বিদেশি টুকরো খবর

ভারতে মক্কা মসজিদ মামলা ফের চালুর দাবি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের হায়দ্রাবাদে মক্কা মসজিদ বিস্ফোরণ মামলা ফের চালুর দাবি তুলেছে মানবাধিকার সংগঠন সিভিল লিবার্টিজ মনিটরিং কমিটি (সিএলএমসি)। সুপ্রিম কোর্ট ও তেলঙ্গানা সরকারের কাছে চিঠি লিখে এই দাবি জানিয়েছে তারা।

এর আগে, বিস্ফোরণ মামলার ৫ আসামিকে বেকসুর খালাস দেয় বিশেষ এনআইএ আদালত। সিএলএমসি’র সাধারণ সম্পাদক লতিফ মুহম্মদ খান বলেন, ‘এই রায়ে বিচার ব্যবস্থার ওপর মানুষের আস্থা ধাক্কা খেয়েছে। রাজনৈতিক প্রভাব কাজ করেছে বলে সন্দেহ হচ্ছে।’

নিরপেক্ষ তদন্তের ব্যবস্থা করতে কেন্দ্রীয় মন্ত্রীসভার কাছে দাবি জানিয়েছেন তিনি। মামলা ফের শুরু করতে সর্বোচ্চ আদালতের হস্তক্ষেপ চেয়েছে সিএলএমসি।

সরকারবিরোধী বিক্ষোভের মুখে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী সার্গসিয়ান পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: সরকারবিরোধী বিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী সার্জ সার্গসিয়ান। কয়েক দিন ধরে চলা বিক্ষোভে সোমবার শত শত সেনাসদস্য যোগ দিলে বিক্ষোভ নতুন মাত্রা পায়। এরপরই পদত্যাগের ঘোষণা দেন তিনি। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এ তথ্য জানায়।সার্গসিয়ান প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর ১৭ এপ্রিল থেকে বিক্ষোভ শুরু হয়। কয়েক দশকের মধ্যে দেশটিতে এটিই সবচেয়ে বড় রাজনৈতিক সংকট। বিক্ষোভকারীদের অভিযোগ, প্রধানমন্ত্রী হয়ে সার্গসিয়ান নিজের ক্ষমতা কুক্ষিগত করেছেন। দুর্নীতি, কর্তৃত্ববাদী একব্যক্তির শাসন থেকে দেশকে বাঁচাতে তাঁরা সার্গসিয়ানের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন।

টরেন্টোয় পথচারীর ওপর গাড়ি হামলায় নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: কানাডার টরেন্টো শহরের একটি ব্যস্ত রাস্তার ধারে পথচারীদের ওপরে গাড়ি উঠিয়ে দেয়ার ঘটনায় ১০জন নিহত হয়েছেন। আরও ১৬ জন আহত হয়েছেন। চালক ইচ্ছেকৃতভাবে এটি করেছেন বলে মনে করা হচ্ছে। গত সোমবার স্থানীয় সময় দুপুর দেড়টায় টরেন্টো শহরের নর্থ ইয়র্কের ইয়ং স্ট্রিট এবং ফিঞ্চ এভেনিউ এলাকায় এ ঘটনা ঘটে।

রেজা হাশেমি নামে এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, গাড়িটি খুব দ্রুতবেগে চলছিলো। তিনি খুব জোরে চিৎকার শুনতে পান। তিনি জানান, শাদা একটি গাড়ির চালক ফুটপাথে কয়েকবার গাড়িটিকে উঠিয়ে পথচারীদের চাপা দেন। গাড়িটি ভাড়া করা বলে স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে। গাড়ির চালক শুরুতে পালিয়ে যেতে সক্ষম হন। কয়েক রাস্তা পরে অবশ্য তাকে গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ। হামলাকারী এখন পুলিশের জিম্মায় রয়েছে। বেশ কটি ভিডিওতে দেখা যাচ্ছে, গ্রেফতারের আগে হামলাকারী পুলিশের দিকে কিছু একটা তাক করে আছেন।

চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু : নাশকতার সন্দেহ

মাথাভাঙ্গা মনিটর: চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়াংডংয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এতে আরও পাঁচজন দগ্ধ হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিক তদন্তে এ অগ্নিকাণ্ডের ঘটনাকে নাশকতা বলে সন্দেহ করছে পুলিশ। সন্দেহভাজন হিসেবে লিউ চুনলু নামে ৩২ বছর বয়সী এক যুবককে আটক করা হয়েছে। তাকে ধরিয়ে দিতে দুই লাখ ইউয়ান পুরস্কার ঘোষণার কিছুক্ষণ পর নিকটবর্তী একটি গ্রাম থেকে লিউকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ ও রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এ কথা জানিয়েছে।

পুলিশ জানায়, কিংইউয়ান নগরীর একটি তিনতলা ভবনে মঙ্গলবার স্থানীয় সময় রাত ১টার কিছু সময় আগে এ অগ্নিকাণ্ড ঘটে। তবে আধাঘণ্টার মধ্যেই তিনতলা ভবনে লাগা আগুন নিভিয়ে ফেলা হয়।