অটিজম শিশুদের প্রতি আরও যত্নবান হতে সকলকে আহ্বান

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও কুষ্টিয়াসহ সারাদেশে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

স্টাফ রিপোর্টার: ‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়াসহ সারাদেশে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় অটিজম শিশুদের প্রতি আরও যতœবান হতে সকলকে আহ্বান জানান বক্তারা। চুয়াডাঙ্গায় গতকাল সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের কোর্ট রোড প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভার আয়োজন করে জেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয়। সভায় সভাপতিত্ব করেন সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক এসএম রফিকুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মাহবুবুর রহমান এবং জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সদস্য ও জেলা সমাজ কল্যাণ পরিষদের সহ-সভাপতি মুন্সি আলমগীর হান্নান। দামুড়হুদা সমাজসেবা কর্মকর্তা ছানোয়ার হোসেনের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা খাইরুল ইসলাম, সরকারি শিশু পরিবারের উপ-তত্ত্বাবধায়ক নাছিমা আক্তার, জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম, প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন প্রমুখ। পরে ক্যান্সার, কিডনি, স্ট্রোকে প্যারালাইস্ড, জন্মগত হৃদরোগ ও লিভার থিয়োসিস রোগে আক্রান্ত ২৫ জনের প্রত্যেককে ৫০ হাজার টাকার চেক তুলে দেয়া হয়। এ পর্যন্ত ১১৯ জনকে ওই চেক তুলে দেয়া হয়েছে বলে জেলা সমাজসেবা কার্যালয়সূত্রে জানা গেছে।
দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে এক আলোচনাসভার আয়োজন করা হয়। গতকাল সোমবার সকাল ১১টায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা.খায়রুল আলম। আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা.শামীম কবির, ডা.আসাদুর রহমান মালিক খোকন। উপস্থাপনায় হেলথ এডুকেটর দেলোয়ার হোসেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে মেহেরপুরে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বামনপাড়া সিপিডি কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সিপিডি’র কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদফতরের যৌথ আয়োজনে ও জেলা এনজিও সমিতির সহযোগিতায় দিবসটির আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার উপ-পরিচালক খায়রুল হাসান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এএসএম শফিউল আযম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল আলম, এনজিও সমিতির সভাপতি মোশারফ হোসেন, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা তুলশি কুমার পাল, সেভদা চিলড্রেনের কর্মকর্তা ডা. রমেন ও ব্র্যাক ম্যানেজার মোশারেফ হোসেনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ায় বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার সকাল সাড়ে ৯টায় কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক রোখসানা পারভীনের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক জহির রায়হান। আরও বক্তব্য রাখেন কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. রওশান আরা বেগম, সহকারী পরিচালক মুরাদ হোসেন, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আসাফ উদ্দৌলা, প্রবেশন কর্মকর্তা আবুল হাশেম, হাসপাতাল সমাজসেবা কর্মকর্তা সুশান্ত কুমার পাল প্রমুখ। অপরদিকে কুষ্টিয়ার মিরপুরে জনসেবা প্রতিবন্ধী ও অটিষ্টিক বিদ্যালয়ের উদ্যোগে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।