জীবননগর গয়েশপুরে দু’কেজি সোনার বারসহ পাচারকারী রাকিব বিজিবির হাতে আটক : মূল হোতা জামাল লাপাত্তা

জীবননগর ব্যুরো: চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার গয়েশপুর সীমান্ত থেকে ভারতে পাচারের প্রাক্কালে প্রায় দু’কেজি সোনার বারসহ এক পাচারকারী রাকিব হোসেনকে আটক করা হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে গয়েশপুর বিওপির বিজিবি সদস্যরা গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার গোয়ালপাড়া আমবাগানের পাশের রাস্তায় অভিযান চালিয়ে বাইসাইকেল আরোহী রাকিবকে আটক করে এ সোনা উদ্ধার করে। তবে এ সোনা পাচারের মূল হোতা নতুনপাড়ার জামাল উদ্দিন লাপাত্তা। তাকে আটক করতে পারেনি বিজিবি।
ঝিনাইদহের খালিশপুরস্থ-৫৮ বিজিবির উপঅধিনায়ক মেজর জসিম উদ্দিন জানান, গয়েশপুর বিওপির কমান্ডার নায়েব সুবেদার আব্দুস সাত্তার সঙ্গীয় বিজিবি সদস্যদের নিয়ে সকাল অভিযানে নামেন। গোপন সংবাদের ভিত্তিতে বিজিবি সদস্যরা ৬৮ মেইন পিলারের ১শ’ গজ বাংলাদেশের অভ্যন্তরে গোয়ালপাড়া আমবাগানের নিকট ওৎ পেতে বসে থাকেন। সকাল সাড়ে ১০টার দিকে ভারতে সোনা পাচারের উদ্দেশে বাইসাইকেলযোগে সীমান্তের দিকে যাওয়ার পথে রাকিবকে আটক করে বিজিবি। আটক রাকিব নতুনপাড়ার আব্দুর রহমানের ছেলে। আটকের পর তার দেহ তল্লাশি করে বিজিবি। দেহ তল্লাশিকালে তার পায়ের উরুতে বিশেষ কৌশলে বাঁধা অবস্থায় ৬টি সোনার বার ও ৬টি সোনার বারের টুকরা উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সোনার ওজন ১ কেজি ৮৬৪ গ্রাম বলে উপ-অধিনায়ক নিশ্চিত করেছেন।
এদিকে সীমান্ত ইউনিয়নের একটি সূত্র নাম না প্রকাশ করার শর্তে জানিয়েছেন, আটককৃত রাকিব একজন সোনা পাচারকারী। মূল হোতা জামাল উদ্দিন। সে নতুনপাড়ার মৃত সোরাপ ম-লের ছেলে। রাকিব আটক হওয়ার পর জামাল লাপাত্তা। বিজিবি তাকে আটক করতে পারেনি। জামাল এ সোনা ভারতীয় সীমান্তবর্তী গ্রাম বানপুরের বিশু হালদারের নিকট পাঠাচ্ছিলো বলে সূত্র নিশ্চিত করেছে।