যারা দেশ ও জাতির সেবা করে তাদের মৃত্যু হয় না

চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে পুলিশ মেমোরিয়াল ডে পালিত

স্টাফ রিপোর্টার: নিহত পুলিশ সদস্যদের শ্রদ্ধাঞ্জলি, আলোচনাসভা ও তাদের পরিবারকে শুভেচ্ছা উপহার প্রদানের মাধ্যমে পুলিশ মেমোরিয়াল ডে পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারাদেশে দ্বিতীয়বারের মতো পুলিশ মেমোরিয়াল ডে’র আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, নিজের জীবন দিয়ে যারা দেশ ও জাতির সেবা করে তাদের মৃত্যু কোনদিন হয় না। স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে এ পর্যন্ত যারা জীবন দিয়েছে তারা এদেশের মানুষের মণিকোঠায় রয়েছে। তাদের মৃত্যু হয়নি। আল্লাহপাক এসব জীবনদাতাদের শহীদ বলে আখ্যায়িত করেছেন। মনে রাখতে হবে দায়িত্ব অবহেলাকারীদের কেউ পছন্দ করে না এবং তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। দায়িত্ব পালনে সবাই সতর্ক থাকতে হবে।
চুয়াডাঙ্গায় গতকাল বৃহস্পতিবার দুপুরে পুলিশ লাইনে এ সকল কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম’র নেতৃত্বে অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, অতিরিক্ত পুলিশ (সদর ও আলমডাঙ্গা সার্কেল) তরিকুল ইসলাম, সহকারী পুলিশ সুপার (দামুড়হুদার ও জীবননগর সার্কেল) মো. কলিমুল্লা, সহকারী পুলিশ সুপার (হেডকোয়ার্টার) আহসান হাবিব পিপিএম জেলা পুলিশ অস্থায়ী স্মৃতিস্তম্ভে নিহত পুলিশ সদস্যদের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পর্যায়ক্রমে সিআইডি চুয়াডাঙ্গার ইনচার্জ মঈন উদ্দিনের নেতৃত্বে, চুয়াডাঙ্গা জেলা পুলিশের বিশেষ শাখার (ডিএসবি) ইনচার্জ ডিআইওয়ান গোলাম মোহাম্মদ নেতৃত্বে, চুয়াডাঙ্গা পুলিশ লাইনের আরআই ইন্সপেক্টর আহাদ আলীর নেতৃত্বে, চুয়াডাঙ্গা জেলা গোয়েন্দ পুলিশের অফিসার ইনচার্জ এনামুল হকের নেতৃত্বে, চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ মো. দেলোয়ার হোসেন খাঁন, ওসি (তদন্ত) আব্দুল খালেক ও ওসি (অপারেশন) আমির আব্বাসের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এছাড়াও আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ আবু জিহাদ খাঁন ও ওসি (তদন্ত) লুৎফুল কবীরের নেতৃত্বে, দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ আকমার হোসেন ও ওসি (তদন্ত) ইমদাদ হোসেন, জীবননগর থানার অফিসার ইনচার্জ মাহমুদুর রহমান ও ওসি (তদন্ত) আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদন জানানো হয়। পরে আলোচনাসভা শেষে কর্মরত অবস্থায় নিহত চুয়াডাঙ্গার ৩ পুলিশ সদস্যের পরিবারের শুভেচ্ছা উপহার প্রদান করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, বৃহস্পতিবার সকালে মেহেরপুর পুলিশ লাইনে এ সকল কর্মসূচি পালন করে জেলা পুলিশ বিভাগ। কর্মসূচির শুরুতে পুলিশ সুপার আনিছুর রহমানের নেতৃত্বে অস্থায়ী স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) মোস্তাফিজুর রহমান, সহকারি পুলিশ সুপার হেড কোয়ার্টার) লিয়াকত আলী, সদর থানার ওসি রবিউল ইসলাম, মুজিবনগর থানার ওসি মনিরুল ইসলাম, গাংনী থানার ওসি হরেন্দ্রনাথ সরকার, বিশেষ শাখার ইন্সপেক্টর তরিকুল ইসলাম, সিআইডি ইন্সপেক্টর হাসান ইমাম, ডিবি’র ওসি শাহীন উদ্দিন, টিআই ইসমাইল হোসেন, নিহত পুলিশ সদস্যদের পক্ষে রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
পরে পুলিশ লাইন মিলনায়তনে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পুলিশ সুপার আনিছুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার আবদল্লাহ আল মাহমুদ, গাংনী থানার ওসি হরেন্দ্রনাথ সরকার, অভিভাবক রফিকুল ইসলাম। আলোচনা শেষে নিহত ৪ পুলিশ সদস্যদের পরিবারের মাঝে শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। তারা হলেন- সদর উপজেলার চাঁদবিলের মোফাজ্জেল হোসেন, কামদেবপুরের রুবেল হোসেন, গাংনী উপজেলার মোহাম্মদপুরের মিন্টু আলী এবং একই উপজেলার সহড়াবাড়িয়া গ্রামের মুস্তাফিজুর রহমান।