চুয়াডাঙ্গা পৌরসভা এলাকায় ভবন নির্মাণে নীতিমালা মানা হলেও ইউনিয়ন পর্যায়ে ভবন নির্মাণ নীতিমালা মানা হচ্ছে না

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা পৌরসভার ইমারত স্থ্াপনার নকশা অনুমোদন এবং ভবনের গুণগত মান নিশ্চিত করণ বিষয়ক কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় পৌরসভা কার্যালয় চত্বরে এ সভাটি অনুষ্ঠিত হয়। সভায় ৬৩ বাড়ি ও ৪টি সীমানা পাঁচিল নির্মাণের অনুমোদন দেয়া হয়েছে। তবে, পৌরসভা এলাকায় বিল্ডিং কোড মেনে নাগরিকরা অনুমোদন নিলেও ইউনিয়ন পর্যায়ে সরকারি নীতিমালার কোনো কার্যকর হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।
চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ওবায়দুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সদস্য সচিব পৌরসভার নির্বাহী প্রকৌশলী আয়ুব আলী বিশ্বাস, পৌরসভার সচিব কাজি শরিফুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র উপ-সহকারি প্রকৌশলী আব্দুস সালাম, আইডিইবি প্রতিনিধি ইফতেখার উদ্দিন জোয়ার্দ্দার তরুন ও সদর উপজেলা স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদফতরের প্রকৌশলী আব্দুল কাদের উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা পৌরসভার প্রকৌশল শাখা থেকে জানা গেছে, চুয়াডাঙ্গা পৌর এলকার নাগরিকরা বাড়ি নির্মাণ ও সীমানা পাঁচিল নির্মাণের জন্য ৬৭টি আবেদন করেন। এর মধ্যে সীমানা পাঁচিল ৪ জন এবং ৬৩ জন বাড়ি নির্মাণের জন্য আবেদন করেন। ভবন নির্মাণের জন্য ১ তলা থেকে ৭ তলা পর্যন্ত ভবন নির্মাণের আবেদন ছিলো। অনুমোদন প্রাপ্ত ৭ তলা ভবন ছিলো ১টি । এর আবেদনকারী পোস্ট অফিসপাড়ার মৃত আব্দুর রশিদের ছেলে রফিকুল ইসলাম, মুক্তিপাড়ার ফরহাদ হোসেন ও পুরাতন হাসপাতালপাড়ার খন্দকার নাজমুল ৬ তলা ভবনের আবেদনসহ ৬৭টির অনুমোদন মিলেছে।
চুয়াডাঙ্গা পৌরসভার নির্বাহী প্রকৌশলী আয়ুব আলী বিশ্বাস বলেন, চুয়াডাঙ্গা পৌরসভা ৭তলা ভবন পর্যন্ত নির্মাণের অনুমোদন দিতে পারে। এবারের সভাটি দীর্ঘ তিনমাস পর অনুষ্ঠিত হলো। সবকটি আবেদন অনুমোদন দেয়া হয়েছে। ইউনিয়ন পর্যায়ে ভবন নির্মাণের জন্য নীতিমালা থাকলে তা বাস্তবায়নে কোন উদ্যোগ নেই কোন পক্ষের। এর ফলে সরকার যেমন রাজস্ব হারাচ্ছে, তেমনই ক্ষতিগ্রস্ত হচ্ছে ইউনিয়ন পরিষদ ও পরিবেশ ।
এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াশীমুল বারী বলেন, এ ধরণের নীতিমালার বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হাসান বলেন, ভবন নির্মাণের জন্য নীতিমালা থাকলেও ইউনিয়ন পর্যায়ে তা বাস্তবায়ন নেই। বিষয়টি দেখা হবে।