বিদেশি টুকরো

শপথের আগেই ত্রিপুরা ভাগের দাবি বিজেপির জোটসঙ্গীর

মাথাভাঙ্গা মনিটর: নতুন মুখ্যমন্ত্রীর নাম এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়নি, চূড়ান্ত হয়নি শপথগ্রহণের তারিখ। ফল ঘোষণার পর ৪৮ ঘণ্টাও কাটেনি। এরই মধ্যে নতুন করে পৃথক রাজ্যের দাবি তুলেছে বিজেপির নির্বাচনী সহযোগী ইন্ডিজেনাস পিপল’স ফ্রন্ট অফ ত্রিপুরা (আইপিএফটি)।  আইপিএফটি’র দাবি, কেন্দ্রীয় সরকারকে এ ব্যাপারে অবিলম্বে উচ্চপর্যায়ের কমিটি গঠন করতে হবে। সবদিক খতিয়ে দেখে সেই কমিটিকে তিন মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে। গত সোমবার দেয়া একান্ত সাক্ষাত্কারে আইপিএফটি’র সভাপতি নরেন্দ্র চন্দ্র দেববর্মা এই দাবির কথা জানান।

শ্রীলঙ্কায় বৌদ্ধ-মুসলিম দাঙ্গার আশঙ্কা : ১০ দিনের জরুরি অবস্থা

মাথাভাঙ্গা মনিটর: সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ও সংখ্যালঘু মুসলিমদের মধ্যে সাম্প্রদায়িক দাঙ্গা দেশব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কায় দেশব্যাপী জরুরি অবস্থা জারি করেছে শ্রীলঙ্কা সরকার। সহিংসতার ঘটনায় কঠোর ব্যবস্থা নিতে সরকার ১০ দিনের জন্য এই জরুরি অবস্থা জারি করেছে। বৌদ্ধ সম্প্রদায়ের একজন নিহত ও মুসলিমদের ব্যবসা প্রতিষ্ঠানে আগুন ধরিয়ে দেয়ার ঘটনায় কেন্দ্রীয় শহর ক্যান্ডিতে গত সোমবার স্থানীয় কারফিউ জারি করা হয়। পুলিশ জানায়, গত সোমবার ক্যান্ডি জেলায় সপ্তাহব্যাপী দাঙ্গা এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সেখান থেকে দক্ষিণ এশিয়ার এই দ্বীপ রাষ্ট্রজুড়ে সহিংসতা ছড়াচ্ছে।

অতীতেও শ্রীলঙ্কার জাতিগত দাঙ্গা মারাত্মকরূপ ধারণ করেছে। দেশটিতে মোট দুই কোটি ১০ লাখ জনসংখ্যার ১০ শতাংশ মুসলিম। যেখানে ৭৫ শতাংশ বৌদ্ধ ও ১৩ শতাংশ হিন্দু জনগোষ্ঠী রয়েছে।

সিরিয়ায় রাশিয়ার বিমান বিধ্বস্ত : নিহত ৩২

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় রাশিয়ার একটি বিমান বিধ্বস্ত হয়ে ৩২জন নিহত হয়েছে। অ্যানটোনভ-২৬ নামের ওই বিমানে ২৬জন যাত্রী ও ৬জন ক্রু ছিলেন। সিরিয়ার লাটাকিয়া প্রদেশে রাশিয়ার বিমান ঘাঁটিতে স্থানীয় সময় গতকাল মঙ্গলবার বিকেল ৩টায় এ দুর্ঘটনা ঘটে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানানো হয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে বিমান দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। বিমানে ২৬ যাত্রী ও ৬ ক্রুর কেউ বেঁচে নেই বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে।

ভারতের গুজরাটে ট্রাক নর্দমায় পড়ে ২৮ জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমাঞ্চলীয় গুজরাট রাজ্যে গতকাল মঙ্গলবার একটি ট্রাক নর্দমায় পড়ে যাওয়ায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার সকালে গুজরাটের ভবনগর জেলায় দুর্ঘটনাটি ঘটে। নিহত ২৮ জনের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। ফায়ার সার্ভিস কর্মীরা তাৎক্ষণিকভাবেই ঘটনাস্থলে পৌঁছে ট্রাকটি সরিয়ে বাকিদের উদ্ধারের চেষ্টা করে। আহত হয়েছে আরও অন্তত ১২ জনের বেশি মানুষ, দ্রুত তাদের স্থানীয় হাসপাতালে নেয়া হয়েছে।

পুলিশ দেখে উঠে বসলো ট্রেনে কাটা দ্বিখণ্ডিত দেহ!

মাথাভাঙ্গা মনিটর: ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন এক ব্যক্তি। শরীরের ওপর দিয়ে ট্রেন চলে যাওয়ায় দ্বিখণ্ডিত হয়ে যান তিনি। কিছুক্ষণের মধ্যেই নিথর হয়ে যায়। এর পরপরই পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মৃতদেহে হাত লাগাতেই উঠে বসেন তিনি। কোনো কিছু জিজ্ঞেস না করতেই নিজের নাম ও ঠিকানা বলার পর মৃত্যু হয় তার। গত সোমবার ভারতের নন্দুরবাড় স্টেশনে এ ঘটনা ঘটেছে।  খবরে বলা হয়, গত সোমবার সকাল সাড়ে ১০টায় নাগাদ নন্দুরবাড় স্টেশনে মালগাড়ির সামনে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হন ওই ব্যক্তি। মৃত যুবক ভাঙা ভাঙা শব্দে জানায় তার নাম সঞ্জু। সে স্থানীয় মালিওয়াড়ার বাসিন্দা। তদন্তে নেমে পুলিশ জানতে পারে যুবকের নাম সঞ্জয় নামদেও মরাঠে (৩০)।