে ওষুধ প্রয়োগের মাধ্যমে বমি করিয়ে বিষ তোলার ব্যবস্থা করা হয়। সেটাই চলছে। তবে শিশু সাব্বির আশঙ্কামুক্ত নয়।