দেশের টুকিটাকি

দুই সিটিতে বিএনপির মনোনয়নপত্র নিলেন ৯ জন

স্টাফ রিপোর্টার: দুই সিটি করপোরেশনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছেন নয়জন। এর মধ্যে গাজীপুর সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র আবদুল মান্নান এবং খুলনা সিটি করপোরেশনের বর্তমান মেয়র মনিরুজ্জামান মনিও রয়েছেন। গতকাল বৃহস্পতিবার সকালে নয়া পল্টনের কার্যালয়ে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর কাছ থেকে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। ২০১৩ সালে ৬ জুলাই গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির আবদুল মান্নান এবং ওই বছরের ১৫ জুন খুলনা সিটি করেপোরেশন নির্বাচনে বিএনপির মনিরুজ্জামান মনি বিজয়ী হয়েছিলেন। বিএনপি দলীয় মনোনয়নপত্র বিক্রির প্রথম দিন বৃহস্পতিবার গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদের জন্য আব্দুল মান্নান ছাড়াও আরো ছয়জন মনোনয়ন নিয়েছেন। সকাল সাড়ে ১০টায় নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে গাজীপুরের মেয়র আবদুল মান্নানের পক্ষে তার এপিএস ওয়াসিমুল বারী ও পিএ নাহিদুল ইসলাম জনি এবং খুলনার মেয়র মনিরুজ্জামান মনির পক্ষে ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক রুবায়েত আহসান খান মনোনয়নপত্র সংগ্রহ করেন।

ইসলামী ব্যাংকের শীর্ষ ৫ কর্মকর্তাকে অপসারণ

স্টাফ রিপোর্টার: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা কমিটির শীর্ষ ৫ জন কর্মকর্তাকে অপসারণ করা হয়েছে। তবে ব্যাংকের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এরা সবাই পদত্যাগ করেছেন। তবে একযোগে শীর্ষ ৫ কর্মকর্তা ব্যাংক থেকে চলে যাওয়াকে ভালো চোখে দেখছেন না কেউই। আর সে কারণে ইসলামী ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড সূত্রে জানা গেছে, ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) মো. শামসুজ্জামান, উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হাবিবুর রহমান ভূঁইয়া এফসিএ, ডিএমডি আব্দুস সাদেক ভূঁইয়া, ডিএমডি মোহাম্মদ মোহন মিয়া ও সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি) আমিরুল ইসলাম। এর মধ্যে এএমডি ও এসইভিপি গত বুধবার পদত্যাগ করেছেন। আর বাকি তিনজন ডিএমডি বৃহস্পতিবার পদত্যাগ করেছেন। ব্যাংকটির ওয়েবসাইটে বৃহস্পতিবার রাতেও দেখা গেছে, ব্যাংকটির ব্যবস্থাপনা (ম্যানেজমেন্ট) কমিটিতে ১১জন কর্মকর্তা রয়েছেন। যেখানে একজন ব্যবস্থাপনা পরিচালক (এমডি), দুইজন এএমডি, সাতজন ডিএমডি ও একজন এসইভিপি। এর মধ্যে ৫ জন পদত্যাগ করলেও রাত পর্যন্ত তাদের ছরি ওয়েবসাইটে ছিলো।

বিকাশ ও রকেটের বিরুদ্ধে তদন্তে নামছে দুদক

স্টাফ রিপোর্টার: মুদ্রাপাচারসহ আর্থিক অনিয়মের অভিযোগে মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ ও রকেটের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই সঙ্গে তিন কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠান সুন্দরবন, এসএ পরিবহন ও কন্টিনেন্টালের নথি তলব করা হয়েছে। এই পাঁচ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ পাওয়ার পর তাদের প্রাতিষ্ঠানিক লেনদেনসহ সার্বিক তথ্য-উপাত্ত চেয়ে বৃহস্পতিবার চিঠি দিয়েছে দুদক। বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য। গতকাল বৃহস্পতিবার এ সংক্রান্ত পৃথক চিঠি প্রতিষ্ঠান পাঁচটির প্রধান কার্যালয় বরাবর পাঠানো হয়েছে। অভিযোগের তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক মো. মাহমুদ হাসানের সই করা নোটিসে বিকাশ লিমিটেডের রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক হুমায়ুন কবীরকে আগামী ১২ এপ্রিল ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের এসএভিপি অ্যান্ড হেড অব এফআইডি সাইফুল আলম মো. কবির ১৫ এপ্রিল সকাল ১০টায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে।

ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন ১১-১২ মে

স্টাফ রিপোর্টার: আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের ২৯তম কেন্দ্রীয় সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। সম্মেলনটি অনুষ্ঠিত হবে মে মাসের ১১ ও ১২ তারিখে। গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু এভিনিউয়ে ছাত্রলীগের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেয়া হয়। এ সময় জানানো হয়- ঢাকা মহানগর ছাত্রলীগ দক্ষিণ, ঢাকা মহানগর উত্তর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মেলনও অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৪, ২৬ ও ২৯ এপ্রিল।