চুয়াডাঙ্গায় মার্চ মাসের মাঝামাঝি সময়ে স্মার্ট কার্ড বিতরণ করবে নির্বাচন কমিশন

স্টাফ রিপোর্টার: নির্বাচন কমিশন থেকে চুয়াডাঙ্গায় আগামী মার্চের মাসের মাঝামাঝি সময়ে এনআইডি কার্ডের পরিবর্তে স্মার্ট কার্ড দেয়া হবে। তবে প্রথম পর্যায়ে চুয়াডাঙ্গা পৌরসভা ও সদর উপজেলার ভোটারদের মাঝে এই স্মার্ট কার্ড দেয়া হবে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা নির্বাচন কার্যালয়ে স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচির লোকবল নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।
চলতি বছরের মধ্যে পর্যায়ক্রমে আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলার ভোটারদের মাঝে এ স্মার্ট কার্ড দেয়া হবে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা রাজু আহমেদ। এ সময় অন্যান্যের মধ্যে সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা কামরুল ইসলাম, আলমডাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা আবু আনছার, দামুড়হুদা উপজেলা নির্বাচন কর্মকর্তা মোখলেছুর রহমান ও জীবননগর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোত্তাওয়াক্কিল রহমান উপস্থিত ছিলেন।
বিগত ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে দেশে ছবিসহ জাতীয় পরিচয় পত্র (এনআইডি) বিনামূল্যে কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে এ কার্যক্রম সফলভাবে এগিয়ে চলে। ভোটগ্রহণ, জমি রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা ও পাসপোর্ট তৈরিসহ নানাবিধ কার্যক্রমে এনআইডির গুরুত্ব বাড়তে থাকে। এই এনআইডিকে আরও এক ধাপ এগিয়ে নিতে স্মার্ট কার্ড চালু করে নির্বাচন কমিশন। দেশের বেশকিছু জেলাতে স্মার্ট বিতরণ শুরু হলেও চুয়াডাঙ্গায় জেলা চলতি বছরের মার্চ মাসের ১৫ তারিখের দিকে বিতরণ হবে বলে আশা করছে জেলা নির্বাচন কার্যালয়। কর্মসূচি সফল করতে এ কার্যক্রমের জন্য মোট ২৫ জন লোকবল অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয়া হচ্ছে। এর মধ্যে টেকনিক্যাল টিম ম্যানেজার কাম টেকনিক্যাল সাপোর্ট ১ জন, ডাটা এন্ট্রি অপারেটর ১৫ জন এবং সহকারী পদে ১৫ জন লোক নিয়োগ দেয়া হচ্ছে। প্রথম পর্যায়ে মার্চ মাসের মাঝামাঝি সময়ে সদর উপজেলার ২০১৫ সাল পর্যন্ত ভোটার হয়েছেন এমন ব্যক্তি স্ব-স্ব পৌরসভা, ইউনিয়ন পরিষদ কিংবা নির্ধরিত স্থানে নিজে উপস্থিত থেকে স্মার্ট কার্ড সংগ্রহ করতে হবে। স্মার্ট কার্ড পেতে হলে যেসকল ভোটারদের স্লিপ আছে, বিদ্যমান এনআইডি কার্ড রয়েছে, যাদের সংশোধনের জন্য ৩৬৮ টাকার রশিদ রয়েছে, স্লিপ হারিয়ে গেলে জিডির কপি আনতে হবে এবং নির্ধারিত সিডিউল অনুযায়ী স্ব-স্ব ভোটারদের উপস্থিত থেকে স্মার্ট কার্ড সংগ্রহ করতে হবে। এ সময় ভোটারের ১০ আগুলের ছাপ ও চোখের আইরিশ গ্রহণ করা হবে।
চুয়াডাঙ্গা জেলা নির্বাচন কর্মকর্তা রাজু আহমেদ বলেন, মার্চ মাসের মাঝামাঝি সময়ে একযোগে দেশের বেশকিছু জেলায় স্মার্ট কার্ড বিতরণ করা হবে। ওই সময়ে আনুষ্ঠানিকভাবে বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হবে।