দেশের টুকরো খবর

পাসপোর্টের জন্য ডিসিদের অনাপত্তি দেবে বিভাগীয় কমিশনার

স্টাফ রিপোর্টার: জেলা প্রশাসকদের (ডিসি) পাসপোর্ট ইস্যু ও নবায়নের জন্য অনাপত্তি পত্র দেয়ার ক্ষমতা বিভাগীয় কমিশনারদের দিয়েছে সরকার। সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় বিভাগীয় কমিশনারদের এই ক্ষমতা দিয়ে আদেশ জারি করেছে। আদেশের অনুলিপি দেয়া হয়েছে সব বিভাগীয় কমিশনারদের। নতুন পাসপোর্ট ইস্যু বা পাসপোর্ট নবায়ন করতে চাইলে এতোদিন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনাপত্তি নিতে হত ডিসিদের। বিভাগীয় কমিশনারদের অধীনে ডিসিরা কাজ করেন বলে তাদের পাসপোর্ট ইস্যু ও নবায়নে অনাপত্তির ক্ষমতা বিভাগের শীর্ষ সরকারি কর্মকর্তার হাতে দেয়া হয়েছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।

সরকারি অফিসে রোজার আগেই ঈদের ছুটির আনন্দ

স্টাফ রিপোর্টার: এপ্রিলের শেষ আর মের শুরুতে সাত দিনের ছুটি রোজার আগেই ঈদের আনন্দ নিয়ে এসেছে সরকারি-কর্মচারীদের জন্য। আগামী ‍২৭ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত ৯দিনের মধ্যে ৭দিনই বিভিন্ন উপলক্ষে ‍ছুটি। বাকি দুদিন ছুটি ‘ম্যানেজ’ করে একটানা দীর্ঘ অবকাশের পরিকল্পনা করতে শুরু করেছেন সরকারি চাকরিজীবীদের অনেকে। সরকারি ছুটির বর্ষপঞ্জী অনুযায়ী, ২৭ ও ২৮ এপ্রিল শুক্র-শনিবারের সপ্তাহিক ছুটি। ২৯ এপ্রিল রোববার রয়েছে বুদ্ধ পূর্ণিমার ছুটি। ফলে ঈদের মতো টানা তিন দিনের ছুটি মিলে গেছে সরকারি চাকুরেদের। তিন দিনের এই ছুটির পর ৩০ এপ্রিল অফিস করেই ১ মে মিলবে মে দিবস এবং ২ মে শবে বরাতের ছুটি।

তারপর ৩ মে বৃহস্পতিবার আবার অফিস খোলা। ৪ ও ৫ মে শুক্র-শনিবারের সাপ্তাহিক ছুটি কাটাবেন সরকারি কর্মচারীরা। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, তিনি ৩০ এপ্রিল ছুটি নিয়েছেন। ফলে ছুটি কাটাবেন টানা ছয় দিনের। ‘পরিবারের সবাইকে নিয়ে ঢাকার বাইরে যাবো ঘুরতে। অনেকদিন পর এমন সুযোগ পাওয়া যাচ্ছে।’ আবার কেউ কেউ ৩ মে ছুটি নেয়ার চেষ্টা করছেন। সেটা হলে তারাও টানা পাঁচ দিনের ছুটি উপভোগের সুযোগ পাবেন। যারা বাড়তি ছুটি ‘ম্যানেজ’ করতে পারছেন না, তারাও ২৭ থেকে ২৯ এপ্রিল টানা তিন দিনের ছুটিতে বেড়াতে যাওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন। চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে পহেলা রমজান হতে পারে ১৭ মে। আর রোজার ঈদে সরকারি ছুটির সম্ভাব্য তারিখ রাখা হয়েছে ১৫ থেকে ১৭ জুন।

বাসচালক হত্যার প্রতিবাদে রুয়েট কর্মচারীদের আল্টিমেটাম

স্টাফ রিপোর্টার: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাসচালক আব্দুস সালামকে কুপিয়ে হত্যার প্রতিবাদে কর্মবিরতি এবং বিক্ষোভ সমাবেশ পালন করেছে কর্মচারীরা। এতে বিশ্ববিদ্যালয়ের সকল যানবাহনসহ প্রশাসনিক কাজ বন্ধ রয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে কর্মবিরতির ঘোষণা দিয়ে বিক্ষোভ মিছিল বের করে কর্মচারীরা। এ সময় তারা ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। পরে তারা প্রশাসন ভবনের সামনে জড়ো হয়ে বিক্ষোভ সমাবেশ করে। এ সময় তারা খুনিদের গ্রেফতারে প্রশাসনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়। এর পরে লাগাতার কর্মবিরতির হুঁশিয়ারি দেয় কর্মচারীরা। এ সময় তারা ভিসির অপসারণ দাবি করে স্লোগান দেয়।

এদিকে, বাসচালক আব্দুস সালাম হত্যার প্রতিবাদে কর্মচারীদের কর্মবিরতি ও বিক্ষোভে শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীদের পক্ষ থেকে সমর্থন জানানো হয়েছে। কর্মচারীদের বিক্ষোভ অংশ নিয়ে তারা সংহতি প্রকাশ করেন এবং ঘটনার নিন্দা ও শোক প্রকাশ করেন।