নিয়োগ বিধি ও ৬ দফা দাবিসমূহ দ্রুত বাস্তবায়নের আহ্বান

বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতির মানববন্ধন ও স্মারকলিপি পেশ

স্টাফ রিপোর্টার: চলমান নিয়োগ বিধির কাজ অতি দ্রুত সম্পন্ন করে ন্যায্য পদোন্নতি, মাঠ পর্যায়ে কর্মক্ষেত্রে সৃষ্ট জটিলতা স্থয়ীভাবে নিরসন, পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারীদের স্বাস্থ্য বিভাগীয় সব ধরনের কাজ থেকে বিরত রাখা, টেকনিক্যাল পদমর্যাদা প্রদান, পরিবার কল্যাণ সহকারীদের শিক্ষাগত যোগ্যতা উন্নীতকরণ সহকারে নিয়োগ বিধি ও ৬ দফা দাবী দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে মানববন্ধন ও স্মারকলিপি পেশ।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি আলমডাঙ্গা উপজেলা শাখার উদ্যোগে ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে মানববন্ধন ও উপজেলা নির্বাহী অফিসারের নিকট স্মারকলিপি পেশ করেছে। গতকাল সোমবার সকালে উপেেজলা পরিষদের সামনে পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারী পদের শিক্ষাগত যোগ্যতা উন্নতিকরণসহ দ্রুত নিয়োগ বিধি বাস্তবায়ন ও ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক স্বপন আলী, সহ-সভাপতি আজম হোসেন, সহ-সাধারণ সম্পাদক সালাউদ্দিন রিপন, তথ্য ও প্রচার সম্পাদক আইনাল হক, সহ-সাংগঠনিক সম্পাদক বায়েজিদ হাসান, কার্যকরী সদস্য প্রণতি রাণী, উপজেলা শাখার কোষাধ্যক্ষ আবু শামাসহ সকল এফপিআই ও এফডব্লিউএ উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে সমিতির নেতৃবৃন্দ উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নানের নিকট স্মারকলিপি প্রদান করেন।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে পরিবার পরিকল্পনা পরিদর্শক এফপিআই ও পরিবার কল্যাণ সহকারী এফডিবিউদের শিক্ষাগত যোগ্যতা উন্নতিকরণ ও নিয়োগ বিধিসহ ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে জীবননগর পরিবার পরিকল্পনার মাঠ কর্মচারীদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১টার সময় বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি জীবননগর শাখার আয়োজনে জীবননগর উপজেলা শাখার সভাপতি আশরাফুন্নাহার শোভার সভাপতিত্বে নিয়োগ বিধিসহ ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি সাজেদুর রহমান, জীবননগর উপজেলা শাখার সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, সাংগাঠনিক সম্পাদক নাজমা ইয়াসমিন, শিরিনা পারভিন প্রমুখ। আলোচান সভায় বক্তরা বলেন, নিয়োগ বিধিসহ ৬ দফা দাবি যদি ৩১ মার্চের মধ্যে আদায় না হয় তা হলে ১লা এপ্রিল থেকে কঠোর আন্দলন করা হবে। মানববন্ধন শেষে বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি জীবননগর উপজেলা শাখার পক্ষ থেকে জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রোজার কাছে স্মারকলিপি দেয়া হয়।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলায় নিয়োগ বিধি বাস্তবায়ন, এফডব্লিউএদের টেকনিক্যাল মর্যাদা, এফপিআই ও এফডব্লিউএদের পদমর্যাদা অনুযায়ী বেতনস্কেল নির্ধারণসহ ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে মানববন্ধন ও স্মারকলিপি পেশ করা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্বরে পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতির সভাপতি আতিকুর রহমানের নেতৃত্বে মানববন্ধন রচিত হয়। মানববন্ধন শেষে স্মারকলিপি পেশ করা হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসান স্মারকলিপি গ্রহণ করেন। চুয়াডাঙ্গা জেলার পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারি সমিতির সহসম্পাদক মতিয়ার রহমান, সদস্য হাসানুল আলম, দামুড়হুদা উপজেলা শাখার সাধারণ সম্পাদক আইরিন জান্নাতুল, অর্থ সম্পাদক আফরোজা খাতুনসহ সমিতির নেতৃবৃন্দ, সকল এফডব্লিউএ এ সময় উপস্থিত ছিলেন।মেহেরপুর অফিস জানিয়েছে, চলমান নিয়োগ বিধির কাজ অতি দ্রুত সম্পন্ন করে ন্যায্য পদোন্নতি, মাঠ পর্যায়ে কর্মক্ষেত্রে সৃষ্ট জটিলতা স্থয়ীভাবে নিরসন, পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারীদের স্বাস্থ্য বিভাগীয় সব ধরনের কাজ থেকে বিরত রাখা, টেকনিক্যাল পদমর্যাদা প্রদান, পরিবার কল্যাণ সহকারীদের শিক্ষাগত যোগ্যতা উন্নীতকরণ সহকারে নিয়োগ বিধি ও ৬ দফা দাবী দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি মেহেরপুর সদর উপজেলা শাখার উদ্যোগে শহরে মানববন্ধন করা হয়েছে।
মেহেরপুর অফিস জানিয়েছে, গতকাল সোমবার বেলা ১০টায় বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি মেহেরপুর জেলা শাখার পক্ষে সভাপতি আল সাঈদ মানিউল’র নেতৃত্বে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সামনে ওই মানববন্ধন করা হয়। এ সময় মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি মেহেরপুর জেলা শাখার প্রধান উপদেষ্টা পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. আব্দুস সলাম, পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি মেহেরপুর জেলা সহসভাপতি নারগিস সুলতানা, যুগ্মসাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি মেহেরপুর সদর উপজেলা শাখার সভাপতি সরোয়ার পারভেজ প্রমুখ।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, ৬ দফা দাবিতে মেহেরপুর গাংনীতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি গাংনী উপজেলা শাখা। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় গাংনী প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি গাংনী উপজেলা শাখার সভাপতি মোস্তাক আহমেদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা শাখার সাধারণ সম্পাদক বুলবুল হোসেন, গাংনী শাখার সাধারণ সম্পাদক আশিউল ইকরাক, জেলা শাখার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পাদক আবু কায়ছার, এফপিআই আকরাম হোসেন, শাহীনুজ্জামান, লাল্টু রহমান, সেলিম রেজা, তানভির আহম্মেদ প্রমুখ। বক্তারা বলেন, দেশের স্বাস্থ্যসেবার গুরুত্বপূর্ণ অংশে কাজ করেন পরিবার কল্যাণ সহকারীবৃন্দ। বিশেষ করে জন্ম নিয়ন্ত্রণ, মাতৃ ও শিশু মৃত্যুরোধ কল্পে দেশের বিরাট অর্জন এসেছে এদের হাত ধরেই। অথচ বিভিন্ন সমস্যায় জর্জরিত এ বিভাগটি। দ্রুততম সময়ে দাবি বাস্তবায়ন না হলে আরও বৃহৎ কর্মসূচি ঘোষণার কথা বলেন বক্তারা।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগরে বাংলাদেশ পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারীদের নিয়োগ বিধি উন্নতিকরণসহ ৬ দফা দাবি বাস্তবায়নের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে মুজিবনগর পরিবার পরিকল্পনা মাঠকর্মচারী সমিতি। গতকাল সোমবার বেলা ১০ টার দিকে মুজিবনগর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনের নেতৃত্ব দেন মুজিবনগর উপজেলা পরিবার পরিকল্পনা পরিদর্শক আলতাব হোসেন। উপজেলা পরিবার পরিকল্পনা পরিদর্শক কায়েম উদ্দীন, জুয়েল রানা, সোহাগ মাফুজ ও পরিবার কল্যাণ সহকারী শাহানা আক্তার, মৌসুমী আক্তার, নাজনীন আক্তার, মনোয়ারা খাতুন, হান্না নূপুর মন্ডল, আদুরী খাতুনসহ মুজিবনগর পরিবার পরিকল্পনা মাঠকর্মচারী সমিতির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।