বিদেশি টুকরো খবর

অ্যারিজোনার কংগ্রেস আসনে রিপাবলিকানদের জয়
মাথাভাঙ্গা মনিটর: সামান্য ভোটের ব্যবধানে অ্যারিজোনার কংগ্রেস আসনে জয় পেলো ট্রাম্পের রিপাবলিকান দল। গত মঙ্গলবারের নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থীকে হারিয়ে আসনটি নিজেদের কাছে রাখতে পেরেছে তারা। রিপাবলিকান প্রার্থী ডেবিই লেসকো ৫২ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে জিতেছেন। অপরদিকে ডেমোক্রেটিক প্রার্থী হিরাল টাইপারনেনি পেয়েছেন ৪৭ দশমিক ১ শতাংশ ভোট। আগের নির্বাচন থেকে এবারের নির্বাচনে রিপাবলিকানদের ভোট অনেক কমেছে। অপরদিকে ডেমোক্রেটিকদের ভোট বেড়েছে। আগের নির্বাচনে রিপাবলিকানরা পেয়েছিলো ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। অপরদিকে ডেমোক্রেটরা পেয়েছিলো ২৭ দশমিক ৯ শতাংশ ভোট। ট্রাম্প প্রশাসনের বিভিন্ন বিতর্কিত ইস্যুর কারণে এই নির্বাচনকে প্রেসিডেন্টের জনপ্রিয়তার পরীক্ষা হিসাবেই দেখছে সবাই।
সাংবাদিক থেকে কানাডার ‘ফার্স্ট লেডি’!
মাথাভাঙ্গা মনিটর: সোফি গ্রেগরি ট্রুডো টেলিভিশনের উপস্থাপিকা থেকে এখন কানাডার বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী অর্থাৎ কানাডার ‘ফার্স্ট লেডি’। এছাড়াও তিনি গায়িকা হিসেবেও খ্যাত। ২০১৬ সালের ১৮ জানুয়ারি নিজের কথা ও সুরে তার গাওয়া ‘স্মাইল ব্যাক অ্যাট মি’ গানটি বেশ সুনাম কুড়িয়েছেন। স্বামীর সাথে মডেলও হয়েছেন তিনি। সোফি বর্তমানে মানবিক সহায়তার সঙ্গে সংশ্লিষ্টতা রেখে নারী অধিকারের উপর কাজ করছেন। ১৯৭৫ সালের ২৪ এপ্রিল জন্মগ্রহণ করেন। সোফির বয়স যখন চার বছর তখন তার পরিবার মন্ট্রিয়লে আসে। মাউন্ট রয়্যালে বড় হওয়া সোফির ঘনিষ্ঠ বন্ধু ছিলো কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর ছেলে এবং বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ভাই মিশেল ট্রুডো। সেন্ট-নোম-ডি-ম্যারিতে পড়াশুনা শুরু করেন তিনি। এরপর কলেজ জেন-ডি-ব্রিবিউফের পর ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে স্নাতক শেষ করে বাবার পথেই হাঁটলেও পরবর্তীতে মন্ট্রিয়ল বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগে ডিগ্রি নিয়ে তার পেশা পরিবর্তন করেন।
ভারতে কিশোরী ধর্ষণে বিতর্কিত ধর্মগুরু আশারাম বাপুর যাবজ্জীবন
মাথাভাঙ্গা মনিটর: ভারতে আশারাম বাপু নামে বহুল আলোচিত, বিতর্কিত এক অ্যাধ্যাত্মিক গুরুকে ধর্ষণের দায়ে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছে দেশটির আদালত। এই মামলায় আশারামসহ মোট পাঁচজন অভিযুক্তের মধ্যে দু’জনকে বেকসুর খালাস দেয়া হয়। রায় ঘোষণার পর ধর্ষিতা কিশোরীর বাবা বলেছেন, ‘অবশেষে ন্যায় বিচার মিললো। আজ আমার মেয়েও খুশি।’ উত্তরাঞ্চলীয় যোধপুর শহরের একটি আদালত তার রায়ে বলেছে, আশারাম বাপু ২০১৩ সালে ওই শহরের একটি আশ্রমে ১৬ বছর বয়সী একটি মেয়েকে ধর্ষণ করে। ধারণা করা হচ্ছে, এই রায়ের বিরুদ্ধে তিনি উচ্চতর আদালতে আপিল করতে পারেন। ব্যাপক পুলিশি নিরাপত্তার মধ্যে যোধপুরের জেলের ভেতরেই একটি বিশেষ আদালত কক্ষ তৈরি করে আশারাম বাপুকে ধর্ষণের মামলায় দোষী সাব্যস্ত করা হয় গতকাল বুধবার সকালে। ওই জেলেই ২০১৩ সাল থেকে আটক রয়েছেন আশারাম বাপু। এক নারী সহকর্মীসহ আশারাম বাপুর আরও চার সহকারী এই ধর্ষণ মামলায় অভিযুক্ত।
ভারতে পুলিশের অভিযানে ৩৭ মাওবাদী নিহত
মাথাভাঙ্গা মনিটর: ভারতে পুলিশের অভিযানে অন্তত ৩৭ মাওবাদী নিহত হয়েছে। গত মঙ্গলবার আরও কিছু মৃতদেহ উদ্ধার করায় মৃতের সংখ্যা বাড়ে। গত রোববার এবং সোমবার মহারাষ্ট্রে দুই দিন ধরে মাওবাদীবিরোধী অভিযান চালায় পুলিশ। মাওবাদী দমনের লক্ষ্যে গড়চিরোলি পুলিশ মহারাষ্ট্রের তারগাঁও গ্রামে অভিযান শুরু করে। পুলিশের কাছে খবর ছিলো, তারগাঁও এলাকায় ঘাঁটি গেড়েছে বেশ কিছু মাওবাদী। খবর পেয়েই অভিযানে নামে সি-৬০ নামের একটি বিশেষ দল। সি-৬০ মূলত মাওবাদী দমন অভিযানে প্রশিক্ষিত বাহিনী। রোববারের অভিযানে চার ঘণ্টা ধরে পুলিশ ও মাওবাদীদের মধ্যে গুলির লড়াই চলে। এতে নারীসহ ১৬ মাওবাদী নিহত হয়। ওই অভিযান সফল হওয়ার পর সোমবার গভীর রাতে ফের অভিযান শুরু হয়। কর্নসুর জঙ্গলে প্রায় ৯০ মিনিট পুলিশের সঙ্গে মাওবাদীদের গুলির লড়াই চলতে থাকে। ইন্দ্রাবতী নদী দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে পুলিশ গুলি চালালে অনেক মাওবাদীর মৃতদেহ নদীতে পড়ে যায়। সোমবার এবং গতকালও মৃতদেহ পানিতে ভেসে ওঠে।