শিগগিরই মুক্তি পাচ্ছেন না খালেদা জিয়া : স্থগিতের জন্য আজ আবেদন করবে রাষ্ট্রপক্ষ ও দুদক

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চার মাসের জামিন

গ্রেফতার দেখানো হয়েছে কুমিল্লার নাশকতার মামলায় : ২৮ মার্চ আদালতে হাজির জন্য পরোয়ানাও ইস্যু

স্টাফ রিপোর্টার: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে চার মাসের জামিন দিয়েছে হাইকোর্ট। পাঁচটি বিষয় বিবেচনায় নিয়ে সীমিত সময়ের জন্য তার জামিন মঞ্জুর করা হয়। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এ জামিন মঞ্জুরের আদেশ দেন। আদেশে বলা হয়, আপিলকারীর সাজার মেয়াদ, বয়স ৭৩ বছর, শারীরিক অসুস্থতা, বিচার চলাকালে নিয়মিত আদালতে হাজির থাকা, জামিনের অপব্যবহার না করা এবং পেপারবুক প্রস্তুত সময়সাপেক্ষ বলে তার জামিন মঞ্জুর করা হলো।

তবে হাইকোর্টের জামিন আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করার ঘোষণা দিয়েছে রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ মঙ্গলবার সকালে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন দাখিল করা হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেছেন, জামিনের আদেশের সত্যায়িত অনুলিপি পাইনি। তবে জামিনের বিরুদ্ধে আপিল তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। আর এই আপিল করার বিষয়টি অ্যাডভোকেট অন রেকর্ড কারা কর্তৃপক্ষকে অবহিত করবেন। ফলে ওই স্থগিত আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত খালেদা জিয়ার কারামুক্তির সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

এদিকে কুমিল্লার নাশকতার একটি মামলায় গতকাল খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হয়েছে। পাশাপাশি ২৮ মার্চ তাকে কুমিল্লার আদালতে হাজির করতে হাজিরা পরোয়ানাও ইস্যু করা হয়েছে। ফলে এ মামলায় তাকে নিম্ন আদালত থেকে জামিন নিতে হবে। ফলে শিগগিরই তার কারামুক্তির সম্ভাবনা নেই বলে মনে করছেন আইনজীবীরা। খালেদা জিয়ার বিরুদ্ধে ৫টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে।

গতকাল ৫ হাজার পৃষ্ঠার ওই নথি বেলা ১টা ১০ মিনিটে ফৌজদারি আপিল শাখা থেকে আদালতে নিয়ে আসা হয়। বেলা ২টা ১৩ মিনিটে এজলাসে আসেন দুই বিচারপতি। এ সময় এজলাস কক্ষে ছিল পিনপতন নিরবতা।

শুরুতে ডায়াসের সামনে দাঁড়ানো বার সভাপতি ও খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীনের উদ্দেশে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক বিচারপতি এম. ইনায়েতুর রহিম বলেন, আপনার কোনো সাবমিশন (শুনানি) আছে কিনা? বার সভাপতি বলেন, আদালত শুনানি গ্রহণ সমাপ্ত করে নথিপ্রাপ্তি সাপেক্ষে জামিন বিষয়ে আদেশের জন্য দিন ধার্য রেখেছে। আদালত বলে, তা হলে আপনার কোনো বক্তব্য নেই। জয়নুল আবেদীন বলেন, রাষ্ট্রপক্ষ বক্তব্য রাখলে আমরাও শুনানি করবো।

এ পর্যায়ে আদালত অ্যাটর্নি জেনারেলের বক্তব্য জানতে চায়। অ্যাটর্নি জেনারেল বলেন, এটা স্পর্শকাতর একটি মামলা। এতিমের টাকা কিছু লোক তুলে নিয়ে আত্মসাৎ করেছে যার ডকুমেন্ট রয়েছে। তিনি বলেন, যেহেতু বিচারিক আদালত থেকে নথি এসেছে সেহেতু জামিন না দিয়ে পেপারবুক প্রস্তুতের নির্দেশ দিয়ে আপিল শুনানি করা হোক। জবাবে জয়নুল আবেদীন বলেন, আপিল শুনানির বিষয়টি তো সময় সাপেক্ষ ব্যাপার। আর আমরা তো শুধুই জামিন চেয়েছি। এ পর্যায়ে দুর্নীতির মামলায় সাত বছরের সাজাপ্রাপ্ত দু’জন সাবেক সংসদ সদস্যের হাইকোর্ট থেকে সম্প্রতি জামিন পাওয়ার বিষয়টিও নজির হিসেবে তুলে ধরেন তিনি।

দুদক কৌঁসুলি খুরশীদ আলম খান বলেন, আপিলকারীর সাজা কম বলে তিনি জামিন পাবেন এটা কোনো যুক্তি হতে পারে না। কমপক্ষে এক বছর সাজাভোগের পর জামিন চাইলে তা যুক্তিযুক্ত হতো। কিন্তু এক্ষেত্রে তা হয়নি। তিনি বলেন, এই মামলায় খালেদা জিয়া প্রধান আসামি। বয়স ও সামাজিক অবস্থান বিবেচনায় নিয়ে তাকে ৫ বছর সাজা দেওয়া হয়েছে। যদিও অন্য আসামিরা পেয়েছেন দশ বছর সাজা। এ পর্যায়ে আদালত বলেন, এ ব্যাপারে আপনারা কি পদক্ষেপ নিয়েছেন? গত ৮ ফেব্রুয়ারি রায় হয়েছে। এক মাসের বেশি সময় পেরিয়ে গেছে। কোনো পদক্ষেপ তো দেখছি না। দুদক কৌঁসুলি বলেন, সময় এখনো যায়নি। আমরা রায় পর্যালোচনা করছি। এ পর্যায়ে অ্যাটর্নি জেনারেল বলেন, সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদের দুর্নীতির মামলায় সাজা হওয়ার পর সাড়ে তিন বছর কারাভোগ করে জামিন পেয়েছেন। আদালত বলেন, তখন এরশাদের বয়স কত ছিল? অ্যাটর্নি জেনারেল বলেন, ৬৫ বছর। আদালত বলে, তখন তো তিনি (এরশাদ) শারীরিকভাবে সুস্থ ছিলেন। এরপর কারাগার থেকে বেরিয়ে বিয়ে করে পুত্র সন্তানের জনক হয়েছেন।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুর এলাকায় যাত্রীবাহী নৈশকোচে দুর্বৃত্তদের পেট্রোল বোমা হামলায় ৮ যাত্রী হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে আগামী ২৮ মার্চ কুমিল্লার আদালতে হাজির করার জন্য হাজিরা পরোয়ানা জারি করেছে আদালত। গুলশান থানা পুলিশের আবেদনের প্রেক্ষিতে কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৫নং আমলি আদালতের বিচারক মুস্তাইন বিল্লাহ গতকাল সোমবার বিকালে এ আদেশ দেন। ওই আদেশটি কুমিল্লা কেন্দ্রীয় কারাগার এবং ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এদিকে বেগম খালেদা জিয়া ৪ মাসের অন্তবর্তীকালীন জামিন লাভ করায় চুয়াডাঙ্গায় মিলাদ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা ছাত্রদলের যুগ্মআহবায়ক যাহেদ মো. রাজীব খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গতকাল সোমবার জেলা ছাত্রদলের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা ছাত্রদলের যুগ্মআহ্বায়ক জাহিদ মো. রাজীব খানের সভাপতিত্ব করেন। প্রধান বক্তা ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য হাজি রবিউল ইসলাম বাবলু। বিশেষ অতিথি ছিলেন জেলা ছাত্রদলের অন্যতম ছাত্রনেতা খন্দকার আরিফ। এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রদলের মেধাবী ছাত্রনেতা নাঈম হাসান, মাজেদুল আলম মেহেদী, সাইমুজ্জামান মিশা, মো. কাওসার হাসান, মো. মিলন, ওয়ালিদ, শুভ, শুকুর আলী, শান্ত, তরিকুল প্রমুখ।