বিদেশি টুকরো

সৌদি আরবে মসজিদে মাইকে আজান প্রচার নিষিদ্ধের দাবি

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের একজন লেখক সব মাত্রা ছাড়িয়ে সব মসজিদের মাইকে আজান প্রচার নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন। মোহাম্মদ আল সুহাইমি নামে ওই লেখক মসজিদের সংখ্যাও কমাতে বলেছেন। আর তিনি এসব দাবি জানিয়েছেন খোদ সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনে। সৌদি আরবে অর্থনৈতিক সংস্কারের নামে সরকার বিভিন্ন বিতর্কিত উদারপন্থী পদক্ষেপ নিচ্ছে। যা নিয়ে সৌদিসহ সমগ্র মুসলিম বিশ্বের উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে। এ অবস্থায় সুহাইমির দাবির বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন সৌদির মুসলমানরা। তারা এ লেখকের শাস্তি দাবি করেছেন। এদিকে সমালোচনা এড়াতে সৌদি কর্তৃপক্ষও নড়েচড়ে বসেছে। সৌদির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় তার ওপর লেখালেখি এবং যে কোনো গণমাধ্যমের কার্যক্রমে যোগদানের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ ছাড়া তাকে একটি তদন্ত কমিটির মুখোমুখি হতে নির্দেশ দেয়া হয়েছে।

রোহিঙ্গা নিধনের আলামত বুলডোজার দিয়ে নষ্ট

মাথাভাঙ্গা মনিটর: রাখাইনে রোহিঙ্গাদের অর্ধ শতাধিক গ্রাম বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়েছে মিয়ানমার সরকার। গতকাল শুক্রবার মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিচালিত সামরিক বাহিনীর নিধনযজ্ঞ আড়াল করতেই গ্রামগুলোতে বুলডোজার চালানো হচ্ছে। এইচআরডব্লিউ’র পক্ষ থেকে অপরাধের আলামতের সুরক্ষায় অবিলম্বে বুলডোজারের ব্যবহার বন্ধের তাগিদ দেয়া হয়েছে মিয়ানমারকে। ‘দ্য আরাকান প্রজেক্ট’ নামে সে দেশের স্থানীয় একটি মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা ক’দিন আগে একই অভিযোগ তুলেছিল। নতুন স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে মানবাধিকার সংস্থাটি বলছে, গতবছরের শেষ দিক থেকে রাখাইনের উত্তর অংশের অন্তত ৫৫টি রোহিঙ্গা গ্রামের সব স্থাপনা ও ক্ষেত খামার ভারী যন্ত্রপাতি ব্যবহার করে সমান করে ফেলা হয়েছে।

যৌন কেলেঙ্কারির অভিযোগে অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী বার্নাবি জয়েস পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তার বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগের ঘটনায় সরকার বিব্রতকর অবস্থায় ছিলো। উদ্ভূত পরিস্থিতিতে আগামী সোমবার পদত্যাগ করবেন বলে গতকাল শুক্রবার তিনি ঘোষণা দেন। যৌন হেনস্তা ও সাবেক এক সহকর্মীর সঙ্গে তার প্রণয়ের ঘটনা নিয়ে সমালোচনার পরিপ্রেক্ষিতেই এই পদত্যাগের ঘোষণা দিলেন জয়েস। তার সেই সাবেক সহকর্মী এখন সন্তানসম্ভবা। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সরকারে জয়েসের দল ন্যাশনাল পার্টি জোটসঙ্গী। জয়েস তার পদত্যাগের ঘোষণা দিয়ে বলেন, ‘আগামী সোমবার আমি ন্যাশনাল পার্টির প্রধান ও অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবো।’

ইউনিসেফের উপনির্বাহী পরিচালক জাস্টিনের পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: ইউনিসেফের উপনির্বাহী পরিচালক জাস্টিন ফরসিথ পদত্যাগ করেছেন। নারী সহকর্মীদের প্রতি অগ্রহণযোগ্য আচরণের অভিযোগ ওঠার পর তিনি তার পদ থেকে সরে দাড়ালেন। জাস্টিন তার পদত্যাগপত্রে উল্লেখ করেছেন, তার অতীত কর্মকাণ্ডের কারণে ইউনিসেফের যাতে কোনো ক্ষতি না হয়, সেজন্যই তিনি সংস্থাটি থেকে সরে দাঁড়াচ্ছেন।

উল্লেখ্য, তিনি আগে সেভ দ্য চিলড্রেনের চিফ এক্সিকিউটিভ ছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ সংস্থাটিতে দায়িত্ব পালনকালে তিনি নারী সহকর্মীদের অশালীন ক্ষুদে বার্তা পাঠাতেন এবং তাদের পোশাক নিয়ে মন্তব্য করতেন।