দেশি টুকরো

অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের ফ্ল্যাট দিচ্ছে সরকার

স্টাফ রিপোর্টার: সারাদেশে উপজেলা পর্যায়ে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ৮ হাজার ফ্ল্যাট নির্মাণ করবে সরকার। এ লক্ষ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ২ হাজার ২৭৩ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ‘প্রতি উপজেলায় অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ’ প্রকল্পসহ মোট ৬টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এতে ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৪৬৬ কোটি ৭৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৭ হাজার ২৬ কোটি ৭৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা পাওয়া যাবে ৪৪০ কোটি টাকা।

বিজিবির মহাপরিচালক আবুল হোসেনকে প্রত্যাহার

স্টাফ রিপোর্টার: দেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড অব বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আবুল হোসেনকে প্রত্যাহার করা হয়েছে। তবে বিজিবির নতুন ডিজি হিসেবে এখনও কাউকে নিয়োগ দেয়া হয়নি। বিজিবির মহাপরিচালক পদ থেকে প্রত্যাহার করে সেনাবাহিনীতে ফিরিয়ে নিয়ে আবুল হোসেনের চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গত বুধবার দিনগত রাতে এ বিষয়ে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০১৬ সালের ২ নভেম্বর বিজিবির মহাপরিচালক নিয়োগ পেয়েছিলেন আবুল হোসেন। এর আগে তিনি রাষ্ট্রপতির সামরিক সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

একুশে পদকপ্রাপ্ত ২১ পরিচালককে সম্মাননা

স্টাফ রিপোর্টার: চলচ্চিত্র পরিচালকদের মধ্যে গত ৪৩ বছরে যারা একুশে পদকে ভূষিত হয়েছেন, তাদের সম্মাননা জানালো বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) জহির রায়হান কালার ল্যাব মিলনায়তনে গত মঙ্গলবার সকালে এক অনুষ্ঠানে তাদের সম্মাননা জানানো হয়। বিশেষ সম্মাননা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান বলেন, ‘দেশের চলচ্চিত্রে অবদান রাখার স্বীকৃতি হিসেবে অনেক গুণী পরিচালককে রাষ্ট্র একুশে পদকে ভূষিত করেছে। এই গুণী ব্যক্তিদের সম্মাননা জানাতে পেরে আমরা গৌরববোধ করছি। ২১ জন একুশে পদকপ্রাপ্ত পরিচালকদের মধ্যে অনেকেই আমাদের মাঝে নেই। তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছি; তাদের স্বজনদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দিতে পেরেছি।’ ১৯৭৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত একুশে পদকপ্রাপ্ত পরিচালকদের মধ্যে যাদের সম্মানিত করা হয়েছে, তারা হলেন জহির রায়হান, ওবায়েদ উল হক, সৈয়দ শামসুল হক, আমজাদ হোসেন, হুমায়ূন আহমেদ, আলী মনসুর, সুভাষ দত্ত, আবদুল্লাহ আল মামুন, আবদুল জব্বার খান, গাজী মাজহারুল আনোয়ার, খান আতাউর রহমান, চাষী নজরুল ইসলাম, তারেক মাসুদ, তানভীর মোকাম্মেল, অরূপ রতন চৌধুরী, কলিম শরাফী, এটি এম শামসুজ্জামান, নাসির উদ্দীন ইউসুফ, সৈয়দ হাসান ইমাম, সাদেক খান, ইলিয়াস কাঞ্চন।

গান ছেড়ে দিলেন আরেফিন রুমী!

স্টাফ রিপোর্টার: জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক আরেফিন রুমী গান গাওয়া ছেড়ে দিলেন। ৫ মার্চ তার ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য নিজেই জানিয়েছেন তিনি। রিদওয়ান নামের এক ভক্ত লিখেছেন, ২০১১-২০১৩ সালের বাংলাদেশ মিউজিক ইন্ডাস্ট্রির রাজা আরেফিন রুমী আজ নিজ থেকেই তার ভক্তদের কাঁদিয়ে সঙ্গীত থেকে অবসর নিলেন! সত্যিই খুব খারাপ লাগছে….বস ফিরে আসুন…’ আরেফিন রুমী বলেছেন, ‘ভাসিয়ে না দিলে তো কবুল করেন না, আশা করছি আমাকে আর কখনো কোথাও গান গাইতে দেখবেন না। ইনশাল্লাহ যে দিন আমার মরণকালেও ফিরে আসা…’

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরে তিনি গানের জায়গা থেকে দূরে। ভক্ত থেকে শোবিজপাড়া- সবখানেই এ নিয়ে কথাবার্তা চলছিলো। কিন্তু তার স্ট্যাটাসের পর সেটা আরও স্পষ্ট হয়। ধারণা করা হচ্ছে ধর্মীয় বিষয়ে আরেফিন রুমী গভীর মনোযোগী হয়েছেন যার কারণে তাকে আর গানে দেখা যাচ্ছে না। আদৌ গানে ফিরবেন কি-না, এ ঘোষণার পর সেটা আরও অস্পষ্ট হলো।