মেহেরপুর এআরবি কলেজ অধ্যক্ষের পূণর্বহালে সুপ্রিমকোর্টের আদেশ

মেহেরপুর অফিস: মেহেরপুর এআরবি কলেজের অধ্যক্ষ আনোয়ারুজ্জামান আদালতের আদেশে চাকরি ফিরে পেতে চলেছেন। বাংলাদেশ সুপ্রিমকোর্ট অ্যাপিলেড ডিভিশন বেঞ্চ এআরবি কলেজের অধ্যক্ষকে স্ব-পদে পূণর্বহালের আদেশ দিয়েছেন।
অধ্যক্ষ আনোয়ারুজ্জামান জানান, ২০০০ সালে এআরবি কলেজের প্রতিষ্ঠালগ্ন থেকে অধ্যক্ষ হিসেবে তিনি দায়িত্ব পালন করে আসছিলেন। পরবর্তীতে একটি মহলের উদ্যোগে কলেজ উন্নয়নকে বাঁধাগ্রস্ত করতে প্রতিষ্ঠাতা অধ্যক্ষের বিরুদ্ধে কিছু অভিযোগ এনে ১২ ডিসেম্বর ২০০৯ তারিখে তাকে অপসারণ করা হয়। অভিযোগ তদন্তে স্থানীয় কর্তৃপক্ষ, জেলা প্রশাসক, যশোর শিক্ষা বোর্ড, মাধ্যমিক শিক্ষা অফিসার এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে একাধিক তদন্ত কমিটি গঠিত হয়। সব তদন্ত কমিটি অধ্যক্ষের বিরুদ্ধে আনীত অভিযোগ ভিত্তিহীন বলে তাকে নিজ পদে পূনর্বহালে সুপারিশ করলেও তা বাস্তবায়িত হয়নি। অধ্যক্ষ আনোয়ারুজ্জামান একান্ত নিরুপায় হয়ে মহামান্য হাইকোর্ট ডিভিশন বেঞ্চে রীট পিটিশন দায়ের করে। গত ২০১৬ সালের ২৭ জানুয়ারি হাইকোর্ট বিভাগের যৌথ বেঞ্চে উভয়পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে অধ্যক্ষের বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা করে অধ্যক্ষ আনোয়ারুজ্জামানকে স্ব-পদে বহালসহ অতীতের যাবতীয় বকেয়া বেতন-ভাতাদী প্রদানের নির্দেশ প্রদান করা হয়।
পরবর্তীতে কলেজ কর্তৃপক্ষ এ রায়ের বিরুদ্ধে আপিল করেন। সর্বশেষ এ আপিল শুনানির জন্য গত সোমবার দিনধার্য করে মহামান্য সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি যৌথ বেঞ্চ গঠন করেন। এ বেঞ্চে উভয়পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে হাইকোর্টের আদেশ বহাল রাখা হয়। এর ফলে অধ্যক্ষ পদে আনোয়ারুজ্জামান এর পূণর্বহালের ক্ষেত্রে আর কোনো বাধা থাকলো না।