চুয়াডাঙ্গায় জাতীয় প্রাথমিক শিক্ষাসপ্তার সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক

শিক্ষকতাকে চাকরি না ভেবে শিক্ষক হিসেবে দেখুন

 

স্টাফ রিপোর্টার: প্রাথমিক স্তরে শিক্ষকতাকে চাকরি হিসেবে না দেখে শিক্ষক হিসেবে দেখার আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। গতকাল বিকেলে চুয়াডাঙ্গা শিল্পকলা মুক্ত মঞ্চে জাতীয় প্রাথমিক শিক্ষাসপ্তার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

চুয়াডাঙ্গা জেলা প্রাথমিক শিক্ষা অফিস আয়োজিত অনুষ্ঠানে তিনি আরো বলেন, প্রাথমিক শিক্ষার মান ভালো হলে জাতি উপকৃত হবে। শিক্ষার ভিত মজবুত করতে হলে প্রাথমিক স্তরে গুরুত্ব বাড়াতে হবে। প্রাথমিক বিদ্যালয়ে অধিকাংশ শিক্ষক নারী। কোমলমতি শিশুরা যাতে বিদ্যালয়ে মায়ের স্নেহ পায় সেদিকে নজর দিতে হবে। জেলা প্রশাসক আরো বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। সেই সাথে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন হচ্ছে। হাতে তৈরি উপকরণের দিন হয়তো আর থাকবে না। মাল্টিমিডিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছে। প্রাথমিক স্তরে ইতোমধ্যে কিছু বিদ্যালয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। অচিরেই আরো কিছু বিদ্যালয়ে প্রশিক্ষণ দেয়া হবে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) গোলাম নবীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার রাশীদুল হাসান। অনুষ্ঠানটি পরিচালনা করেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুর রহমান। এর আগে অতিথিরা বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের গান, নৃত্য ও শিক্ষক শামীম রেজার নাক দিয়ে সুর করা একটি দেশগান উপভোগ করেন। পরে তার মেলায় আগত স্টলগুলো ঘুরে ঘুরে দেখেন।

গতকাল মঙ্গলবার সকালে মীনা মেলা ও উপকরণ প্রদর্শন দেখতে জেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা ভিড় করেন। বেলা ১১ টায় মেলা আঙিনা মিলনমেলায় পরিণত হয়। উপচে পড়া ভিড়ে কোথাও তিলপরিমাণ ঠাঁই ছিলো না। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মধ্যদিয়ে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ সম্পন্ন হয়। মেলায় স্টল প্রদর্শনে চুয়াডাঙ্গার কেদারগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রথম হয়। দামুড়হুদা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় দ্বিতীয় ও আলমডাঙ্গা নতিডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় তৃতীয় স্থান লাভ করে। মেলায় ১০টি স্টল অংশগ্রহণ করে। স্টলগুলোতে প্রাথমিক স্তরের শিশুদের শিখন শেখানো পদ্ধতি সহজকরণে বিভিন্ন উপকরণের ব্যবহার তুলে ধরা হয়। ডিজিটাল শিক্ষা ব্যবস্থায় প্রাথমিক স্তর পা রেখেছে তারও প্রমাণ মেলে কয়েকটি স্টলে ডিজিটাল কনটেইন দেখে। মাল্টিমিডিয়া প্রজেক্টরে তা প্রদর্শন করা হয়।