দেশের টুকরো খবর

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট বসবে না

স্টাফ রিপোর্টার: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কোনো ধরনের মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বসানোর পরিকল্পনা সরকারের নেই। গতকল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কথা বলেন। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। শেরে বাংলানগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়।

গত সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন গণমাধ্যম সম্পাদক, সিনিয়র সাংবাদিক ও শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আগামী অর্থবছর থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট বসানো হবে। গতকাল একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, অর্থমন্ত্রী নাকি বলেছেন-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট বসাবেন। একনেক সভায় প্রধানমন্ত্রী বিষয়টি শুনে বলেছেন, এই ধরনের কোনো ব্যবস্থা নেয়া হবে না। ভ্যাট বসানোর কোনো প্রয়োজন নাই। এই বিষয়ে কোনো বিতর্ক নেই।’

ফেসবুকে মৃত্যুর গুজব ছড়ানোদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, পুলিশের হামলায় এক শিক্ষার্থীর মৃত্যুর ভুয়া সংবাদ ছড়িয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরতদের যারা উত্তেজিত করেছে তাদেরকে শনাক্ত করা হচ্ছে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফেসবুকে একজনের মৃত্যু সংবাদ যে ছড়িয়েছে তাকে শনাক্তের চেষ্টা হচ্ছে। অবশ্যই তার বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে মামলা হবে। এই ঘটনা ছাত্রদের উত্তেজিত করেছে। সাংবাদিকরা এ সময় ইমরান এইচ সরকারের নাম উল্লেখ করলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ইমরান এইচ সরকার একা কেন, তার সঙ্গে আরও কারা আছে তাদের শনাক্ত করা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) বাসভবনে যারা হামলা চালিয়েছে তাদের আইনের আওতায় আনা হবে। অভিযুক্তদের বিরুদ্ধে দুই একদিনের মধ্যেই মামলা হবে। যারা জড়িত তাদের শাস্তি পেতে হবে। তবে হামলাকারীরা ছাত্র কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ছাত্র হলে তারা কেন মুখে কাপড় বেঁধে আসবে।

ফেসবুকে গুজব : ইমরানেরসহ ২০ অ্যাকাউন্ট শনাক্ত

স্টাফ রিপোর্টার: বিদ্যমান কোটা সংস্কারের আন্দোলনে শিক্ষার্থী মৃত্যুর গুজব ছড়ানোর জন্য গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারসহ ২০টি অ্যাকাউন্ট শনাক্ত করেছে পুলিশের সাইবার ক্রাইম টিম। যেগুলো থেকে ফেসবুকে মৃত্যুর গুজব ছড়ানো ও আন্দোলনে উসকানি দেয়া হয়েছিলো বলে অভিযোগ করা হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসূত্রে এসব তথ্য পাওয়া গেছে। সূত্রটি বলছে, ইমরানের অ্যাকাউন্ট থেকে একাধিক স্ট্যাটাস দেয়া হয়েছে। এক শিক্ষার্থীকে পুলিশ হত্যা করেছে বলেও ইমরানের অ্যাকাউন্ট থেকে দাবি করা হয়। পরে ওই শিক্ষার্থীই জানান, তিনি বেঁচে আছেন।

পুলিশ বলছে, আবু বক্কর সিদ্দিকি নামে আহত এক শিক্ষার্থীর অজ্ঞান অবস্থার ছবি তুলে তার মৃত্যু হয়েছে বলে গুজব ছড়ানো হয়। সূত্র বলছে, মৃত্যুর গুজব সবচেয়ে বেশি ছড়ানো হয়েছে ইমরান এইচ সরকারের ভেরিফায়েড পেজ থেকে। পেজটিতে সাড়ে ১৪ লাখের বেশি লাইক আছে।

ইমরান এইচের বিরুদ্ধে মামলা হলে তিনি গ্রেফতার হতে পারেন বলেও জানিয়েছে সূত্রটি। এসব বিষয়ে জানতে পুলিশের সাইবার ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বলেন, মৃত্যুর গুজব ও উসকানিমূলক পোস্ট দেয়া ২০-২৫টি অ্যাকাউন্ট এরই মধ্যে সাসপেক্ট করা হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনের প্রথম দিনেই পুলিশের গুলিতে একজনের মৃত্যুর কথা জানিয়ে একটি স্ট্যাটাস দিয়েছিলেন ইমরান এইচ সরকার। ওই খবরটি সত্য ছিলো না। পরে অবশ্য আরেকটি স্ট্যাটাসে তিনি লেখেন- ‘একটা ভালো খবর হলো, একজন মারা যাবার যে গুজবটা ছড়িয়ে পড়েছিলো এখনো সেটার সত্যতা পাওয়া যায়নি। তবে অনেকের অবস্থা বেশ খারাপ। সবাই দোয়া করবেন আল্লাহ যেন সবাইকে বাঁচিয়ে রাখেন।’ আগের পোস্টটি ডিলিট করা হয়েছে বলেও ওই স্ট্যাটাসের একটি কমেন্টে জানান ইমরান।