মাদক ব্যবহার বিরোধী পদক্ষেপ ও বাস্তবায়নে সহযোগিতার আহ্বান

মাদকের অপব্যবহার বিরোধী জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে তথ্য অভিযান বিষয়ে প্রেসব্রিফিং
স্টাফ রিপোর্টার: মাদকের অপব্যবহার বিরোধী জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে তথ্য অভিযান বিষয়ে প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা ও মেহেরপুরে তথ্য অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে।
চুয়াডাঙ্গায় গতকাল বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) খোন্দকার ফরহাদ আহমদ, জেলা তথ্য অফিসার মোহাম্মদ আলী (অ.দায়িত্ব), মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারি পরিচালক আসলাম হোসেন, সহকারি কমিশনার ফখরুল ইসলাম, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সভাপতি অ্যাড. রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক শাহ আলম সনি ও যুগ্ম সম্পাদক আহাদ আলী মোল্লাসহ জেলায় কর্মরত গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
জেলা তথ্য অফিসার মোহাম্মদ আলী সভায় বলেন, তথ্য অফিসের উদ্যোগে মাদকের অপব্যবহার বিরোধী তথ্য অভিযান সম্পর্কে দেশের সকল জেলায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। ১ মার্চ রাত ৮টা ৫০ মিনিটে সকল টিভি চ্যানেল ও রেডিওতে একযোগে ‘জীবনকে ভালোবাসুন, মাদক থেকে দূরে থাকুন’ শিরোনামে অনুষ্ঠান প্রচার করার মধ্য দিয়ে মাদক বিরোধী তথ্য অভিযান আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। মাদকবিরোধী কর্মকা- ও অগ্রগতি নিয়ে তথ্য অধিদফতর প্রতিমাসে প্রেসরিলিজ দেবে এবং তা গণমাধ্যমে প্রচারের ব্যবস্থা করবেন।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক আসলাম হোসেন বলেন, চুয়াডাঙ্গা জেলায় মাত্র ৬ জন স্টাফ নিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণের কার্যক্রম পরিচালনা করা হয়। সে কারণে লোকবল সঙ্কট, যানবাহন সঙ্কটের কারণে কাজে বিঘœ ঘটে। কোনো খবর পেলে সাথে সাথে পৌঁছানো কষ্টকর হয়ে পড়ে। তবে, বর্তমান সরকার ও মাদকদ্রব্য অধিদফতর অফিসগুলোকে ঢেলে সাজানোর পরিকল্পনা গ্রহণ করেছে। আশা করি আগামীতে কাজের গতি আরও বৃদ্ধি পাবে। এ সময় ২০১৭ সালের জানুয়ারি মাস থেকে ডিসেম্বর পর্যন্ত মাদকদ্রব্য জব্দ করার তালিকা ও মামলার সংখ্যা উল্লেখ করেন।
জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, মাদকের ভয়াবহতা সম্পর্কে সাংবাদিকদের বলার কিছু নেই। তারা আমাদের থেকে আরও বেশি জানেন। আপনাদের তথ্যের ভিত্তিতে আইনশৃঙ্খলা বাহিনী অভিযান পরিচালনা করে থাকে। কিছুদিন আগে একটি জাতীয় পত্রিকায় মাদকদ্রব্য পাচারকারী ও গডফাদারদের সম্পর্কে একটি সংবাদ প্রকাশিত হয়েছে। মাদকের বিষয় অন্য জেলাতে থাকলেও চুয়াডাঙ্গা জেলাতে ভায়াবহতা বেশি। কারণ এটি সীমান্তবর্তী জেলা। প্রত্যেক বিভাগের কিছু না কিছু ঘাটতি রয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের গাড়ি কেনার বিষয়টি প্রক্রিয়াধীন। এদের অস্ত্র নেই। ভালো খারাপ মিলিয়ে এগিয়ে চলছে। যারা মাদক ব্যবসা করে তারা সংগঠিত। যখনই মাদকের সংবাদ পান তখনই পুলিশ-বিজিবিকে বলতে হবে। মাদকব্যবসায়ীদের কাছে সরকারি প্রতিষ্ঠানগুলো ঠিক পেরে উঠছে না। সেজন্য সাংবাদিকরা কিভাবে একজন মাদকগ্রহণ করে তার অপব্যবহার সম্পর্কে পত্রিকায় তুলে ধরতে হবে। স্কুল পর্যায়ে মাদক ঢুকে গেছে। মাদক ব্যবহার বিরোধী পদক্ষেপ ও বাস্তবায়ন সম্পর্কে আপনার প্রশাসনকে সহযোগিতা করবেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণে জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে মেহেরপুরে প্রেস ব্রিফিং করেছে জেলা তথ্য অফিস। গতকাল বুধবার সকাল সাড়ে ১০ টার সময় মেহেরপুর প্রেসক্লাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন জেলা তথ্য অফিসার মোহাম্মদ আলী। প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শেখ ফরিদ আহম্মেদ। জেলার মাদকের ভয়াবহতা ও তা নিয়ন্ত্রণের কৌশল নিয়ে বক্তব্য রাখেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসের উপ-পরিদর্শক জসিম উদ্দীন। বক্তব্য রাখেন মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি আলামিন হোসেন, সাধারণ সম্পাদক রফিক-উল আলম, উপদেষ্টা তুহিন আরণ্য ও আরটিভি প্রতিনিধি মাজেদুল হক মানিকসহ সাংবাদিবৃন্দ। জেলায় কর্মরত ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।