বিদেশি টুকরো

সিরিয়ায় সংঘাতের পথে যুক্তরাষ্ট্র-রাশিয়া

মাথাভাঙ্গা মনিটর: যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় নতুন করে সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রের একক সিদ্ধান্তে বাসার আল আসাদ সরকারের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার ঘোষণার পরপরই পাল্টা হুশিয়ারি দিয়েছে রাশিয়া। রাশিয়ার জেনারেল স্টাফ ভ্যালারি গ্যারাসিমভের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার হুশিয়ারির খবর দিয়েছে বিভিন্ন সংবাদ সাধ্যম। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, সিরিয়ায় কোনো হামলা হলে রাশিয়া পাল্টা পদক্ষেপ নেবে। এর আগে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিক্কি হ্যালি গত সোমবার বলেছিলেন, জাতিসংঘ যদি কিছু করতে না পারে, তবে পূর্ব ঘৌটায় বেসামরিক লোকদের ওপর সিরীয় বাহিনীর বোমা হামলা বন্ধ করতে যুক্তরাষ্ট্র সামরিক পদক্ষেপ নিতে চাইছে।

ভারতে মাওবাদী বিদ্রোহীদের হামলায় ৮ পুলিশ নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ছত্তিসগড় রাজ্যে মাওবাদী বিদ্রোহীদের ঘটানো বিস্ফোরণে টহলরত আধা সামরিক বাহিনীর ৮ সদস্য নিহত হয়েছে। দেশটির কর্মকর্তারা গতকাল মঙ্গলবার একথা জানান। ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর একজন মুখপাত্র জানান, প্রত্যন্ত জঙ্গল এলাকায় মাওবাদীদের এ হামলায় আরও তিনজন আহত হয়েছে। তাদেরকে চিকিৎসার জন্যে রাজ্যের রাজধানী রায়পুরে নেয়া হয়েছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং গতকাল মঙ্গলবারের এ হামলাকে খুবই মর্মান্তিক উল্লেখ করে আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসনকে বরখাস্ত করেছেন ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার পরিবর্তে এ পদের জন্য ট্রাম্প গুপ্তচর সংস্থা সিআইএ প্রধান মাইক পম্পিও এর নাম ঘোষণা করেছেন। ট্রাম্প জানান, ‘এতোদিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের জন্য টিলারসনকে ধন্যবাদ। আশা করছি, নতুনজনও খুব ভালো কাজ করবে।’ উল্লেখ্য, এর মাত্র এক বছর আগে এক্সনমোবিল এর প্রধান নির্বাহী টিলারসন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান।

আফরিন ঘেরাও করে রেখেছে তুর্কিবাহিনী

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় আফরিন শহরকে চারদিক থেকে ঘেরাও করে রেখেছে তুর্কিবাহিনী। আফরিন ছাড়াও সেখানকার দক্ষিণ-পশ্চিমের গুরুত্বপূর্ণ বিভিন্ন এলাকাও এখন তাদের নিয়ন্ত্রণে বলে দাবি করেছে তুরস্কের সেনাবাহিনী। গত জানুয়ারি মাসে শুরু হওয়া তুরস্কের সামরিক অভিযানে এটি সবচেয়ে বড় সফলতা বলে বিবেচনা করা হচ্ছে। খবর আনাদলু এজেন্সির। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি অফ হিউম্যান রাইটস (এসওএইচআর) গতকাল মঙ্গলবার খবরটি নিশ্চিত করেছে। একটি কুর্দি সূত্র জানিয়েছে, তুরস্কের সেনাবাহিনী শহরটির সব প্রবেশ পথে গোলাবর্ষণ করছে।

সিরিয়ায় সংঘাতের পথে যুক্তরাষ্ট্র-রাশিয়া

মাথাভাঙ্গা মনিটর: যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় নতুন করে সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রের একক সিদ্ধান্তে বাসার আল আসাদ সরকারের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার ঘোষণার পরপরই পাল্টা হুশিয়ারি দিয়েছে রাশিয়া। রাশিয়ার জেনারেল স্টাফ ভ্যালারি গ্যারাসিমভের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার হুশিয়ারির খবর দিয়েছে সংবাদ সংস্থা রিয়া। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, সিরিয়ায় কোনো হামলা হলে রাশিয়া পাল্টা পদক্ষেপ নেবে। এর আগে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিক্কি হ্যালি গত সোমবার বলেছিলেন, জাতিসংঘ যদি কিছু করতে না পারে, তবে পূর্ব ঘৌটায় বেসামরিক লোকদের ওপর সিরীয় বাহিনীর বোমা হামলা বন্ধ করতে যুক্তরাষ্ট্র সামরিক পদক্ষেপ নিতে চাইছে।

বাঘ ধরতে যেয়ে ২ ভারতীয় বনকর্মীর রহস্যজনক মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মেদিনীপুরের গোয়ালতোড় নামক স্থানে বাঘ ধরতে পাতা হয়েছিলো খাঁচা। পরিকল্পনা মতো রাতে খাঁচার কাছাকাছি বন দফতরের একটি গাড়িতে ছিলেন ২ বনকর্মী। গতকাল মঙ্গলবার সকালে সেই গাড়ির মধ্যে থেকে মৃত অবস্থায় পাওয়া গেল ওই দুই কর্মীর দেহ। প্রাথমিকভাবে মনে হচ্ছে শ্বাসরোধে মৃত্যু হয়েছে তাদের।

পুলিশ ও বন দফতর জানাচ্ছে, মৃত দু’জনের মধ্যে একজন গাড়ির চালক অমল চক্রবর্তী (২৮) এবং অন্য জন ফরেস্ট গার্ড দামোদর মুর্মু (৩৪)। ঘটনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড়ের হামারগেড়্যার নয়াবসত রেঞ্জে।

জানা গেছে, সকালে বন দফতরের ওই গাড়ির কাছে এসে অমল এবং দামোদরকে ডাকাডাকি করেন অন্য কর্মীরা।

ফিলিস্তিনি প্রধানমন্ত্রীর গাড়িবহরে বোমা হামলা

মাথাভাঙ্গা মনিটর: অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ। গাজা উপত্যকায় তার গাড়িবহর লক্ষ করে বোমা হামলা করে দুর্বৃত্তরা। তিনি বর্তমানে অক্ষত আছেন বলে জানা গেছে। ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করে। এদিকে এ হামলা নিয়ে ফিলিস্তিনের বিবাদমান দুগ্রুপ হামাস-ফাতাহ একে অপরকে দোষারোপ করছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ ও গোয়েন্দা প্রধান মাজিদ ফারাজের গাড়িবহর গাজার বেইত হানুন চেক পয়েন্ট পার হওয়ার পরপরই বোমার বিস্ফোরণ ঘটে। এতে তাদের কোনো ক্ষতি হয়নি। অল্পের জন্য বেঁচে যান তারা।